টিনের চাল সবসময় ঢেউ খেলানো হয় কেন?

টিনের চাল দিয়ে তৈরি ঘর আমাদের দেশে অত্যন্ত জনপ্রিয় এবং সুপরিচিত। আমাদের দেশে গ্রামে টিনের তৈরি বাড়িঘর সবথেকে বেশি দেখা যায়। গ্রাম বাংলার ঐতিহ্যের সাথে যেন মিশে আছে টিনের তৈরি বাড়ি ঘর। কোনো কোনো বাড়ি ঘর সম্পূর্ণ টিনের তৈরি আবার কোনো বাড়ির চালটা শুধু টিন দিয়ে তৈরি হয়ে থাকে। বিভিন্ন বিজ্ঞাপনের দরুণ এসব টিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর টিনের চালের নামের সাথেও ছোটবেলা থেকে আমরা পরিচিত। গরুমার্কা ঢেউ টিন, মুরগি মার্কা ঢেউ টিন ইত্যাদি নামে প্রতিষ্ঠানগুলো তাদের টিন বাজারজাত করে থাকে।

 

তবে খেয়াল করার বিষয় হলো টিন গুলো সবসময় সমুদ্রের ঢেউ খেলানোর মতো আকৃতিতে তৈরি করা হয়। আমরা কিন্তু একদম প্লেন অর্থাৎ সমতল আকৃতির টিন কখনও দেখতে পাই না। কোম্পানিগুলো সবসময় ঢেউ খেলানো আকৃতির মতো করেই টিন বাজারজাত করে এবং আমরা সেই টিন আমাদের বাড়ি ঘর তৈরিতে ব্যবহার করে থাকি। কিন্তু ঠিক কি কারণে টিন নির্মাণকারী কোম্পানি গুলো টিন ঢেউ খেলানো আকৃতিতে তৈরি করে থাকে? এর পিছনে কারণটি কি? আসুন জানার চেষ্টা করি।

 

টিন দিয়ে যেহেতু বাড়ি ঘর সহ নানা ধরনের স্থাপনা তৈরি করা হয় তাই এসব স্থাপনা এবং বাড়ি ঘর মজবুত হওয়া অত্যন্ত জরুরি একটি বিষয়। বাড়ি ঘর যেন ঝড় বৃষ্টি সহ নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে টিকে থাকতে পারে সেই বিষয়টি নিশ্চিত করতে হবে। তাই বাড়ি ঘর তৈরিতে যে সব টিন ব্যবহার করা হচ্ছে তা অবশ্যই মজবুত এবং টেকসই হতে হবে। এই কারণেই টিন যেন মজবুত হয় এবং প্রাকৃতিক দুর্যোগ সহনশীল হয়, সেজন্য টিনকে ঢেউ খেলানোর মতো বিশেষ আকৃতিতে তৈরি করা হয়। কারণ টিন যদি প্লেন তথা সমতল হয় তাহলে একক ক্ষেত্রফলের সমপরিমাণ জায়গায় যে পরিমাণ টিন থাকতে পারে তার থেকে অনেক বেশি প্রায় দ্বিগুন পরিমাণ টিন থাকবে একক ক্ষেত্রফল সমপরিমাণ জায়গায় যদি তা হয় ঢেউ খেলানো আকৃতির। ঢেউ খেলানো আকৃতির ফলে স্বল্প পরিমাণ জায়গায় অনেকটুকু টিন থাকে। ফলে বাড়ি ঘর তুলনামূলক মজবুত হয়। এছাড়াও ঢেউ খেলানো আকৃতির ফলে টিনের চালের ওপর সূর্যের আলো প্রতিফলিত হয়ে ফিরে যায়। ফলে টিনের ঘর গরমকালে ঠান্ডা থাকে। ঢেউ খেলানো টিন দেখতেও সুন্দর লাগে। এসব কারণে টিনের চাল ঢেউ খেলানো আকৃতিতে তৈরি করা হয়।