এই একটি উপায়েই দূর হবে মুখের তৈলাক্তভাব

ত্বক নিয়ে বেশী সমস্যায় পড়েন তারা, যাদের ত্বক তৈলাক্ত। তেল চিটচিটে ভাবের জন্য মুখে কোনো কিছুই মানায় না। আবার ত্বকের তৈলাক্ততার জন্য উপরিভাগে জমে ময়লা। সব মিলিয়ে তৈলাক্ত ত্বক খুব সহজেই ব্রণের আক্রমণের শিকার হয়। ভালো ফেসওয়াশ, দামী ফেসিয়াল ইত্যাদি যত যাই করুন না কেন, তৈলাক্ত ত্বক থেকে মুক্তি মেলে না। আজ মুখের তৈলাক্ততা দূর করার জন্য একটি স্থায়ী সমাধান আলোচনা করব। 

 

উপকরণ: ১টি পাকা কলা, ২ চামচ পাতি লেবুর রস, ১ চামচ মধু।

 

পদ্ধতি ও ব্যবহারবিধি: প্রথমে কলার খোসা ছাড়িয়ে সেটিকে ভাল করে চটকে নিতে হবে। এরপর এর সঙ্গে মধু আর লেবুর রস ভাল করে মিশিয়ে ঘন পেস্টের মতো তৈরি করুন। পাকা কলা, লেবুর রস আর মধু দিয়ে তৈরি এই পেস্ট হাতে, মুখে ও গলার ত্বকে ভাল করে মাখুন। ১৫ মিনিট মুখে এ ভাবেই রেখে দিন।

 

১৫ মিনিট পর মুখ ভাল করে ধুয়ে একটি নরম তোয়ালে দিয়ে চেপে চেপে মুছে নিন। তবে জোরে চাপ দিয়ে বা ঘষে ঘষে মুখ মুছবেন না। সপ্তাহে অন্তত ২-৩ বার এই প্যাক ব্যবহার করতে পারলে খুব ভাল ফলা পাওয়া যাবে।

 

কলা তৈলাক্ত ত্বকের পরিচর্যার জন্য অত্যন্ত কার্যকর। এটি ত্বকের উজ্জ্বলতা আর কমলতা বৃদ্ধি করতেও সাহায্য করে। লেবুর রস ত্বকের তেলতেলে ভাব দূর করতে সাহায্য করে। একই সঙ্গে ত্বকের সৌন্দর্য বাড়াতে সাহায্য করে। মধু হল প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের ব্রণ-ফুসকুড়ির সমস্যা দূর করে ত্বককে প্রাকৃতিক ভাবে ময়েস্চারাইজ করতে সাহায্য করে।

READ MORE:  গরমেও ত্বক রাখুন হিমশীতল