জামাতে ছুটে যাওয়া রাকাত কিভাবে পড়বেন?

Islamic fact। As a muslim man you have to know this। Importamt things to know। Must needed। What should you do? Emam। Salat। First raqat। Final raqat। Quran । Hadis। Hadith। Important things to know। Muslim। Islam। Actual rule। Accuracy। For betterment। 2nd raqat। 3rd raqat। 4th raqat। Final raqat। Fojor । Johor । Asor । Magrib । Esha। Jum’a। 

Actual rule। Accuracy। For betterment। 2nd raqat। 3rd raqat। 4th raqat। Final raqat। Fojor । Johor । Asor । Magrib । Esha। Foroz salat। Allah। Mohammad ( S.)।

 

জামাআতে নামাজ আদায়ের ক্ষেত্রে ইমামের সঙ্গে প্রথম রাকাআত থেকে নামাজ না পেলে কিভাবে নামাজ পূর্ণাঙ্গরূপে আদায় করা যায়, তা জানা প্রত্যেক মানুষের জন্য জরুরি। যা তুলে ধরা হলো-

 

১. যে ব্যক্তি ইমামের সাথে ৪ রাকাআত বিশিষ্ট ফরজ নামাজ (জোহর-আসর-ইশা) এক রাকাআত পেল, তার প্রতি আবশ্যক হলো ইমামের সালাম ফিরানোর পরে বাকি তিন রাকাআত আদায় করা। সে দ্বিতীয় রাকাআতে সুরা ফাতিহা ও অন্য একটি সুরা মিলিয়ে এরপর প্রথম তাশাহহুদের জন্য বসবে। এরপর বাকি দু’রাকাআতে শুধুমাত্র সুরা ফাতিহা পাঠ করবে। অর্থাৎ মাসবুক ব্যক্তি ইমামের সঙ্গে যেখান থেকে নামাজ পেয়েছে, সেখান থেকে তার নামাজের প্রথমাংশ ধরে বাকি নামাজ সম্পূর্ণ করবে।

 

২. যে ব্যক্তি ইমামের সাথে মাগরিবের নামাজের এক রাকাআত পেল সে ইমামের সালাম ফিরানোর পর দ্বিতীয় রাকাআতে সুরা ফাতিহা ও অন্য একটি সুরা মিলিয়ে প্রথম তাশাহহুদের জন্য বসবে। অতপর তৃতীয় রাকাআত শুধুমাত্র সুরা ফাতিহা পাঠ করে আদায় করে শেষ তাশাহহুদের জন্য বসবে এবং পূর্বের নিয়মে সালাম ফিরাবে।

 

৩. যে ব্যক্তি ইমামের সঙ্গে ফজর বা জুমার নামাজের এক রাকাআত পেল সে ইমামের সালাম ফিরানোর পর দ্বিতীয় রাকাআত সুরা ফাতিহা ও অন্য একটি সুরা মিলিয়ে তাশাহহুদের জন্য বসে বৈঠক শেষে সালাম ফিরাবে।

READ MORE:  সঠিক নিয়ম : ফরজ গোসল

 

৪. যখন কেউ ইমামের শেষ বৈঠকের সময় মসজিদে প্রবেশ করে তখন সুন্নাত হলো সে যেন নামাজে শরিক হয় এবং ইমামের সালাম ফিরানো পরে তার নামাজ পূর্ণ করে।

 

জামাআতে ছুটে যাওয়া নামাজ আল্লাহ তাআলা যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। আমিন।