Brain tumor- symptoms & treatment – ব্রেইন টিউমারের লক্ষণ এবং চিকিৎসা

Brain tumors are a very bad thing. How to treat a brain tumor, why a brain tumor is discussed below.

ব্রেইম টিউমার অত্যন্ত বাজে একটি জিনিস।

ব্রেইম টিউমার হলে কিভাবে চিকিৎসা করতে হবে, কেনও ব্রেইন টিউমার হয় এসব নিম্নে আলোচনা করা হলো.

What is a brain tumor?- ব্রেইন টিউমার কি?

টিউমার হচ্ছে শরীরের যে কোনো জায়গায় বা অঙ্গে কোষের অস্বাভাবিক বৃদ্ধি। এবং এই টিউমারটি যখন ব্রেনের ভেতরে হয় তখন সেটাকে আমরা বলি ব্রেন টিউমার। ব্রেইন টিউমার কেনও হয়? এর চিকিৎসা কি? এবং ব্রেইন টিউমার এর লক্ষ্মণ নিয়ে আজ আমরা আলোচনা করব।

How common are brain tumors?- ব্রেইন টিউমার কত লোকের হয়?

চিকিত্সকরা প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৮৫ হাজার মানুষের মস্তিষ্কের টিউমার নির্ণয় করেন। এই টিউমারগুলির মধ্যে, প্রায় ৬০০০০০ টি সৌম্য, এবং প্রায় ২৫০০০টি ম্যালিগন্যান্ট।

What are the types of brain tumors?- ব্রেইন টিউমার এর প্রকারভেদ

প্রাথমিকভাবে মস্তিষ্কের টিউমারগুলি হয় তা হলো –

১. মস্তিষ্ক কোষ টিউমার

আপনার মস্তিষ্ককে ঘিরে থাকা ঝিল্লি, যাকে বলা হয় মেনিঞ্জেস

২. স্নায়ু কোষের টিউমার

গ্রন্থি, যেমন পাইনালের পিটুইটারি

৩. প্রাথমিক টিউমার সৌম্য বা ক্যান্সার হতে পারে।

৪. প্রাপ্তবয়স্কদের মধ্যে, সবচেয়ে সাধারণ ধরনের ব্রেন টিউমার

What causes a brain tumor?- ব্রেইন টিউমার কেনও হয়?

চিকিত্সকরা নিশ্চিত নন যে বেশিরভাগ মস্তিষ্কের টিউমারের কারণ কী। মিউটেশন (পরিবর্তন) বা জিনের ত্রুটি মস্তিষ্কের কোষগুলি অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পেতে পারে, যার ফলে টিউমার হতে পারে। মস্তিষ্কের টিউমারের একমাত্র পরিচিত পরিবেশগত কারণ হল এক্স-রে বা পূর্ববর্তী ক্যান্সারের চিকিত্সা থেকে প্রচুর পরিমাণে বিকিরণের সংস্পর্শে আসা।

How is a brain tumor diagnosed?- ব্রেইন টিউমার কিভাবে সনাক্ত করা হয়?

ডাক্তাররা বিভিন্ন ভাবে এটি সনাক্ত করেন। সাধারণত পরীক্ষার মাধ্যমে সনাক্ত করা হয়। পরীক্ষাগুলো হলো- ইমেজিং টেস্ট, বায়োপসি (biopsy) টেস্ট, ফিজিক্যাল এক্সাম এবং মেডিকেল হিস্টোরি, নিউরোলজিকাল এক্সাম।

What are the symptoms of a brain tumor?- ব্রেইন টিউমার এর লক্ষ্মণ কোনগুলি?

সাধারণ কিছু লক্ষ্মণ হলো-

১. মাথাব্যথা

২. খিঁচুনি (ফিট)

৩. ক্রমাগত অসুস্থ বোধ করা (বমি বমি ভাব), ৪. অসুস্থ হওয়া (বমি হওয়া) এবং তন্দ্রা।

৫. মানসিক বা আচরণগত পরিবর্তন, যেমন  স্মৃতি সমস্যা বা ব্যক্তিত্বের পরিবর্তন।

৬. শরীরের একপাশে প্রগতিশীল দুর্বলতা বা পক্ষাঘাত।

What are the treatments for a brain tumor?- ব্রেইন টিউমার এর চিকিৎসা

ব্রেন টিউমারের চিকিৎসা অত্যান্ত জটিল। চিকিৎসা নির্ভর করে টিউমারের ধরন, তীব্রতা, আকার ও অবস্থানের ওপর। সার্জারি, কেমোথেরাপি ও রেডিওথেরাপি এর মূল চিকিৎসা। লক্ষণের ওপর ভিত্তি করে কিছু ওষুধ দেওয়া হয়। যেমন: খিঁচুনি বন্ধ করার ওষুধ, বমির ওষুধ ইত্যাদি।

ব্রেইন টিউমারের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। সাধারণভাবে প্রশ্ন আসে, বাংলাদেশে ব্রেন টিউমার চিকিৎসা ব্যবস্থাটা কেমন?

দেশের বড় শহরগুলোতে যেসব হাসপাতাল আছে, সেখানে সফলভাবে এর চিকিৎসা করা হচ্ছে। বর্তমানে দেশে যেকোন ধরনের ব্রেন টিউমারের অপারেশন করা সম্ভব। অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে অনেক কম খরচে এ রোগের চিকিৎসা করা যায়। এমনকি আমাদের পাশ্ববর্তী দেশ ভারতের থেকেও কম খরচে ব্রেন টিউমার রোগের চিকিৎসা করা যায়।

তবে আমাদের দেশে এই রোগের চিকিৎসাটা আরও সহজ করতে দরকার সম্মিলিত প্রচেষ্টা। চিকিৎসার জন্য ফান্ড গড়ে তোলা, পারস্পরিক সহযোগিতার মনোভাব, আক্রান্তদের মানসিকভাবে শক্তি জোগানো, সুস্থদের মধ্যে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে এ রোগের প্রতিরোধ সম্ভব।

How much money need for treatment? – ব্রেইন টিউমারের চিকিৎসা খরচ

ভারতে ব্রেন টিউমার সার্জারির গড় খরচ প্রায় ২,৫০,০০০ টাকা থেকে ৭,৫০,০০০ টাকা  পর্যন্ত। তবে বিভিন্ন শহরের হাসপাতাল ভেদে দামের তারতম্য হতে পারে। ভারত এ চিকিৎসা ব্যবস্থা বাংলাদেশ থেকে ভালো।