মোবাইলে কোরআন দেখে তেলাওয়াত করা যাবে কি?

যুগের পরিবর্তনে আজ সবকিছু হাতের মুঠোয়। মোবাইলে আজকের দিনে পবিত্র কোরআন (Quran) অ্যাপ হিসেবে ডাউনলোড করে রাখা যায় এবং পড়া যায়। কিন্তু প্রশ্ন হলো, মোবাইলে কোরআন তেলাওয়াত করা যাবে কি? এক্ষেত্রে কি ওযু করা জরুরি? 

 

কম্পিউটার, মোবাইল কিংবা অন্য যেকোনো ডিজিটাল ডিভাইসে কোরআন (Quran) তেলাওয়াতের ক্ষেত্রে শরিয়তের বিধান হলো স্ক্রিন স্পর্শ না করে ¯্রফে দেখে দেখে তেলাওয়াত করলে অজু থাকা জরুরি নয়। অজু ছাড়াও তেলাওয়াত করা যাবে। তবে গোসল ফরজ হলে তা জায়েজ হবে না। কারণ রাসুল (সা.) ইরশাদ করেছেন, ‘ঋতুস্রাব ও গোসল আবশ্যক হওয়া ব্যক্তি কোরআন তেলাওয়াত করবে না।’ (তিরমিজি, হাদিস : ১৩১)

 

আর যদি স্ক্রিন স্পর্শ করে তেলাওয়াত করা হয়, তাহলে অধিকাংশ ফকিহদের মত হলো, অজু ছাড়া তা স্পর্শ করা যাবে না। যখনই কোরআনের আয়াত স্ত্রিনে ভেসে উঠবে, তখনই তা স্পর্শ করতে অজু থাকতে হবে। রাসুল (সা.) ইরশাদ করেছেন, ‘পবিত্র হওয়া ছাড়া কেউ কোরআন( The holy Quran)  স্পর্শ করবে না।’ (মুয়াত্তা মালিক, হাদিস : ৬৮০)। উমর (রা.) যখন অমুসলিম ছিলেন, তখন কোরআন স্পর্শ করতে চাইলে তার বোন বলেছিলেন, ‘তুমি অপবিত্র, আর এ গ্রন্থ পবিত্র ছাড়া কেউ ধরতে পারে না।’ (মুসনাদুল বাজ্জার : ১/৪০১)

 

তবে সমকালীন কোনো কোনো আলিম বলেছেন, ‘কোরআনের লিপি স্থায়ী হলে অজু ছাড়া স্পর্শ করা জায়েজ নেই, যেমন কাগজে ছাপা অক্ষরের কোরআন। মোবাইল স্ক্রিনের কোরআন স্থায়ী নয়। কিছু আলোকরশ্মির মাধ্যমে তা স্বল্প সময়ের জন্য দৃশ্যমান হয়। তাছাড়া এর ওপর গ্লাসের আবরণও থাকে। তাই তা অজু ছাড়া স্পর্শ করা যাবে।’ (আল-ইসলাম, সওয়াল-জওয়াব, ফতোয়া : ১০৬৯৬৬১)

 

সারকথা হলো, বিষয়টি যেহেতু মতভেদপূর্ণ এবং কোরআন মজিদ যেহেতু পৃথিবীর পবিত্রতম ও মর্যাদাপূর্ণ গ্রন্থ, তাই পাক-পবিত্র হয়েই তা স্পর্শ করা ইমানের দাবি। পারতপক্ষে স্ক্রিনেও অজু ছাড়া কোরআন (Quran) স্পর্শ না করাই শ্রেয়। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন। 

READ MORE:  সূরা বাকারার শেষ দুই আয়াত এবং এর ফজিলত | sura bakara ses 2 ayat