পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি সরকারি বিশ্ববিদ্যালয়। রাজশাহী বিভাগের অন্তর্গত পাবনা জেলায় অবস্থিত এই বিশ্ববিদ্যালয়টি পাবনা জেলার প্রথম সরকারি বিশ্ববিদ্যালয়। এটি বাংলাদেশের ২৯ তম পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ৭ম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর এই বিশ্ববিদ্যালয়টি উচ্চ শিক্ষায় অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে যার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ৫ জুন ২০০৮ সালে। ২০০৯ সাল থেকে ৪ বছর মেয়াদী স্নাতক কোর্স চালু হয়।

অবস্থান

পাবনা শহরের ৫ কিলোমিটার পূর্ব দিকে রাজাপুর নামক স্থানে ঢাকা-পাবনা মহাসড়কের দক্ষিণ পার্শ্বে ৩০ একর জমির উপর স্থাপিত হয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টি।

 

ইতিহাস

বাংলাদেশ সরকার ২০০১ সালের ১৫ জুলাই “পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১” প্রণয়ন করার মাধ্যমে পাবনা জেলার নগরবাড়ী মহাসড়কের উত্তর পাশে গয়েশপুর ধোপাঘাটা নামক স্থানে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করে এবং ২০০৮ সালের ১২ অক্টোবর জারি করা হয় এসআরও (নং ২৭৮)। শুরুতে রাজাপুরের টিটিসি ক্যাম্পাসকে এই বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস হিসেবে ব্যবহার করা হলেও বর্তমানে পাবনা শহরের ৫ কিলোমিটার পূর্ব দিকে রাজাপুর নামক স্থানে মূল ক্যাম্পাস চালু করা হয়। ২০০৯ সালের ৫ জুন এই বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক শিক্ষাকার্যক্রম উদ্বোধন করেন তৎকালীন পরিকল্পনা মন্ত্রী এ কে খন্দকার, বীর উত্তম। ২০১৩ সালের ৯ ফেব্রুয়ারি মূল ক্যাম্পাসে আনুষ্ঠানিক শিক্ষাকার্যক্রম উদ্বোধন করেন ইউজিসি-র চেয়ারম্যান প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী।

অনুষদ ও বিভাগ

মোট ৫টি অনুষদে মোট ২১টি বিভাগ রয়েছে।

প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ

 

তড়িৎ , ইলেক্ট্রনিক ও যোগাযোগ প্রকৌশল বিভাগ
কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ
স্থাপত্য বিভাগ
তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগ।
তথ্য ও যোগাযোগ প্রকৌশল বিভাগ
পুরকৌশল বিভাগ
নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ

 

বিজ্ঞান অনুষদ

READ MORE:  Shahjalal University of Science and Technology | শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

গণিত বিভাগ
পদার্থ বিজ্ঞান বিভাগ
ফার্মেসী বিভাগ
রসায়ন বিভাগ
পরিসংখ্যান বিভাগ

 

বাণিজ্য অনুষদ

ব্যবসায় প্রশাসন বিভাগ

পর্যটন ও আতিথেয়তা ব্যবস্থাপনা বিভাগ

 

কলা ও সমাজ বিজ্ঞান অনুষদ

বাংলা বিভাগ
সমাজকর্ম বিভাগ
লোক প্রশাসন বিভাগ
ইতিহাস ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগ
ইংরেজি বিভাগ
অর্থনীতি বিভাগ

জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ

ভূগোল ও পরিবেশ

আবাসন ব্যবস্থা

ছাত্র হল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল (২ টি ব্লক)।
শেখ রাসেল হল ১০ তলা বিশিষ্ট (নির্মানাধীন)।

ছাত্রী হল

শেখ হাসিনা হল
শেখ হাসিনা হল।
শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল(নির্মানাধীন)

যাতায়াত ব্যবস্থা

বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের যাতায়াতের সুবিধার জন্য ১০টি এবং ২টি বিআরটিসি দ্বিতল বাসসহ মোট ১২টি বাস সার্বক্ষণিক ক্যাম্পাস হতে গোটা শহর প্রদক্ষিণ করে। এছাড়াও শিক্ষকদের জন্য রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত আলাদা যাতায়াত ব্যবস্থা। কর্মকর্তা কর্মচারীদের জন্য যাতায়াতের ব্যবস্থা রয়েছে।এছাড়াও রয়েছে দুটি অত্যাধুনিক এম্বুলেন্স।

 

ক্যাফেটেরিয়া

স্বাধীনতা চত্বরের পাশে চমৎকার একটি ক্যাফেটেরিয়া রয়েছে। এখানে কমদামে বেশ স্বাস্থ্যসম্মত খাবার পাওয়া যায়।

 

মেডিক্যাল সেন্টার

প্রশাসনিক ভবনের নিচ তলায় মেডিক্যাল সেন্টারটি অবস্থিত। চারজন এমবিবিএস ডাক্তারের তত্ত্বাবধানে মেডিক্যাল অফিসার ও কর্মচারীদের নিয়ে গড়ে উঠা মেডিক্যাল সেন্টারটি ছাত্রছাত্রীদের সকল শারীরিক অসুস্থতার চিকিৎসা দিয়ে থাকেন।