আমাদের কি ব্রয়লার মুরগী খাওয়া উচিত?

মেস হোস্টেলে আমাদের নিত্যদিনের খাবার ব্রয়লার মুরগি তথা ফার্মের মুরগী। কিন্তু আমরা কি জানি দীর্ঘদিন যাবৎ এই ফার্মের মুরগী খাওয়ার ফলে আমাদের দেহের কি ক্ষতি হচ্ছে?? ব্রয়লার মুরগীতে কি ধরনের স্বাস্থ্য ঝুঁকি থাকতে পারে তা আজ আমাদের আলোচনার বিষয়। 

 

[ Our daily food at Mess Hostel is broiler chicken and farm chicken. But do we know that our body is harmed by eating chicken from this farm for a long time?? What kind of health risks can broiler chickens pose is our topic of discussion today. ]

 

ফার্মের মুরগীকে যে খাবার দেয় হয় তা হচ্ছে চামড়া শিল্পের বর্জ্য। এসব বর্জ্যে আছে বিষাক্ত ক্রমিয়াম। যা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর। মুরগি রান্না করলেও এই ক্রমিয়াম নষ্ট হয় না। কারণ এর তাপ সহনীয় ক্ষমতা হলো ২৯০০ ডিগ্রি সেন্টিগ্রেট। আর আমরা রান্না করি ১০০ -১৫০ ডিগ্রি সেন্টিগ্রেটে। 

 

ফলে এই বিষাক্ত ক্রমিয়াম মুরগির মাংস থেকে আমাদের দেহে প্রবেশ করে কিডনি, লিভার অকেজো করে দিতে পারে। এছাড়া এই বিষাক্ত ক্রমিয়াম দেহের কোষ নষ্ট করে দেয় যা পরবর্তীতে ক্যানসার সৃষ্টি করে ।

 

১০০০ গ্রাম মুরগীর মাংসে ক্রমিয়াম আছে ৩৫০মাইক্রোগ্রাম।

 

হাড়ে ক্রমিয়াম আছে ২০০০ মাইক্রো গ্রাম। কলিজায় ক্রমিয়াম আছে ৬১২ মাইক্রো গ্রাম। মগজে আছে ৪,৫২০ মাইক্রো গ্রাম। রক্তে আছে ৭৯০ মাইক্রো গ্রাম ক্রমিয়াম।

 

ব্রয়লার মুরগিগুলোকে শুধু মাংসের জন্য পালন করা হয়। অল্প জায়গায় অনেকগুলো মুরগি রাখলে তাদের স্বাভাবিক ভাবে নড়াচড়া হয় না। তাছাড়া তাদের খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন দেওয়া হয় যাতে তাদের বৃদ্ধি তাড়াতাড়ি হয় কিন্তু তাতে aflatoxin B তৈরি হওয়ার সম্ভাবনা প্রবল এবং সেই কারণেই তাদের মাংস বিষাক্ত হয়ে যেতে পারে। তাছাড়া অনেক মুরগি একসাথে থাকলে Salmonella bacteria তে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশী হয়। মুরগিগুলো প্রাকৃতিক খাদ্যের অভাবে ভিটামিন যুক্ত খাবার পায় না। তাছাড়া তাদের মাংসে চর্বির পরিমাণ বেশী পরিশ্রম না করার জন্য। এই সব কারণে দেশী মুরগী (pasture raised chicken) ব্রয়লার মুরগির তুলনায় অনেক ভাল।

READ MORE:  গর্ভবতী মায়েদের কোন খাবারগুলো খাওয়া উচিত? Diet during pregnancy

 

তাই বলে কি ব্রয়লার মুরগী খাবেন না? দুর্মূল্যের এই বাজারে ব্রয়লার আমাদের আমিষ এবং পুষ্টির চাহিদা মেটাতে একটি তুলনামূলক  সস্তা খাবার। যদি ফার্মের মুরগী পালনকারী প্রতিষ্ঠানের ওপর সরকার সঠিক বিধি নিষেধ আরোপ ও বাস্তবায়ন করতে পারে তবে ব্রয়লার মুরগী এর যেসব স্বাস্থ্য ঝুঁকি রয়েছে তা থেকে বেঁচে থাকা সম্ভব।