নারীর রূপচর্চায় পেঁপের ব্যবহার

আমাদের বাংলাদেশের অতি সহজলভ্য একটি ফল হলো পেঁপে। সুপ্রাচীন কাল থেকেই পেঁপে খাদ্য ও রূপ চর্চার উপাদান হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। প্রাচীন মিশরের সুন্দরী সম্রাজ্ঞীরা কাচা ও পাকা পেঁপে ব্যবহার করতেন ত্বকের মৃতকোষ দূর করে ত্বককে উজ্জ্বলতা বাড়াতে। তাই যুগে যুগে রূপ সচেতন নারীদের রূপচর্চার একটি অন্যতম উপাদান ছিলো পেঁপে। তাই আসুন জেনে নেয়া যাক রূপ চর্চায় পেঁপের দারুণ কিছু ব্যবহার প্রসঙ্গে। পেঁপে ব্যবহার করে ঘরোয়া উপায়ে আপনি আপনার ত্বকের যত্ন নিতে পারেন। আজ সে বিষয়ে কিছু পদ্ধতি আলোচনা করব যা অতি সহজ। পেঁপের ব্যবহার আপনার ত্বকের উজ্জ্বলতা বহুগুণ বাড়িয়ে দিতে পারে। 

 

ত্বকে জরুরি  পুষ্টি যোগায়

 

পাকা পেঁপেতে রয়েছে অতি প্রয়োজনীয়  ভিটামিন এ এবং পাপেইন নামক এনজাইম যা ত্বকের চামড়া অকালে মরে যাওয়া রোধে করে এবং প্রচুর পরিমাণে প্রোটিন দান করে থাকে। এই সব উপাদান এর ফলে পেঁপে  তুলানামূলকভাবে বাড়িয়ে দেয় ত্বকের গড় আয়ুস্কাল। শুধু তাই নয়, এটি ত্বকের পানির চাহিদাও পূরণ করে অনেকাংশে। এর জন্য আপনাকে  এক ফালি পাকা পেঁপের সাথে ৩ টেবিল চামচ খাঁটি মধু মিশিয়ে মুখে মাখুন এবং ২৫ মিনিট পরে বিশুদ্ধ  ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

 

পেঁপে উজ্জ্বলতা বৃদ্ধি করে

 

আমাদের  মুখের বিভিন্ন দাগ দূর করার পাশাপাশি পেঁপে ফলটি মুখের উজ্জ্বলতাও ফিরিয়ে আনতে সাহায্য করে। ত্বকের প্রয়োজনীয় সজীবতা ও তারুণ্য ফিরিয়ে আনে পেঁপে। পাকা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে পানি যা ত্বককে প্রাণবন্ত ও সজীব রাখতে সাহায্য করে। তাই মধু, লেবুর রস, দুধ দিয়ে পেঁপের মিক্স তৈরি করে নিয়মিত ব্যবহার করলে ত্বকের সজীবতা ফিরে আসবে।

 

বলিরেখা দূর করে

 

আপনি পাকা পেঁপের সঙ্গে  কলা ও দই মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এই পেস্ট ত্বকে লাগিয়ে রাখুন। এর কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের বলিরেখা দ্রুত দূর করবে। নিয়মিত যদি এভাবে পেঁপের ব্যবহার করেন, আপনার ত্বকের বয়সের ছাপ দূর হবে। 

 

তৈলাক্ত ত্বকের জন্য

 

পেঁপে ত্বকের অতিরিক্ত তেল দূর করতে পারে । পেঁপে ভর্তা করে এর সাথে  কমলার রস ও মুলতানি মাটি মিশিয়ে তৈরি করে ফেলুন পেস্ট ফেসপ্যাক। এই ফর্মুলা  নিয়মিত ব্যবহার করতে ত্বকের তেলতেলে ভাব কমবে।

 

পেঁপে ত্বকের তারুণ্য ধরে রাখে

 

পেঁপের মধ্যে রয়েছে আলফা হাইড্রোক্সিল অ্যাসিড যা বয়সের দাগগুলি মুখে উপস্থিত হতে দেয় না, একইসাথে  ত্বকের সূক্ষ্ম রেখাগুলি এবং বলিরেখা গুলিও কাছে আসতে দেয় না। পাশাপাশি পেঁপের ভেতর ভিটামিন ই এনং সি রয়েছে  ত্বককে সতেজ করে তোলে। তাই আধা কাপ পাকা পেঁপে এক চামচ দুধ এবং একটি সামান্য মধু মিশিয়ে মুখে এবং গলায় লাগান এটি প্রায় বিশ থেকে পঁচিশ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এভাবে আপনি যদি সপ্তাহে দু’বার এটি ব্যবহার করেন তবে আপনি যাদুকরী ফলাফল পাবেন।

 

উপরের পদ্ধতি গুলো ব্যবহার করে উপকার পেতে পারেন নিঃসন্দেহে। তাই আজই পদ্ধতি গুলো অনুসরণ করুন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *