মেন্সট্রুয়াল কাপ নিয়ে যত প্রশ্ন?

মেন্সট্রুয়াল কাপ কী?

 

মেন্সট্রুয়াল কাপ স্যানিটারি ন্যাপকিনের একটি আদর্শ বিকল্প। তবে এটি স্যানিটারি ন্যাপকিনের ন্যায় রক্ত শুষে নেওয়ার পরিবর্তে কাপে জমা করে। কাপটি মেডিক্যাল গ্রেড সিলিকনের তৈরি এবং ফানেলের আকৃতির। ব্যবহারের সময় এটি যোনি পথের ভেতরে রাখা হয়, যা প্রসারিত হয়ে জরায়ু মুখে আটকে দেয়। ফলে রক্ত বাইরে না যেয়ে কাপে জমা হয়। এবং পরবর্তীতে তা পরিষ্কার করে পুনরায় ব্যবহার উপযুক্ত করা যায়। সাধারণত ৬-৮ ঘণ্টা পরপর পরিষ্কার করা স্বাস্থ্যকর।

 

মেন্সট্রুয়াল কাপ

 

মেন্সট্রুয়াল কাপ ব্যবহারের নিয়ম

 

কিছু সাধারণ নিয়ম মেনে মেন্সট্রুয়াল কাপ ব্যবহার করতে হয়। 

 

  • ব্যবহারের পূর্বে হাত ভাল ভাবে ধুয়ে নিতে হবে। যোনি পথে প্রবেশের ক্ষেত্রে উপরের দিকে থাকবে খোলা অংশটি।
  • মেন্সট্রুয়াল কাপ বিভিন্ন ভাবে ভাজ করে যোনি পথে প্রবেশ করাতে পারেন। এর ভেতর জনপ্রিয় কিছু শেপ হচ্ছে, সি ফোল্ড, ট্রায়াঙ্গেল, পাঞ্চ ডাউন, সেভেন ফোল্ড ইত্যাদি। ভাজ করে ভেতরে প্রবেশ করানোর পর সেটি ছাতার মত খুলে যাবে। এরপর সেটিকে বাই-রে থেকে ঘুরিয়ে আটকে দিতে হবে যাতে রক্ত বাইরে বেরিয়ে না আসে। এরপর কোন লিকেজের ভয় এবং চেঞ্জ এর ঝামেলা ছাড়া ৮-১০ ঘণ্টা কাটিয়ে দিতে পারবেন।
  • মেন্সট্রুয়াল কাপের সাইজ কেমন হবে এটি নির্ভর করবে আপনার বয়স, ফ্লোর পরিমাণ, সন্তান ধারণ করেছেন কিনা এসব বিষয়ের উপর। সাধারনত বড় সাইজের কাপ ব্যবহার করা হয় সন্তান জন্ম দিয়ে থাকলে। কারন তখন ভ্যাজাইনার পেশি শিথিল হয়ে যায়। এছাড়া কিশোরী বয়সে ব্যবহারের জন্য কাপের মাপ হবে ছোট। জরায়ুতে ইনফেকশন বা এর ন্যায় কোন সমস্যা থাকলে একজন গাইনোকোলজিস্টের পরামর্শ নিয়ে পারেন।  
  •  পিরিয়ড শেষে প্রতিবার কাপটি ভালভাবে গরম পানিতে ফুটিয়ে ভালভাবে মুছে শুকিয়ে রাখতে হবে। এবং পরবর্তী ব্যবহারে পরিষ্কার হাতে ধরুন।  

 

মেন্সট্রুয়াল কাপ এর দাম

 

সাধারণত একটি মেন্সট্রুয়াল কাপ এর দাম ১০০০-২০০০ টাকা হয়ে থাকে। প্যাডের সাথে তুলনা করলে এটি সাশ্রয়ী। কারন টি একটি লাইফ টাইম ইনভেস্টমেন্ট। একটি কাপ সঠিকভাবে ব্যবহারে ৮ থেকে ১০ বছর পর্যন্ত ব্যবহার উপযোগী । 

 

মেন্সট্রুয়াল কাপ কোথায় পাওয়া যায়

 

মেন্সট্রুয়াল কাপ সাধারণত বিভিন্ন বড় ফার্মেসি, অনলাইন এবং অফলাইন শপিং স্টোর গুলোতে পেয়ে যাবেন। এছাড়া অনলাইন শপিং স্টোর daraz এ পেয়ে যাবেন। Daraz এ মেন্সট্রুয়াল কাপের মুল্য দেখতে এখানে ক্লিক করুন

মেন্সট্রুয়াল কাপ

মেন্সট্রুয়াল কাপ নিয়ে কুসংস্কার

 

মেন্সট্রুয়াল কাপ সম্পর্কিত কিছু কুসংস্কার একটি ভ্রান্ত ধারণা হল, মেন্সট্রুয়াল কাপ ব্যবহারে হাইমেন পর্দা ছিঁড়ে যায়, ফলে ভার্জিনিটি নষ্ট হয়। এটি সম্পূর্ণ ভ্রান্ত ধারণা। কাপটি থাকে যোনিপথের সামনের দিকটায়, তাই হাইমেন পর্দার ছেঁড়ার প্রশ্নই আসে না। আবার অনেকের ধারণা এটি ব্যবহারে ব্যথা পাওয়া যায়, এটিও ঠিক নয়।