বাংলাদেশ থেকে যেভাবে করবেন মাস্টারকার্ড | MasterCard BD

সর্বাধিক বিশ্বের যেকোনো জায়গায় প্রচলিত একটি জনপ্রিয় কার্ড হল মাস্টার কার্ড। আপনি যেকোনো ব্যাংক থেকে গ্রহণকৃত ডেবিট কিংবা ক্রেডিট কার্ড শুধুমাত্র আপনি যে দেশে অবস্থান করে সে দেশে ব্যবহার করতে পারবেন। কিন্ত মাস্টার কার্ড এক ধরণের আন্তর্জাতিক কার্ড যা আপনি বিশ্বের যেকোনো প্রান্তে বসে খুব সহজে ব্যবহার করতে পারবেন কোন রকম ঝামেলা  ছাড়াই।

One of the most popular cards in the world is the MasterCard. You can use debit or credit cards from any bank only in the country where you reside. But MasterCard is a kind of international card that you can easily use in any part of the world without any hassle.

মাস্টার কার্ড (MasterCard) দেখতে অনেকটা ডেবিট কিংবা ক্রেডিট কার্ডের মতো হলেও এদের মধ্যে রয়েছে বেশ ভিন্নতা। মাস্টার কার্ডের মাধ্যমে আপনি বিশ্বের যেকোনো দেশে আপনার কাঙ্খিত পেমেন্ট সম্পন্ন করতে পারবেন। কিন্তু ডেবিট কিংবা ক্রেডিট কার্ডের মধ্যে দেশের বাইরে পেমেন্ট করতে পারবেন না। তাই মাস্টার কার্ড সারা বিশ্বব্যাপী প্রচলিত একটি কার্ড। মাস্টার কার্ড করার নিয়ম জানতে চোখ রাখুন আজকের আর্টিকেলটিতে।

মাস্টার কার্ড (MasterCard) এর সুবিধা:

মাস্টার কার্ড (MasterCard) গ্রাহকদের লেনদেনের জন্য নানাবিধ সুবিধা নিয়ে হাজির হয়ে থাকে। কিন্তু আপনি কি জানেন ঠিক কি ধরণের সুবিধা বিদ্যমান রয়েছে মাস্টার কার্ডে। চলুন তাহলে জেনে নেওয়া যাক মাস্টার কার্ডের সুবিধাসমূহের কথা:

  • মাস্টার কার্ড মূলত একটি ইন্টারন্যাশনাল কার্ড। যার গন্ডি শুধুমাত্র দেশে সীমাবদ্ধ নয়। আপনি বিশ্বের যেকোনো দেশে লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করতে পারেন এই কার্ড।

  • মাস্টার কার্ড (MasterCard) একটি ডুয়েল কারেন্সি কার্ড। মূলত দুই দেশের কারেন্সি আপনি এই কার্ডের মাধ্যমে ব্যবহার করতে পারবেন।

  • আপনি যদি দেশে বসে বাইরের দেশের কোন ই-কর্মাস সাইট থেকে পণ্য কেনাকাটা করতে চান তাহলে তা সহজে মাস্টার কার্ডের মাধ্যমে সম্পন্ন করতে পারবেন।

  • বিশ্বের যেকোনো প্রতিষ্ঠানে পেমেন্ট করতে পারবেন মাস্টার কার্ডের মাধ্যমে।

  • নির্দিষ্ট পরিমাণ পেমেন্ট উপর পেয়ে যাবেন বিভিন্ন ধরণের ডিসকাউন্টের সুব্যবস্থা

READ MORE:  Bajaj Motorcycle Price in Bangladesh

মাস্টারকার্স এর অতিধিক সুবিধার কারণে আজকাল অনেকেই মাস্টার কার্ড সুবিধা গ্রহণ করতে চায়। মাস্টারকার্ড সুবিধা গ্রহণ করতে হলে আপনাকে আগে জানতে হবে মাস্টার কার্ড করার নিয়ম সম্পর্কে।

মাস্টার কার্ড (MasterCard) করার নিয়ম:

মাস্টার কার্ড মূলত একটি ইন্টারন্যাশনাল কার্ড। সারা বিশ্বব্যাপী প্রচলিত একটি কার্ড হল মাস্টারকার্ড। বাংলাদেশে প্রায় সকল ব্যাংক তাদের গ্রাহকদের মাস্টারকার্ড সুবিধা প্রদান করে থাকে। প্রায় সকল ব্যাংকে মাস্টার কার্ড প্রদানের নিয়মসমূহ একই থাকার কারণে আপনি নিচের নিয়মগুলো অনুসরণ করলে পেয়ে যাবেন আপনার পছন্দের মাস্টারকার্ড।

Mastercard In Bangladesh সুবিধা গ্রহণ করতে হলে আপনাকে মাস্টার কার্ড করার নিয়ম  সম্পর্কে জানতে হবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক মাস্টার কার্ড করার নিয়ম সম্পর্কেঃ

  • মাস্টারকার্ড (MasterCard) সুবিধা গ্রহণ করতে হলে সবার আগে আপনাকে একটি অ্যাকাউন্ট থাকতে হবে।

  1. একাউন্ট খোলার জন্য আপনার যা যা প্রয়োজন হবে :
  2. ন্যাশনাল আইডি কার্ড/জন্ম নিবন্ধন/ড্রাইভিং লাইসেন্স 
  3. দুই কপি পাসপোর্ট সাইজের ছবি -স্বাক্ষর 
  4. নমিনির আইডি কার্ড
  5. নমিনির ছবি 
  6. নমিনির স্বাক্ষর। 

উক্ত তথ্যাদি পূরণ করে আপনি খুলতে পারবেন ব্যাংক একাউন্ট।

  • মাস্টারকার্ড সুবিধা গ্রহণ করতে হলে আপনার একাউন্টের মেয়াদ ছয় মাসের  অধিক হতে হবে।

  • আপনার একাউন্টে মাসিক ৫০০০০  টাকার থেকে বেশি লেনদেন হতে হবে।

  • একাউন্টে জমাকৃত অর্থের পরিমাণ বেশি হতে হবে।

  • উপরোক্ত শর্তসমূহ আপনার একাউন্টে মেনে চললে আপনি মাস্টার কার্ড এর জন্য সেই ব্যাংক কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে ।

  • ব্যাংক কর্তৃপক্ষ গন আপনার আবেদন যাচাই বাছাই করে দেখে জানাবেন আপনি মাস্টার কার্ডের জন্য যোগ্য  কিনা।

  • মাস্টারকার্ডের জন্য যোগ্য হলে আপনি পেয়ে যাবেন বহুল কাঙ্খিত কার্ড।

মাস্টার কার্ড করার নিয়ম অনুসরণ করে আপনি সহজে পেয়ে যেতে পারেন আপনার মাস্টারকার্ড।

ভার্চুয়াল মাস্টার কার্ড  (MasterCard)

সময়ের সাথে মানুষের নির্ভরশীলতা বেড়েছে প্রযুক্তির উপর।তাই মানুষ অনলাইনের মাধ্যমে তার দৈনন্দিন জীবনে সকল কাজ সম্পাদন করাকে প্রাধান্য দিচ্ছে। এতক্ষণ আলোচনা করলাম মাস্টার কার্ড পাওয়ার নিয়ম সম্পর্কে। এখন তাহলে আলোচনা করা যাক ভার্চুয়াল মাস্টার কার্ড নিয়ে।

READ MORE:  গুগল এডসেন্সের বিকল্প সেরা ৪টি Ads network |Replacement For Google Adsense

মূলত আমরা প্রায় সকলে জানি যে মাস্টার কার্ড বর্তমানে সারা বিশ্বব্যাপি প্রচলিত একটি জনপ্রিয় কার্ড।ভার্চুয়াল মাস্টার কার্ড মূলত এমন একটি কার্ড যে কার্ডের মাধ্যমে আপনি ঘরে বসে অনলাইনের মাধ্যমে আপনার লেনদেন থেকে শুরু করে, কেনাকাটা, পেমেন্ট সকল ধরণের সুবিধা উপভোগ করতে পারবেন কোন রকম ঝামেলা ছাড়াই।

এই কার্ডটি ভার্চুয়াল বিধায় এই কার্ড হারিয়ে যাওয়ার কোন ভয় নেই। এই কার্ডটির মাধ্যমে আপনি নানা ধরণের সুবিধা উপভোগ করতে পারবেন নিম্নোক্ত সুবিধা সমূহ নিয়ে আলোচনা করলে বুঝতে পারবেন কেন জনপ্রিয় এই ভার্চুয়াল মাস্টার কার্ড।

  • এই কার্ডের সাহায্যে আপনি বিশ্বের যেকোন এয়ারলাইন্সের টিকেট বুকিং এর পেমেন্ট সম্পন্ন করতে পারবেন।

  • আপনি যদি ফ্রিল্যান্সার হয়ে থাকেন তাহলে এই কার্ডের মাধ্যমে আপনি আপনার পেমেন্ট পেয়ে যাবেন খুব সহজে।

  • আপনি যদি ইন্টারন্যাশনাল স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে আপনি খুব সহজে আপনার প্রতিষ্ঠানের পেমেন্ট সম্পন্ন করতে পারবেন।

  • বিশ্বের যেকোনো E-commerce প্রতিষ্ঠানের পেমেন্ট অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে পারবেন।

  • দক্ষতা যাচাইয়ের পরীক্ষা SAT,GAMT,CiMA ইত্যাদি প্রভৃতি পরীক্ষার ফি সম্পন্ন করতে পারবেন এই কার্ডের মাধ্যমে।

  • আপনি যদি বিদেশে ছুটি কাটাতে যান তাহলে আপনি দেশে থেকে বাইরের দেশের অবস্থিত যেকোনো হোটেলের বুকিং মানি প্রদান করতে পারবেন এই কার্ডের মাধ্যমে।

  • ইমিগ্রেশন ফি থেকে শুরু থেকে ভিসার আবেদন পত্রের টাকা আপনি প্রদান করতে পারবেন এই কার্ডের মাধ্যমে।

  • বিভিন্ন সামাজিক মাধ্যম যেমনঃ গুগল  ফেসবুক,ইউটিউবে বিজ্ঞাপন প্রদানের জন্য পেমেন্ট করতে পারবেন এই কার্ডে মাধ্যমে।

এছাড়াও গ্রাহকদেরকে এমন আরো নানাবিধ সুবিধা প্রদান করে থাকে এই ভার্চুয়াল কার্ডটি। কোন ধরনের চেক বই, কোন ধরনের কার্ড হারিয়ে যাওয়ার ঝামেলা নেই এই ভার্চুয়াল মাস্টার কার্ডে।এ কার্ডে নেই কোন মাসিক কিংবা বাৎসরিক ফি প্রদানের ঝামেলা নেই বিধায় আজকাল সকলে ছুটছে ভার্চুয়াল কার্ড তৈরির দিকে।

ফ্রি ইন্টারন্যাশনাল মাস্টার কার্ড (MasterCard)

মাস্টার কার্ড (MasterCard) এর মাধ্যমে ইন্টারন্যাশানাল নানাবিধ সুবিধা পাওয়া যায় বিধায় আজকাল সকলে গ্রহন করতে চায় এই মাস্টার কার্ড। ফ্রি ইন্টারন্যাশনাল মাস্টার কার্ড পেতে হলে আপনাকে ৩ টি শর্ত মেনে চলতে হবে। তা হল-

  • একাউন্টের ট্রান্সজেকশন তুলনামূলক অন্যান্য একাউন্টের তুলনায় বেশি হতে হবে।

  • একাউন্ট এর বয়স এক বছরের কাছাকাছি হতে হবে।

  • বেশি পরিমাণে অর্থ জমা রাখতে হবে।

READ MORE:  Canva Free Premium Account 2022

মূলত উপরে উল্লেখিত সকল শর্তাদী মেনে যে ব্যাংকে আপনার একাউন্ট রয়েছে সে ব্যাংকে গিয়ে আপনাকে ইন্টারন্যাশনাল মাস্টার কার্ড এর জন্য আবেদন করতে হবে। আপনার আবেদন গ্রহণযোগ্য হিসেবে বিবেচিত হলে ব্যাংক কর্তৃপক্ষ আপনাকে বিনামূল্যে ইন্টারন্যাশনাল মাস্টার কার্ড সুবিধা প্রদান করবে।

mastercard pc mastercard milestone credit card canadian tire mastercard walmart mastercard surge credit card triangle mastercard mymilestonecard pc financial mastercard coles mastercard bmo mastercard llbean mastercard ulta mastercard pcmastercard milestone mastercard sam’s club mastercard rei mastercard loft mastercard mastercard credit card hudson bay credit card bmo credit card mbna mastercard canadian tire credit card walmart rewards mastercard surge mastercard bmo rewards sam’s mastercard comenity mastercard acgcardservices firstsavingscc capital one walmart credit card citi mastercard capital one secured mastercard rogers bank online ultamate rewards mastercard reimastercard comenity loft us airways mastercard mastercard in bangladesh mastercard bd international mastercard in bangladesh mastercard bangladesh website mastercard bangladesh offer online mastercard for bangladesh student mastercard bd apply for mastercard in bangladesh mastercard apply online bd skrill mastercard in bangladesh visa mastercard bangladesh paypal mastercard bangladesh mastercard debit card bangladesh buy mastercard in bangladesh mastercard credit card bangladesh mastercard provider in bangladesh get mastercard in bangladesh online mastercard bd international mastercard bd mastercard for bangladesh