দাড়ি এবং গোঁফ বাড়ানোর ঘরোয়া উপায়

আজ আমরা আপনাকে ঘন দাড়ি গোঁফ জন্মানোর উপায়গুলি বলব যার মাধ্যমে ঘরে বসে বেশি অর্থ ব্যয় না করে আপনি সহজেই আপনার দাড়ি ও গোঁফ দ্রুত বাড়িয়ে নিতে পারবেন।

 আজ কাল প্রত্যেকেই তাদের মুখ পোশাক ও শরীর সম্পর্কে খুব সচেতন।  এমন পরিস্থিতিতে ভারতেও দীর্ঘ দাড়ি রাখার ট্রেন্ড চলছে।  এমনকি আপনি যদি ভারতীয় সিনেমা নিয়ে কথা বলেন, এখনকার দিনগুলিতে অভিনেতারা দীর্ঘ দাড়ি এবং গোঁফ রাখতে শুরু করেছেন।  এমন পরিস্থিতিতে প্রতিটি যুবক তার দাড়ি বাড়ানোর চেষ্টা করছেন।

 দ্রুত দাড়ি বাড়ার ঘরোয়া প্রতিকার এখানে আমরা আপনাকে এমন কয়েকটি উপায় বলছি যার মাধ্যমে আপনি দাড়ি – গোঁফ সহজেই বাড়াতে পারবেন।  অনেক যুবকের কলেজে আসার পর কৈশোরে পৌঁছানোর সাথে সাথে ঘন দাড়ি বাড়ানোর ইচ্ছা থাকে।

 যাতে তিনি অন্যান্য যুবকের থেকে সুন্দর, শক্তিশালী এবং তীক্ষ্ণ দেখতে লাগে।  তবে অনেক যুবকের এই স্বপ্ন একটি স্বপ্ন থেকে যায়।  কারণ কিছু কিছু যুবকের দাড়ি ও গোঁফ বেরতে প্রচুর সময় নেয় পাশাপাশি প্রচুর অর্থ ব্যয় করতে হয়, তখন তিনি মন খারাপ ও হতাশ হন।

 তবে এখন চিন্তার কিছু নেই, এখন না আপনার বেশি সময় ব্যয় করতে হবে না।  আপনার আরও বেশি অর্থ ব্যয় করতে হবে ।  এমন পরিস্থিতিতে, আপনি আমাদের টিপস অনুসরণ করে এক মাসের মধ্যে  আপনার দাড়ি বাড়িয়ে নিতে পারেন।

 

 

 দাড়ি এবং গোঁফ বাড়ানোর ঘরোয়া উপায় 

 আমরা অনেক তরুণকে দেখেছি যে তারা সকের মধ্যে দাড়ি বাড়ায় তবে তারা সঠিকভাবে বৃদ্ধি পায় না এবং তারা এর আগে ক্ষুর করে ফেলে। 

 

১. প্রতিদিনের সাবান, শ্যাম্পু দিয়ে আপনার দাড়ি পরিষ্কার করুন

আপনি যদি দাড়ি দ্রুত বাড়তে চান তবে প্রতিদিন  হাতে হালকা করে ধুয়ে শ্যাম্পু লাগান।  এটি আপনার দাড়ি চুল খুব দ্রুত বাড়বে পাশাপাশি শ্যাম্পুর পরে আপনারও কন্ডিশনার লাগানো উচিত এটি চুলের শিকড়কে শক্তিশালী করবে এবং চুল আরও ঘন করবে।

 

 

 

২. সরিষার তেল দিয়ে ম্যাসাজ করুন

 আপনি যদি আপনার দাড়ি চুল আরও ঘন এবং শক্ত করতে চান তবে রাতে সপ্তাহে দু’বার ঘুমাতে যাওয়ার আগে হালকা হাতে আপনার দাড়িতে সরিষার তেল মালিশ করুন।  এর কারণে আপনার দাড়ি খুব দ্রুত বাড়তে শুরু করবে আপনি যদি এটি প্রতিদিন প্রয়োগ করেন তবে আপনি কেবল ১৫ দিনের মধ্যে প্রভাবগুলি দেখতে শুরু করবেন।

 ৩. নারকেল তেল দিয়ে ম্যাসাজ করুন

 হ্যাঁ বন্ধুরা, নারকেল তেল চুলের জন্যও খুব উপকারী।  আপনি যদি নরম দাড়ি চান, তবে আপনার দাড়িটি হালকা হাতে নারকেল তেল দিয়ে মালিশ করুন, আপনি এটি গোঁফেও প্রয়োগ করতে পারেন, কোনও ক্ষতি নেই।

 

 ৪. চাপ থেকে দূরে থাকুন

 বন্ধুরা, আপনারা সবাই জানেন যে উদ্বেগ এবং স্ট্রেসের কারণে ব্যক্তিটি বেশিরভাগ রোগে ভোগেন।  এমনকি যদি কোনও সুস্থ ব্যক্তি ভিতরে থেকে প্রচণ্ড চাপে থাকে তবে এটি তার পুরো শরীরকে প্রভাবিত করে, এই স্ট্রেসের কারণে একজনের চুলের বৃদ্ধিও কমতে শুরু করে।  মুখে কালো গাবৃত্ত তৈরি হয়।  একই সাথে এটি আপনার দাড়ি এবং গোঁফকেও প্রভাবিত করে।  আপনি যদি আপনার দাড়ি দ্রুত গজাতে চান তবে চাপ থেকে আলাদা করুন।

 

৫. একটি ভাল ঘুম 

 আপনার ভাল ঘুম প্রয়োজন আপনার দেহে উপস্থিত লক্ষ লক্ষ হরমোন খুব মূল্যবান এবং দরকারী।  ঘুম আপনার উচ্চতার জন্যও খুব দরকারী।  তীক্ষ্ণ মনের জন্য আমাদেরও ভারী ঘুমানো উচিত।  কম ঘুমের কারণে আপনার শরীরে উপস্থিত টেসটোসটের হরমোন হ্রাস পেতে শুরু করে যার কারণে শরীরে অনেক রোগ আসতে শুরু করে পাশাপাশি চুলের বৃদ্ধি বন্ধ করে দেয়।  তাই পুরো ঘুম পান।

 

 ৬. ভালো খাবার খান

 বন্ধুরা, শরীরের বৃদ্ধি এবং চুলের বিকাশের জন্য ভাল খাবার খাওয়া অত্যন্ত জরুরি।  আপনার বাইরে খাওয়া এড়ানো উচিত, পাশাপাশি তেল তৈরির বেশি পরিমাণে খাবার গ্রহণ করা উচিত নয়। আপনি ভাল খাবার থেকে প্রচুর ভিটামিন পান   যার কারণে শরীরও ভারসাম্যহীন থাকে।