ক্ষত বা জখমের দাগ দূর করার উপায়

 আমরা দৈনন্দিন জীবনে অনেক সময় দুর্ঘটনায় পড়ি। নানাভাবে আমাদের শরীরে ক্ষত বা জখম হয়। এই ক্ষত বা জখম ভালো হয়ে গেলেও শরীরে থেকে যায় ক্ষত বা জখমের দাগ যা দূর হয় না। তবে আজ কিছু ঘরোয়া প্রাকৃতিক উপায় বলব যা অনুসরণ করে এই ক্ষত জখম শুখানোর পর ক্ষতের দাগ দূর করা সম্ভব।  

 

অ্যালোভেরার রস

 

 অ্যালোভেরা হলো এক মহা উপকারী পাথেয়। ক্ষত চিহ্নের ওপর দিনে ২;৩ বার এলোভেরা পাতার রস মালিশ করুন। দেখবেন কিছু সপ্তাহ পর দাগ দূর হয়ে যাবে। 

 

চন্দনগুঁড়ো ও গোলাপ জল

 

চন্দনগুঁড়ো খুবই উপকারী। চামচ চন্দনগুঁড়ো নিয়ে এতে ঘন পেস্ট তৈরি করতে প্রয়োজন মত গোলাপ জল দিয়ে মিশিয়ে নিন। এই পেস্টটি আক্রান্ত স্থানে রোজ লাগিয়ে রাখুন সারারাত। সকালে উঠেই ধুয়ে ফেলুন। প্রতিদিন পেস্টটি ব্যবহার করুন। দাগ দূর হবে। 

 

নিমের পাতা

 

নিমের পাতায় আছে অ্যান্টিফাঙ্গাল উপাদান যা ক্ষত বা জখমের দাগ দূর করতে অত্যন্ত কার্যকরী। নিম পাতা বাটা ক্ষত স্থানে লাগিয়ে রাখুন নিয়মিত। 

 

পেঁয়াজ বা রসুনের রস 

 

প্রতিদিন অন্তত ৩/৪ বার তাজা পেঁয়াজ বা রসুনের রস লাগাবেন জখমের  স্থানে। দাগ দূর হবে ও নতুন কোষ তৈরি  হতে সাহায্য করবে। এটি অত্যন্ত কার্যকর পদক্ষেপ। 

 

আলোচনা করা পদ্ধতির যেকোনোটি  আপনার প্রতিদিন প্রয়োগ করার ধৈর্য থাকলে অবশ্যই আপনি প্রাকৃতিক উপায়েই এই দাগগুলো দূর করতে পারবেন। বেশি ওজন বা সন্তান হওয়ার কারণে যাদের ত্বক ফেটে দাগ হয়েছে,তাদেরও কাজে আসবে এই উপায় গুলো।

 

READ MORE:  ঘরোয়া উপায়ে কনুইয়ের কালো শুকনোভাব দূর করুন