চেহারার সৌন্দর্য ধরে রাখতে ৪ টি জিনিস মেনে চলতেই হবে

আজকের এই প্রতিবেদনে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আপনাদের সঙ্গে শেয়ার করতে যাচ্ছি যা সারা জীবন উপকারে আসবে তো চলুন শুরু করা যাক।

প্রত্যেক মানুষ চায় দীর্ঘদিন তার চেহারা ও যৌবন সুন্দর সুস্থ থাকুক। আগকার মানুষের দীর্ঘদিন চেহারা সুন্দর থাকত এবং ৬০ বছর পার হয়ে গেলেও চুল কালো থাকতো।

কিন্তু বর্তমানে ৩০ বছর বয়স হওয়ার পর থেকেই চুল পাকতে শুরু করে এবং চেহারা নষ্ট হতে শুরু হয়ে যাচ্ছে দ্রুত গতিতে যৌবনের পতন ঘটছে।

এখন প্রশ্ন হলো কেন এমন হচ্ছে এর উত্তর হলো এটা হচ্ছে না এটা মানুষ নিজের থেকে করছে কথাটা শুনতে আপনাদের অবাক লাগতে পারে।

কিন্তু এটা সত্য বর্তমান যুগের মানুষের মধ্যে কিছু বদঅভ্যাস এমনভাবে ঢুকে গেছে যার জন্য দ্রুত গতিতে চুল পেকে যাচ্ছে চেহারা নষ্ট হয়ে যাচ্ছে এবং যৌবন নষ্ট হয়ে যাচ্ছে।

আপনি যদি এই বদ অভ্যাস বর্জন করতে পারেন তাহলে আগেকার মানুষের মতো না হলেও বর্তমান যুগে মানুষদের মধ্যে চুল চেহারা ও যৌবন দীর্ঘদিন ধরে রাখার বিষয় প্রাধান্য পাবে তো চলুন জেনে নেওয়া যাক অভ্যাস গুলি কি।

 

১. অতিরিক্ত রাত্রি জাগরন

আগেকার মানুষ সূর্যে উদয়ের পর ঘুম থেকে উঠে যেত তারপর সকালের সুন্দর ঠাণ্ডা বাতাসে চলাফেরা করত কাজকর্ম করত সকালের স্বাস্থ্যকর বাতাসের মধ্যে থাকা শক্তি শরীরের মধ্যে সঞ্চয় করে নিত।

কিন্তু বর্তমান অসংখ্য মানুষ রাত্রি বারোটা একটা এমনকি দুটোতেও ঘুমাই আর সকালে ৮-৯ নটা এমনকি দশটার পরে ঘুম থেকে উঠে সূর্য ওঠা কোনদিন দেখতে পাই না সংক্ষেপে জেনে নিন এর জন্য কি কি ক্ষতি হয়ে থাকে।

 

 

  • শরীরে অলসতা বৃদ্ধি পায় কাজে ইচ্ছা শক্তি কমে যায়
  • চুল পড়তে ও পাকতে শুরু করে
  • চোখের চারপাশে কালো দাগ পড়ে যায়
  • চোখের দৃষ্টি কমতে থাকে
  • গ্যাসের সমস্যা দিন দিন বাড়তে থাকে
  • চেহারায় বয়সের ছাপ পড়তে শুরু করে

 

২. নেশা করা

 

বর্তমানে মানুষ বেশি নেশা করে যেমন ধরুন বিড়ি-সিগারেট মদ-গাঁজা ও বিভিন্ন জাতীয় তামাক। ৪০% চেহারার সৌন্দর্য নষ্ট করে দেয় এই সমস্ত নেশাজাতীয় অখাদ্য।
এটা অনেকের বিশ্বাস নাও হতে পারে কিন্তু এটা ১০০% সত্য কথা

 

৩. অতিরিক্ত মোবাইল ব্যবহার

 

মোবাইল স্ক্রিনের লাইট চেহারার সৌন্দর্য ও চোখের জ্যোতি নষ্ট করতে বিশেষ ভূমিকা পালন করে। অন্ধকারে মোবাইল স্ক্রিনের আলো চোখের পেশিতে চাপ সৃষ্টি করে এবং মুখের চামড়ার পেশীগুলো দুর্বল হয়ে যায় নিয়মিত অতিরিক্ত মোবাইল ব্যবহারের ফলে চোখের জ্যোতি কমে যায় এবং চেহারায় বয়সের ছাপ পড়ে যায়।

 

৪. অতিরিক্ত তেলে ভাজা খাবার

 

অতিরিক্ত তেলে ভাজা খাবার খাওয়া তেলেভাজা জাতীয় খাবার বেশি মাত্রায় খেলে শরীরে এক বিশেষ ধরনের ফ্যাটের মাত্রা বাড়তে থাকে। আর ট্রান্সফ্যাট কে ভেঙে যেহেতু এনার্জি রূপান্তরিত করা যায় না তাই তার শরীরের বিভিন্ন জায়গায় জমতে শুরু করে এক সময় গিয়ে রক্ত বাহিকা ফ্যাটের পরিমাণ বেড়ে যায় যে শরীরের অঙ্গের ক্ষতি হতে শুরু করে।

 

সেইসঙ্গে হার্ট অ্যাটাক ক্যান্সার ডায়াবেটিস এবং ওজন বৃদ্ধি ও চেহারায় বয়সের ছাপ পড়ার মতো
নানান সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে তখন মানুষ শান্তিতে বাঁচতে পারে না।

সুস্থ ভাবে বাঁচতে হলে এবং দীর্ঘদিন চেহেরা যৌবন ও শরীরের সৌন্দর্য ধরে রাখতে চাইলে এই বদ অভ্যাস গুলি আজ থেকেই বর্জন করুন এই অভ্যাসগুলো বর্জন করার পাশাপাশি কিছু খাবার নিয়মিত খাদ্য তালিকায় রাখবেন।

যেমন বেশি পরিমাণে শাকসবজি যে কোন বাদাম খেজুর কিসমিস এবং যেকোন ফল ইত্যাদি খান এতে শরীরের চামড়া সুন্দর রাখতে চুল পড়া বন্ধ করতে সহায়তা করে ।

বন্ধুরা এই ৪টি বিষয় মেনে চললে আপনার চেহারার সৌন্দর্য ও যৌবন ধরে রাখতে পারবেন।