ঘরে বসে তৈরি করুন নিমের সাবান

আমাদের দৈনন্দিন জীবনে অতি ব্যবহার্য একটি পণ্য হচ্ছে সাবান। সাবান ব্যবহার করি না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। ব্যবহার্য এই সাবান গুলো আমরা আমাদের পার্শ্ববর্তী দোকান থেকে ক্রয় করে থাকি। কিন্তু আমরা ইচ্ছা করলেই আমাদের প্রয়োজনীয় এই পণ্যটি হাতের কাছে থাকা কিছু উপাদান ব্যবহার করে সহজেই তৈরি করে ফেলতে পারি। উপরন্তু আমরা সবাই নিমপাতার গুনাগুন কম বেশি জানি। আমাদের তৈরিকৃত সাবান যদি হয় সেই নিম পাতা থেকেই তাহলে ব্যাপারটা কেমন দাঁড়ায়! হেলথ টিপস এর আজকের পর্বে আমরা জানবো কিভাবে অতি সহজেই নিম পাতা ব্যবহার করে সাবান তৈরি করা যায়।

 

নিম পাতার ব্যবহার করে কেন সাবান তৈরি করব?

নিম গাছের উপকারিতা সম্পর্কে আমরা মোটামুটি সবাই ধারণা রাখি। নিমের নির্যাস ব্যবহারে ত্বকের নানা রোগ – সমস্যা দূরভূত হয়ে থাকে। ব্রণ, খোস – পাঁচড়া, ফুসকুড়ি, দাদ এর মত নানাবিধ ত্বকের জটিলতা নিমিষেই দূর করতে পারে নিম পাতার নির্যাস। নিম পাতা থেকে তৈরিকৃত সাবানটি আপনি শরীরে ব্যবহারের সাথে সাথে মুখে ব্যবহার করতে পারবেন নির্ভয়ে।

 

    

 

ঘরে যেভাবে নিম পাতার সাবান তৈরি করব?

 

প্রয়োজনীয় উপকরণঃ

এক টেবিল চামচ অলিভ অয়েল, এসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা, নিম পাতার রস আধা টেবিল চামচ, লেবুর রস, সোপ বেজ (সাবান তৈরির একটি মৌলিক উপাদান সোপ বেজ। এর সাথে প্রয়োজনীয় সুগন্ধি ও রং মিশিয়ে তৈরি করা হয় বিভিন্ন সাবান)

সোপ বেজ খুঁজে পাওয়া না গেলে গ্লিসারিন বা অন্য কোন সাবান ব্যবহার করা যেতে পারে। 

 

    

 

যেভাবে সাবান তৈরি করবঃ

প্রথমেই নিম পাতা সংগ্রহ করে ভালো ভাবে বেটে নিতে হবে। এবং নিমের রস ভালো ভাবে ছেকে নিতে হবে। এরপর একটি হাড়িতে পানি নিয়ে সেই পানিতে একটি কাঁচের বাটি রাখতে হবে। এবার সোপ বেজ বা সাবান ঝজরি দিয়ে কেটে ওই বাটিতে রেখে চামচ দিয়ে নাড়িয়ে আস্তে আস্তে সম্পূর্ণ গলিয়ে নিতে হবে। এই প্রক্রিয়াকে বলে ডাবল ব্রয়লার। আগুনের তাপেও সাবান গলানো যায়, তবে তা পুড়ে যায়। 

নোটঃ ডাবল ব্রয়লার পদ্ধতিতে মেলামাইন, প্লাস্টিক বা স্টিলের পাত্র এড়িয়ে চলুন।

 

সোপ বেজ বা সাবান সম্পূর্ণ গলে গেলে তাপ দেওয়া বন্ধ করে অন্যান্য উপাদান গুলো এক এক করে মিশিয়ে নিতে হবে। অপদ্রব্য হিসেবে ফেনা দেখা গেলে তা সরিয়ে ফেলতে হবে।

 

এবার আপনার পছন্দের ছাঁচে সম্পূর্ণ উপাদান গুলো ঢেলে নিন। তবে এর পূর্বে ছাচটিতে অলিভ অয়েল মেখে রাখতে হবে। উপাদান গুলো ঠাণ্ডা হয়ে জমাট বাঁধলেই হয়ে গেল আপনার ঘরে তৈরি নিমের সাবান।