বিউটি টিপস

মেয়েদের চোখের নিচের ডার্ক সার্কেল দূর করার ঘরোয়া উপায়

সাধারণত মেয়েরা বেশি সৌন্দর্য সতর্ক হয়ে থাকে তার কারণে যখন মেয়েদের চোখের নিচে হঠাৎ করে কালো দাগ দেখা দেয় তখন তারা দুশ্চিন্তায় পড়ে। তবে চোখের নিচে কালো দাগ এমনিতে হয় না এর জন্য যথেষ্ট কারণ এর প্রয়োজন আর আমাদের সকলের উচিত সচেতন নাগরিক হিসেবে এই জিনিসগুলো থেকে বিরত থাকা যার কারণে চোখের কালো দাগ পড়তে পারে।

 

চোখের কালো দাগ বড় ধরনের কোন অসুস্থতার লক্ষণ না হলেও এটা এমন একটি কাজের প্রতিক্রিয়া যার মাধ্যমে অবশ্যই আপনার শরীরে অস্থিরতা বিরাজ করছে আপনার ঘুম কম হচ্ছে আপনি অনেক মানসিক চিন্তায় এবং শারীরিকভাবে অসুস্থ আছেন এটা বোঝায়। তাই অবশ্যই আমাদের সুস্থ থাকার চেষ্টা করতে হবে এবং যার ফলে মূলত প্রথম দিকেই আমাদের চোখের নিচে কালো দাগ নাও হতে পারে। চোখের নিচের কালো দাগ দূর করার জন্য নিচে কিছু ঘরোয়া উপায় আলোচনা করা হলো। 

 

শশা:

 

আপনি জানেন কি? শশার মধ্যে রয়েছে ত্বক উজ্জ্বলকারী উপাদান এবং হালকা অ্যাসট্রিসজেন্ট উপাদান। এগুলো চোখের নিচের কালো দাগ দ্রুত দূর করতে অতিশয় কাজ করে।

 

তাই একটি শশাকে গোল করে কেটে ফ্রিজে ৩৫ মিনিট রেখে দিন। এরপর আক্রান্ত ত্বকে ১০ মিনিট এটি রাখুন। এবার জায়গাটি ভালো করে ধুয়ে ফেলুন। এভাবে কয়েক সপ্তাহ ধরে দিনে দুই বার এ পদ্ধতি অনুসরণ করুন। এ ছাড়াও সমপরিমাণ শশা ও লেবুর রস একত্রে মিশিয়ে আক্রান্ত স্থানে মাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবে কয়েক সপ্তাহ ধরে দিনে অন্তত একবার এই পদ্ধতি অনুসরণ করুন।

 

কাঁচা আলু:

 

আপনি জেনে অবাক হবেন, আলুর মধ্যে রয়েছে প্রাকৃতিক ব্লিচিং অ্যাজেন্ট। এটি চোখের নিচের বিরক্তিকর কালো দাগ দূর করতে উপকারী। এর পাশাপাশি এটি ত্বকের ফোলাভাবও কমায়।

READ MORE:  মাথায় ঘাম জমছে? জেনে নিন সমাধান

 

এই পদ্ধতিতে একটা বা দুইটা আলুর খোসা ছিলে, কুচি করে এর রস পুরোটা বের করুন। এরপর একটি তুলার বলের মধ্যে ভেজান এবং বলটি চোখের ওপর আলতো করে রেখে দিন। এভাবে চোখের ওপর ১০ থেকে ১৫ মিনিট রাখুন। এরপর পরিষ্কার ঠাণ্ডা পানি দিয়ে চোখের পাতা ধুয়ে ফেলুন। এভাবে কয়েক সপ্তাহের জন্য দিনে এক থেকে দুই বার এই পদ্ধতি অনুসরণ করবেন। এছাড়া রস দেওয়ার পাশাপাশি, আলু গোল করে কেটেও চোখের ওপর দিতে পারেন।

 

এছাড়া আরও কিছু উপায় রয়েছে। সেগুলো নিচে তুলে ধরা হলো:

 

ঠাণ্ডা চায়ের ব্যাগ:

 

এছাড়াও চায়ের ব্যাগ দিয়ে ও চোখের নিচে কালি দূর করা সম্ভব। সবুজ বা কালো চায়ের ব্যাগ ঠান্ডা করে নিন। আপনার চোখের ওপর ঠান্ডা চায়ের ব্যাগটি রাখুন। ১০/ ১৫ মিনিট পর চায়ের ব্যাগ সরিয়ে ফেলুন। দিনে ২/৩ বার করার চেষ্টা করুন।

 

টমেটো:

 

টমেটো একটি পুষ্টিকর খাদ্য। শুধু তাই নয়, টমেটো ডার্ক সার্কেল দূর করতে খুবই কার্যকরী। এইজন্য আপনি এক চা চামচ টমেটোর রসের সাথে এক চা চামচ লেবুর রস মিশিয়ে চোখের নিচে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এমন দিনে সর্বোচ্চ দুইবার করুন। নিয়মিত ব্যাবহারে উপকার পাবেন।

 

ঠান্ডা দুধ

 

প্রতিদিন ঠাণ্ডা দুধ ব্যবহারে আপানার চোখের নীচের কালো দাগ দূর করে থাকে। তুলার বল ঠাণ্ডা দুধে ভিজিয়ে নিন। এরপর ভেজা তুলার বল আপানার চোখে ওপর রাখুন। ১০/২০ মিনিট পর তুলা সরিয়ে নিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন করাতে আপানার চোখের নীচের কালির দাগ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *