কেনও খাবেন ঢেকি ছাটা চাল? Benefits of Brown rice

Brown rice or brown rice bran is a hundred times better than polished rice. Why do you eat covered rice? Benefits of brown rice is given below. 

 

ঢেকি ছাটা চাল ( Brown rice) বা ব্রাউন রাইস কলে ছাটা পলিশকৃত চালের থেকে শতগুণে ভালো। কেনও খাবেন ঢেকি ছাটা চাল? 

 

Benefits of Brown rice

 

এই চালে রয়েছে ম্যাঙ্গানিজ, প্রোটিন, পটাশিয়াম,ক্যালসিয়াম, সেলেনিয়াম ও ম্যাগনেশিয়ামের মত পুষ্টিগুণ।

 

সাধারণ চালের চেয়ে ব্রাউন রাইসে ফাইবারের মাত্রা বেশি। ফলে দীর্ঘ সময় পেট ভরা থাকে আর ঘন ঘন ক্ষিদে পাওয়ার প্রবণতা কমায়।

 

সাধারণ চাল ও এই চালের মধ্যে স্বাদের পার্থক্য রয়েছে। তাই অনেকেই এই চাল পছন্দ করেন না। তবে প্রতিদিনের খাদ্য তালিকায় এই চাল রাখলে আপনিও হতে পারবেন সুস্বাস্থ্যের অধিকারী।

 

অনেকের ধারণা ভাত খেলে মেদ বৃদ্ধি হয়, ঘুম পায়। তবে ব্রাউন রাইস বা ঢেঁকি ছাঁটা চালের বিষয়ে এই ধারণাগুলিকে ভ্রান্ত বলেই মনে করেছেন চিকিৎসকরা।

 

ব্রাউন রাইস খাবেন কেন সেই সম্পর্কে-

 

১। কমপ্লেক্স কার্বোহাইড্রেট সমৃদ্ধ ব্রাউন রাইসে স্টার্চ ও ফাইবার রয়েছে। একদিকে যেমন ব্রাউন রাইস হজম হতে সময় লাগে বেশি, কিন্তু ধীরে ধীরে সারাদিনে অনেক এনার্জি সরবরাহ করে। ফলে গোটা দিনই কর্মক্ষম থাকার জন্য ব্রাউন রাইস খাওয়া উচিত।

 

২। ব্রাউন রাইসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি এবং ভিটামিন ই। এছাড়া রয়েছে ম্যাঙ্গানিজ ও সেলেনিয়াম।

 

৩। হোয়াইট রাইসের তুলনায় ব্রাউন রাইস বেশি উপকারী। কিন্তু ভাত আর ব্রাউন রাইসের স্বাদের মধ্যে পার্থক্য রয়েছে। সে কারণে নিয়মিত ব্রাউন রাইস খাওয়ায় অভ্যস্ত হওয়া একটু মুশকিল।

 

৪। ব্রাউন রাইসে এক ধরনের ইনসলিউবল ফাইবার রয়েছে, যা ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। গবেষণায় জানা গেছে, ইনসলিউবল ফাইবার ক্যান্সারের কোষগুলো থেকে শরীরকে রক্ষা করতে ব্রাউন রাইস সাহায্য করে।

READ MORE:  সাদা চিনি নীরব ঘাতক, বাঁচতে চাইলে খান লাল চিনি

 

৫। ব্রাউন রাইসে যথেষ্ট পরিমাণে নিউরোট্রান্সমিটার নিউট্রিয়েন্ট রয়েছে, যা অ্যালঝাইমার রোগ প্রতিরোধে সাহায্য করে।

 

৬। ব্রাউন রাইস নার্ভাস সিস্টেম ভালো রাখতে ও সেক্স হরমোন তৈরি করতে সাহায্য করে। তাছাড়া রিলাক্স থাকার জন্যেও সাহায্য করে।