আদার বিস্ময়কর সব ওষুধি গুণ, যা জানলে অবাক হবেন!

আদা হলো একপ্রকার মশলা জাতীয় সপুষ্পক উদ্ভিদ। আদা এর রয়েছে অনেক ওষধি গুণ। আদা এর ঔষধি গুণের মধ্যে অন্যতম হলো, আদা আমাদের শরীরের হজম শক্তি বৃদ্ধি করে। যাদের হজমে সমস্যা রয়েছে তারা আদা খেতে পারেন। কখনও যদি বমি বমি ভাব হয় তবে আদা খেলে বমি বমি ভাব সেরে যাবে। এছাড়া ফ্লু এবং সাধারণ সর্দি কাশির বিরুদ্ধেও আদা অত্যন্ত কার্যকর। আদা খেলে সাধারণ সর্দি কাশি সেরে যায় খুব সহজেই। আদা খেলে বমি বমি ভাব দূর হয়। এর কারণ আদার অনন্য স্বাদ এবং সুগন্ধ। যেকোনো কারণে হওয়া বমি বমি ভাব দূর করতে আদার কোনো জুড়ি নেই। যারা গর্ভবতী, প্রায়ই তাদের বমি বমি ভাব উপলব্ধি হয়। বিশেষ করে সকালের দিকে ঘুম থেকে ওঠার পর গর্ভবতী মহিলারা বমি বমি ভাব অনুভব করেন। এসময় আদা খেলে বমি বমি ভাব দূর হবে। মাত্র ১.১- ১.৫ গ্রাম আদা বমি বমি ভাব দূর করতে পারে। 

 

আদার এই অনন্য স্বাদ এবং সুগন্ধির পিছনে দায়ী আদার মধ্যে থাকা  জিঞ্জেরল নামক তেল। জিঞ্জেরল হলো আদার মধ্যে উপস্থিত সবথেকে সক্রিয় যৌগ। এটি এক প্রকার অত্যন্ত কার্যকর এন্টি অক্সিডেন্ট। আদার ওষুধি গুণের জন্য এই জিঞ্জেরল নামক এন্টি অক্সিডেন্টই মূলত দায়ী৷ এই এন্টি অক্সিডেন্ট আমাদের স্ট্রেস কমাতে সাহায্য করে। তাই কখনও দুশ্চিন্তা হলে আদা খেতে পারেন। ক্যান্সার প্রতিরোধও এই এন্টি অক্সিডেন্ট অনেক উপকারী ভূমিকা পালন করে। 

 

অস্টিওআর্থারাইটিস হলো এমন একটি রোগ যেটি হলে আমদের শরীরের জয়েন্টগুলিতে ব্যথা হয়। জয়েন্ট গুলিতে অবক্ষয় জনিত সমস্যা দেখা দেয়। আদা অস্টিওআর্থারাইটিস এবং এর লক্ষণগুলি প্রতিরোধে অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে। অস্টিওআর্থারাইটিস এর কারণে হওয়া ব্যথা উপশম করে আদা। 

 

মেয়েদের ক্ষেত্রে আদা খেলে পিরিয়ড এর সময়ের ব্যথা দূর হয়। মাত্র ১৫০০ মিলিগ্রাম আদা প্রতিদিন পিরিয়ড এর সময় খেলে ব্যথা অনেকাংশেই হ্রাস পাবে বলে আশা করা যায়। 

 

ডিম্বাশয়, ত্বক, স্তন ও প্রস্টেট ক্যান্সার প্রতিহত করে আদা। আদার মধ্যে থাকা জিঞ্জেরল নামক এন্টি অক্সিডেন্ট এইসব ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধ করে। 

 

আদা সালমোনেলা ও প্রোটোজোয়ার মতো ব্যাকটেরিয়াকে প্রতিহত করে। এইসব ব্যাকটেরিয়া ডায়রিয়া সৃষ্টির জন্য দায়ী। এভাবে আদা ডায়রিয়া প্রতিরোধ করে। 

 

আদা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়৷ আদার মধ্যে থাকা এন্টি অক্সিডেন্ট বার্ধক্য যে কারণে হয় সেই কারণগুলো প্রতিহত করে। একারণে মানুষ সহজে বুড়ো হয় না। এভাবে আদা আমাদের তরুণ থাকতে সাহায্য করে।