BBC news/ বিবিসি নিউজ এর ইতিহাস

BBC News( বিবিসি নিউজ) – ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন

 

ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন হলো একটি যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম সংস্থা। এটির ইতিহাস অতি সমৃদ্ধ। ইংরেজিতে বলা হয়-  British Broadcasting Corporation, BBC.

 টেলিভিশন, বেতার এবং ইন্টারনেটে সম্প্রচারের জন্য বিভিন্ন ইংরেজি অনুষ্ঠান তৈরি এবং তথ্য সেবা সরবরাহ করা বিবিসির প্রধান কাজ। বিবিসি ১৯২২ সালে প্রতিষ্ঠা করা হয়। বিবিসি এর সদর দপ্তর হলো “ব্রডকাস্টিং হাউস”। যা যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে অবস্থিত।

 

পৃথিবীর প্রথম জাতীয় সম্প্রচার প্রতিষ্ঠান হচ্ছে ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন। ১৯২২ সালের ১৮ অক্টোবর ব্রিটিশ ব্রডকাস্টিং কোম্পানি লিমিটেড নামে ইহা প্রতিষ্ঠিত হয়। প্রাথমিক ভাবে ৬টি ব্রিটিশ কোম্পানি মিলিত হয়ে এই লিমিটেড কোম্পানি প্রতিষ্ঠা করে। এই ছয়টি টেলিযোগাযোগ প্রতিষ্ঠান হল: মার্কোনী, রেডিও কমিউনিকেশন কোম্পানি, মেট্রোপলিটন-ভিকার্স (মেট্রোভিক), জেনারেল ইলেকট্রিক, ওয়েষ্টার্ণ ইলেকট্রিক ও ব্রিটিশ থমসন-হউষ্টন (বিটিএইচ)। ১৯২২ সালের ১৪ নভেম্বর লন্ডনের মার্কোনী হাউসের ২এলও স্টেশন থেকে প্রথম অনুষ্ঠান সম্প্রচারিত হয়।

 

বিবিসি বাংলা ভাষায় অনুষ্ঠান সম্প্রচার শুরু করে ১১ অক্টোবর, ১৯৪১ সাল থেকে। 

 

বিবিসি একটি সংবিধিবদ্ধ কর্পোরেশন যা সরাসরি সরকারি হস্তক্ষেপ থেকে স্বাধীন। বিবিসির কার্যক্রম এপ্রিল ২০১৭ থেকে বিবিসি বোর্ড দ্বারা তত্ত্বাবধান করা হয় এবং দ্বারা নিয়ন্ত্রিত হয়।  বিবিসির বর্তমান চেয়ারম্যান রিচার্ড শার্প। 

 

বিবিসি রাজকীয় সনদের অধীনে কাজ করে।  বর্তমান চার্টারটি ১ জানুয়ারী ২০১৭ থেকে কার্যকর হয়েছে এবং ৩১ ডিসেম্বর ২০২৭ পর্যন্ত এর মেয়াদ থাকবে।  ২০১৭ চার্টারটিতে বিবিসি ট্রাস্টকে বিলুপ্ত ঘোষণা করা হয় এবং এটিকে বিবিসি বোর্ডের পরিচালনায় অফকমের বাহ্যিক প্রবিধানের সাথে প্রতিস্থাপিত করা হয়েছে। 

 

রাজকীয় সনদের অধীনে বিবিসিকে স্বরাষ্ট্র সচিবের কাছ থেকে লাইসেন্স নিতে হবে। এই লাইসেন্সটি একটি চুক্তির ভিত্তিতে করা হয়েছে যা বিবিসিকে সম্প্রচারের অনুমতি দেওয়ার শর্তাবলী নির্ধারণ করে। 

 

বিবিসি বোর্ড

 

বিবিসি বোর্ড ২০১৭ সালের এপ্রিলে গঠিত হয়েছিল। এটি পূর্ববর্তী গভর্নিং বডি, বিবিসি ট্রাস্টকে প্রতিস্থাপন করেছে, যা ২০০৭ সালে বোর্ড অফ গভর্নরকে প্রতিস্থাপিত করে তৈরি করা হয়েছিল। বোর্ড কর্পোরেশনের জন্য কৌশল নির্ধারণ করে, বিবিসি-এর পরিষেবা প্রদানে বিবিসি নির্বাহী বোর্ডের কর্মক্ষমতা মূল্যায়ন করে এবং মহাপরিচালক নিয়োগ করে। বিবিসির নিয়ন্ত্রণ বর্তমানে অফকমের দায়িত্বে। বোর্ড নিম্নলিখিত সদস্যদের নিয়ে গঠিত। 

READ MORE:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস

 

অপারেশনাল বিভাগ

 

কর্পোরেশনের নিম্নলিখিত কিছু অভ্যন্তরীণ বিভাগ রয়েছে যা বিবিসির আউটপুট এবং অপারেশনগুলিকে পরিচালনা করে: 

 

বিষয়বস্তু: শার্লট মুরের নেতৃত্বে কর্পোরেশনের টেলিভিশন চ্যানেলের দায়িত্বে (প্রোগ্রামিং কমিশনিং সহ)।

স্কটল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড, ওয়েলস, ইংলিশ অঞ্চলে কর্পোরেশনের বিভাগগুলির কার্যক্রম পরিচালনার জন্য রডরি তালফান ডেভিসের নেতৃত্বে জাতি ও আঞ্চলিক বোর্ড রয়েছে৷

 

বাণিজ্যিক বিভাগ

 

বিবিসি সম্পূর্ণ নিজস্ব মালিকানাধীন বাণিজ্যিক বিভাগও পরিচালনা করে:

 

বিবিসি স্টুডিও: এ সংস্থাটি বিনোদন, সঙ্গীত ও ঘটনাবলী, বাস্তব ও চিত্রনাট্য প্রোডাকশনের দায়িত্বে রয়েছে। এপ্রিল 2018 সালে বিবিসি ওয়ার্ল্ডওয়াইডের সাথে একীভূত হওয়ার পরে, এটি আন্তর্জাতিক চ্যানেলগুলিও পরিচালনা করে এবং বিবিসি প্রোগ্রামগুলিতে ফিরে আসা অতিরিক্ত আয় অর্জনের জন্য যুক্তরাজ্য এবং বিদেশে প্রোগ্রাম এবং পণ্যদ্রব্য বিক্রি করে। বাণিজ্যিক প্রকৃতির কারণে এটিকে কর্পোরেশন থেকে আলাদা রাখা হয়।

বিবিসি ওয়ার্ল্ড নিউজ: এ বিভাগটি বিবিসির বাণিজ্যিক বৈশ্বিক টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠান উৎপাদন ও বিতরণের দায়িত্ব পালন করে। এটি বিবিসি নিউজ গ্রুপের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে, কিন্তু এটি বিবিসি নিউজ দ্বারা নিয়ন্ত্রিত হয় না। এটি চ্যানেলের পরিবেশক বিবিসি স্টুডিওর সাথেও কাজ করে।

বিবিসি স্টুডিওওয়ার্কস: এ বিভাগটি আলাদা এবং আনুষ্ঠানিকভাবে বিবিসি-এর কিছু স্টুডিও সুবিধার মালিকানা এবং পরিচালনা করে, যেমন বিবিসি এলস্ট্রি সেন্টার। 

 

তথ্যসূত্র- Wikipedia (উইকিপিডিয়া)