স্বপ্নে মৃত্যু : দুশ্চিন্তা করবেন না

সব সময় যে মৃত্যুর স্বপ্ন মানেই খারাপ তা কিন্তু নয়। কারণ মৃত্যুর অর্থ পুরনোর শেষ ও নতুন কিছুর শুরু। তাই স্বপ্নে মৃত্যু দেখা জীবনের নতুন কিছু শুরুর অর্থ বহনকারীও হতে পারে। কোনও খারাপ অভ্যাস বা খারাপ সময়ের শেষ হওয়াও বোঝাতে পারে মৃত্যুর স্বপ্ন। নির্ভর করছে আপনি কার মৃত্যু দেখছেন এবং কী ভাবে মৃত্যু দেখছেন। আমাদের স্বপ্নে দেখা প্রতিটি চরিত্রই আমাদের চরিত্রের কোনও বৈশিষ্ট্য বা জীবনের অধ্যায় চিহ্নিত করে। তাই আগে বুঝতে হবে স্বপ্নে দেখা নির্দিষ্ট মানুষটি আমার জীবনে কোন গুরুত্ব বহন করছে। তবেই তাঁর মৃত্যুর স্বপ্নের অর্থ বোধগম্য হবে। যেমন ধরা যাক, স্বপ্নে কোনও বয়স্ক মানুষের মৃত্যু দেখার অর্থ পুরনো কোনও অভ্যাস ত্যাগের সময় উপস্থিত।

* অনেক সময় বয়স্ক বাবা-মা রা সন্তানের মৃত্যুর স্বপ্ন দেখেন। যদি তাঁদের সন্তান কোনও খারাপ সময়ের মধ্যে দিয়ে যায় বা বাড়ি ছেড়ে চলে যায় তাহলে এই ধরনের স্বপ্ন আসতে পারে। এর অর্থ ওই বাবা-মা তাঁদের সন্তানের হারিয়ে যাওয়া ছেলেবেলা ফিরে পেতে চাইছেন।

 

* আপনার জীবিত বাবা-মার মৃত্যুর স্বপ্ন দেখেছেন? এর অর্থ আপনি তাঁদের হারানোর ভয়ে দুশ্চিন্তাগ্রস্ত। আর আপনি যদি মৃত বাবা-মার মৃত্যুর স্বপ্ন দেখেন, তাহলে বুঝতে হবে আপনি আরও একবার তাঁদের দেখতে চান, তাঁদের কথা মনে করতে চান।

 

* স্বামী বা স্ত্রীর মৃত্যুর স্বপ্ন দেখলে বুঝতে হবে জীবনসঙ্গীর কাছ থেকে যা চান তা পাচ্ছেন না। সেই অপূর্ণতা থেকেই তাঁর মৃত্যদৃশ্য আপনার স্বপ্নে আসছে।

* পরিবারের কোনও সদস্যের মৃত্যুর স্বপ্ন দেখলে বোঝা যায় যে আপনার মধ্যে কোনও বড় পরিবর্তন আসছে। সেই পরিবর্তনই কোনও প্রিয়জনের মৃত্যুর রূপ ধরে স্বপ্নে দেখা দিচ্ছে। এর আরও একটা ব্যাখ্যা হতে পারে যে ওই নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে আপনার সম্পর্ক প্রায় শেষ হতে চলেছে। আপনার জীবনে তাঁর আর কোনও জায়গা নেই।

READ MORE:  হারিয়ে যাবো একদিন Gojol Lyrics

* কোনও প্রিয়বন্ধুর মৃত্যুর স্বপ্ন দেখার অর্থ আপনাদের বন্ধুত্বে চিড় ধরেছে। বন্ধুত্বের এই ভাঙনের ফলে আপনি খুবই দুঃখিত এবং সেই বন্ধুকে ফিরে পেতে আগ্রহী।

তাই মৃত্যুর স্বপ্ন অশুভ নয়। তার একটা নির্দিষ্ট অর্থ আছে। সেই অর্থ বুঝে পদক্ষেপ করলে সবকিছুই অনেক সহজ হয়ে যায়।

আল্লাহ সবাইকে বুঝার তৌফিক দান করুন। আমিন।