Pregnancy symptoms- গর্ভাবস্থা এর লক্ষণ সমূহ

Pregnancy is the most important part of a girl’s life. It is a matter of pleasure. There are some pregnancy symptoms. If a girl has noticed these symptoms, then she should start taking care of herself. Here are some pregnancy symptoms given below- 

 

গর্ভাবস্থা একটি মেয়ের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এটা আনন্দের বিষয়। গর্ভাবস্থার কিছু লক্ষণ রয়েছে। যদি কোনও মেয়ে এই লক্ষণগুলি লক্ষ্য করে থাকে তবে তার নিজের যত্ন নেওয়া শুরু করা উচিত। এখানে গর্ভাবস্থার কিছু লক্ষণ নিচে দেওয়া হল-

 

কোমল, ফোলা স্তন – pregnancy symptoms 

 

গর্ভাবস্থার প্রথম দিকে হরমোনের পরিবর্তন আপনার স্তনকে সংবেদনশীল এবং কালশিটে করতে পারে। আপনার শরীর হরমোনের পরিবর্তনের সাথে সামঞ্জস্য করার কারণে কয়েক সপ্তাহ পরে অস্বস্তি কমবে।

 

বমি বা বমি ছাড়া বমি বমি ভাব- pregnant symptoms 

 

মর্নিং সিকনেস, যা দিনে বা রাতে যেকোনো সময় হতে পারে, প্রায়শই আপনি গর্ভবতী হওয়ার এক থেকে দুই মাস পরে শুরু হয়। যাইহোক, কিছু মহিলা আগে বমি বমি ভাব অনুভব করেন এবং কেউ কখনও এটি অনুভব করেন না। যদিও গর্ভাবস্থায় বমি বমি ভাবের কারণ স্পষ্ট নয়, গর্ভাবস্থার হরমোন সম্ভবত একটি ভূমিকা পালন করে।

 

প্রস্রাব বৃদ্ধি- pregnancy symptoms 

 

 আপনি নিজেকে স্বাভাবিকের চেয়ে বেশি ঘন ঘন প্রস্রাব করতে পারেন। গর্ভাবস্থায় আপনার শরীরে রক্তের পরিমাণ বৃদ্ধি পায়, যার ফলে আপনার কিডনি অতিরিক্ত তরল প্রক্রিয়া করতে পারে যা আপনার মূত্রাশয়ে শেষ হয়।

ক্লান্তি। গর্ভাবস্থার প্রথম দিকের লক্ষণগুলির মধ্যে ক্লান্তিও বেশি। গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে ঘুমের কারণ কী তা নিশ্চিতভাবে কেউ জানে না। যাইহোক, গর্ভাবস্থার প্রথম দিকে হরমোন প্রোজেস্টেরনের মাত্রা দ্রুত বৃদ্ধি ক্লান্তিতে অবদান রাখতে পারে।

 

মিসড পিরিয়ডpregnancy symptoms 

READ MORE:  পাইলস হলে করণীয় সম্বন্ধে আজই জানুন

 

আপনি যদি আপনার সন্তান জন্মদানের বছরগুলিতে থাকেন এবং প্রত্যাশিত মাসিক চক্র শুরু না করে এক সপ্তাহ বা তার বেশি সময় অতিবাহিত হয় তবে আপনি গর্ভবতী হতে পারেন। যাইহোক, আপনার যদি অনিয়মিত মাসিক চক্র থাকে তবে এই লক্ষণটি বিভ্রান্তিকর হতে পারে।

 

 মেজাজ – pregnancy symptoms

 

গর্ভাবস্থার প্রথম দিকে আপনার শরীরে হরমোনের বন্যা আপনাকে অস্বাভাবিকভাবে আবেগপ্রবণ এবং কাঁদতে পারে। মেজাজের পরিবর্তনও সাধারণ।

 

ফোলা- pregnancy symptoms

 

গর্ভাবস্থার প্রথম দিকে হরমোনের পরিবর্তনের কারণে আপনি ফুলে যাওয়া বোধ করতে পারেন, যেমন আপনি মাসিকের শুরুতে অনুভব করতে পারেন।

 

 হালকা দাগ – pregnancy symptoms

 

 হালকা দাগ গর্ভাবস্থার প্রথম লক্ষণগুলির মধ্যে একটি হতে পারে। ইমপ্লান্টেশন রক্তপাত হিসাবে পরিচিত, এটি ঘটে যখন নিষিক্ত ডিম্বাণু জরায়ুর আস্তরণের সাথে সংযুক্ত হয় – গর্ভধারণের প্রায় ১০ থেকে ১৪ দিন পরে। ইমপ্লান্টেশনের রক্তপাত ঘটে যখন আপনি একটি মাসিক হওয়ার আশা করেন। যাইহোক, সব মহিলাদের এটি আছে না।

 

কোষ্ঠকাঠিন্যpregnancy symptoms

 

 হরমোনের পরিবর্তনের ফলে আপনার হজম প্রক্রিয়া ধীর হয়ে যায়, যা কোষ্ঠকাঠিন্য হতে পারে।

 

নাক বন্ধ – pregnancy symptoms

 

হরমোনের মাত্রা বৃদ্ধি এবং রক্ত ​​উৎপাদনের ফলে আপনার নাকের মিউকাস ঝিল্লি ফুলে যেতে পারে, শুকিয়ে যেতে পারে এবং সহজেই রক্তপাত হতে পারে। এর ফলে আপনার নাক বন্ধ বা সর্দি হতে পারে।

 

খাদ্য বিদ্বেষ – pregnancy symptoms

 

আপনি যখন গর্ভবতী হন, তখন আপনি নির্দিষ্ট গন্ধের প্রতি আরও সংবেদনশীল হয়ে উঠতে পারেন এবং আপনার স্বাদের অনুভূতি পরিবর্তিত হতে পারে। গর্ভাবস্থার অন্যান্য লক্ষণগুলির মতো, এই খাবারের পছন্দগুলি হরমোনের পরিবর্তনের সাথে জড়িত হতে পারে।

 

আপনি কি সত্যিই গর্ভবতী? – pregnancy test

 

READ MORE:  Monk fruit er upokarita( মঙ্ক ফলের উপকারিতা) Health Tips

এই লক্ষণ এবং উপসর্গগুলির মধ্যে অনেকগুলি গর্ভাবস্থার জন্য অনন্য নয়। কেউ কেউ ইঙ্গিত দিতে পারে যে আপনি অসুস্থ বা আপনার মাসিক শুরু হতে চলেছে। একইভাবে, আপনি এই লক্ষণগুলির অনেকগুলি অনুভব না করেই গর্ভবতী হতে পারেন।

 

তারপরও, আপনি যদি পিরিয়ড মিস করেন এবং উপরের কিছু লক্ষণ বা উপসর্গ লক্ষ্য করেন, তাহলে বাড়িতে গর্ভাবস্থা পরীক্ষা করুন বা আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন। যদি আপনার বাড়ির গর্ভাবস্থা পরীক্ষা ইতিবাচক হয়, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে অ্যাপয়েন্টমেন্ট করুন। যত তাড়াতাড়ি আপনার গর্ভাবস্থা নিশ্চিত হবে, তত তাড়াতাড়ি আপনি প্রসবপূর্ব যত্ন শুরু করতে পারবেন।

 

আপনি যদি গর্ভধারণের পরিকল্পনা করছেন বা সবেমাত্র জেনেছেন যে আপনি গর্ভবতী, তাহলে দৈনিক প্রসবপূর্ব ভিটামিন গ্রহণ শুরু করুন। প্রসবপূর্ব ভিটামিনে সাধারণত গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ পদার্থ থাকে, যেমন ফলিক অ্যাসিড এবং আয়রন, যা আপনার শিশুর বৃদ্ধি ও বিকাশকে সমর্থন করে।