ভিন্নধর্মী ঈদ রেসিপি : নওয়াবী সেমাই

ঈদের খাবারের কথা বললেই সবার আগে মাথায় আসে সেমাই। সেমাই দিয়ে তৈরি করা যায় সুস্বাদু সব পদ। খুব সহজেই আপনি তৈরি করতে পারবেন নওয়াবী সেমাই।  উৎসবের আয়োজনে রাখতে পারেন নওয়াবী সেমাই। এটি তৈরি করা বেশ সহজ। চলুন জেনে নেওয়া যাক মিষ্টি এই পদ তৈরির রেসিপি—

 

সাধারণত দুধ সেমাই ও লাচ্ছা সেমাই – এ দু’ধরনের সেমাই রান্নার প্রচলন থাকলেও এর রয়েছে অনেক ভ্যারিয়েশন। তেমন ই সামাই এর একটি ভ্যারিয়েশন হল নওয়াবী সেমাই। সাধারণ সেমাইয়ের চেয়ে এটা একটু বেশি। ক্রিমি এবং টেষ্টি হয়। ঈদ কিংবা অন্য কোন অনুষ্ঠান অথবা মেহমান আপ্যায়নে এই সেমাই এর জুড়ি

আসুন জেনে নেই এই স্পেশাল নওয়াবি সেমাই তৈরির রেসিপি

 

উপকরণ : ২৫০ গ্রাম লাচ্ছা সেমাই, ১ কেজি দুধ, ২০০ গ্রাম মিল্ক পাউডার, চিনি প্রয়ােজন মতাে, কর্নফ্লাওয়ার তিন চামচ, কনডেন্সড মিল্ক ৫০ গ্রাম, ক্রিম ৫০ গ্রাম।

 

প্রণালি : কড়াইতে ঘি দিয়ে লাচ্ছা সেমাইভাজুন। এবার চিনি গুড়া এবং মিল্ক পাউডার দিয়ে ভালােভাবে ভাজুন। অন্য কড়াইতে ঘন করে দুধ জ্বাল দিন। ৫ মিনিট পর কনডেন্স মিল্ক দিয়ে তারপর চিনি দিন।।

৫ মিনিট নাড়ার পর ক্রিম দিন। এবার কর্নফ্লাওয়ার দিয়ে কিছুক্ষণ নেড়ে ঘন হয়ে ক্রিম ভাব এলে চুলা বন্ধ করে দিন। এবার একটি পাত্রে ভাজা সেমাই দিন। তার উপরে ক্রিম দিন। তার উপর সেমাই দিন। উপরে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

READ MORE:  ঈদ স্পেশাল গরুর মাংসের বিরিয়ানি রেসিপি