পরিপাকতন্ত্র শক্তিশালী করতে করণীয়গুলো

পরিপাকতন্ত্র

 

সুস্থ পরিপাকতন্ত্র থাকলে আপনিও সুস্থ থাকতে পারবেন৷ আমরা যে খাবার খাই তা পরিপাকতন্ত্র পরিপাক করে আমাদের দেহে শক্তি যোগায়। এখন পরিপাকতন্ত্র যদি হয় অসুস্থ, তাহলে আপনি কিভাবে সুস্থ থাকতে পারবেন? চলুন জেনে আসি পরিপাকতন্ত্র শক্তিশালী করার উপায়। (Bangla Health tips) 

 

If you have a healthy digestive system, you can also stay healthy. The food we eat is digested by the digestive system and gives energy to our body. Now if the digestive system is sick, how can you stay healthy? Let’s find out how to strengthen the digestive system.( Bangla health tips) 

 

পরিপাকতন্ত্র কাকে বলে? What is the digestive system?

 

মুখ থেকে মলদ্বার পর্যন্ত খাদ্যনালী এবং সংশ্লিষ্ট অঙ্গ সমবায়ে মানব পরিপাকতন্ত্র গঠিত যার মূল কাজ খাদ্য পরিপাক করা। একে পাচনতন্ত্র বা পৌষ্টিকতন্ত্রও বা পরিপাকতন্ত্র  বলা হয়ে থাকে।

 

পরিপাকতন্ত্র শক্তিশালী এবং সুস্থ রাখাবার উপায়- 

 

অতিরিক্ত খাবার খাবেন না- Don’t overeat

 

পরিপাকতন্ত্র ঠিক করতে প্রয়োজনের বেশি খাবেন না। অত্যধিক খাবার আমাদের স্বাস্থ্যের জন্য ভালো নয়, বেশির ভাগ মানুষই স্বাদে চাহিদার চেয়ে বেশি খায় এবং পরে বদহজমের সমস্যায় ভোগে এবং তাদের আফসোস করতে হয় যে আপনার যতটা ক্ষুধার্ত ততটা খাওয়া উচিত নয়। অতিরিক্ত খাওয়া আমাদের পরিপাকতন্ত্রের উপর বেশি চাপ দেয়, যার ফলে আমাদের পরিপাকতন্ত্রের অবনতি ঘটে।

 

খাবার খাওয়ার সাথে সাথে পানি পান করবেন না- Do not drink water immediately after eating

 

অনেকেই আছেন যারা খাবার খাওয়ার সাথে সাথে পানি পান করেন। কিন্তু আপনি এটা একেবারেই করবেন না, খাবার খাওয়ার পরপরই পানি পান করা উচিত নয়। কারণ আমরা যখন খাবার খাই তখন আমাদের পরিপাকতন্ত্র হজমের অ্যাসিড নিঃসরণ করে। যারা খাবার হজম করার কাজ করে, কিন্তু আমরা যখন খাবার খাওয়ার সাথে সাথে পানি পান করি, তখন সেই পানিতে পরিপাককারী অ্যাসিড পাওয়া যায় যা পরিপাকতন্ত্র খাবারে হজম করতে পারে না এবং তা শক্তিতে রূপান্তরিত হয় এবং আমাদের বদহজম হয়।

READ MORE:  মাইগ্রেন এর ভয়াবহতা সম্পর্কে আজই সচেতন হোন

 

বাইরের জাঙ্ক ফুড খাবেন না- Don’t eat junk food outside

 

সুস্বাদু হওয়ায় জাঙ্ক ফুড খেতে সবাই পছন্দ করে। কেউ এটা খেতে বেশি পছন্দ করেন আবার কেউ কম পছন্দ করেন। যে বেশি খেতে পছন্দ করে সে খারাপ পরিপাকতন্ত্রের শিকার হয়। জাঙ্ক ফুড আমাদের পরিপাকতন্ত্রের জন্য খুবই ক্ষতিকর। মাসে দুবার খেতে পারেন। কিন্তু বেশি খাওয়ার ফলে এর পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়।

 

প্রচুর পানি পান করুন- Drink plenty of water

 

অনেকেই খুব অল্প পরিমাণে পানি পান করেন। এবং শুধুমাত্র এই ধরনের মানুষ দুর্বল পাচনতন্ত্রের শিকার হয়। আমাদের প্রতিদিন প্রায় 2 লিটার পানি পান করা উচিত। যাদের পরিপাকতন্ত্র দুর্বল তারাও 2 লিটারের বেশি পান করতে পারেন। পানি আমাদের শরীরে পানির পরিমাণ বাড়ায় ফলে পরিপাকতন্ত্রকে শক্তিশালী করে। তবে মনে রাখবেন খাবার খাওয়ার সাথে সাথে পানি পান করা উচিত নয়।

 

দীর্ঘক্ষণ বসে কাজ করবেন না- Do not sit and work for a long time

 

অনেকে বসে ঘণ্টার পর ঘণ্টা কাজ করেন। কিন্তু একেবারেই করবেন না। যদি আপনার কাজ অফিসে হয় এবং আপনাকে কম্পিউটারে বসে কাজ করতে হয়, তবে আপনাকে এর মধ্যে কয়েক মিনিট হাঁটতে হবে। দীর্ঘক্ষণ বসে থাকার ফলে আমাদের পরিপাকতন্ত্র খাবার হজম করতে পারে না, যার ফলে বদহজম ও কোষ্ঠকাঠিন্য হয়।

 

প্রতিদিন উপযুক্ত সময়ে খান- Eat at appropriate times every day

 

আমাদের পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে খাওয়া উচিত। অনেক মানুষ আছে যারা যখন ইচ্ছা খায়। এটা একেবারেই করবেন না। আমাদের পরিপাকতন্ত্র খাবার হজম করতে সময় নেয়। এমন অবস্থায় আপনি যখন বারবার খাবেন, তখন আপনার পরিপাকতন্ত্র খাবার হজম করতে পারবে না এবং আপনার বদহজম হবে। তাই এটি এড়াতে প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে খেতে হবে।

READ MORE:  কণ্ঠের যত্নে অবহেলা করছেন না তো?

 

বেশি রাত জাগবেন না- Don’t stay up late

 

অনেকেই আছেন যারা কাজ করতে বা সিনেমা দেখতে গভীর রাত পর্যন্ত জেগে থাকেন। আর সকালে দেরি করে ঘুম থেকে ওঠেন। এটি করা আমাদের পরিপাকতন্ত্রের পাশাপাশি আমাদের স্বাস্থ্যকেও প্রভাবিত করে। আপনি যদি রাতে দেরি করে ঘুমান তাহলে আপনার পরিপাকতন্ত্রের অবনতি হতে বাধ্য। তাই এটি এড়াতে খাবার খাওয়ার পর ১০ মিনিট হাঁটুন এবং তারপর ঘুমাতে যান।

 

ধূমপান, অ্যালকোহল আসক্তি এড়িয়ে চলুন- Avoid smoking, alcohol addiction

 

ধূমপান, অ্যালকোহল আমাদের শরীরের জন্য কতটা ক্ষতিকর তা আমাদের বলার দরকার নেই। এই সমস্ত লোকেরা জানেন যে ধূমপান এবং মদ্যপান ক্যান্সার সৃষ্টি করে। তারপরও মানুষ তা গ্রাস করে। ধূমপান আমাদের পরিপাকতন্ত্রকেও প্রভাবিত করে। এর ফলে আমাদের পরিপাকতন্ত্রের অবনতি ঘটে। তাই এ থেকে বাঁচতে আজই ধূমপান ও মদ্যপান ত্যাগ করুন।

 

প্রতিদিন ব্যায়াম করুন এবং যোগব্যায়াম করুন- Exercise every day and do yoga

 

পরিপাকতন্ত্রের উন্নতির জন্য ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। ব্যায়াম পাচনতন্ত্রের পাশাপাশি আমাদের শরীরের আরও অনেক উপায়ে উপকার করে। যদি আপনার পাচনতন্ত্র দুর্বল হয় তাহলে আপনি প্রতিদিন ব্যায়াম বা যোগব্যায়াম করলে আপনি উপকৃত বোধ করবেন।

 

শারীরিক পরিশ্রম করুন- Do physical work

 

বর্তমান সময়ে কেউ তাদের শরীর নিয়ে কাজ করতে চায় না। যে কারণে আজকের মানুষের পরিপাকতন্ত্র খুব দ্রুত নষ্ট হয়ে যায়। এমনও অনেকে আছেন যারা অফিসের কাজ করেন, যাদের বেশি প্রশংসা করার দরকার নেই। এ ধরনের মানুষ হাঁটা, দৌড়, সাইকেল চালানো, খেলাধুলা ইত্যাদি করতে পারেন।

 

যে খাবারগুলো পরিপাকতন্ত্র শক্তিশালী করবে- 

Foods that will strengthen the digestive system

 

আপেল খান- Eat Apple 

 

আপেল খাওয়া পরিপাকতন্ত্রের জন্য খুবই উপকারী। আপেল খেলে হজমের পাশাপাশি শরীরে আরও অনেক উপকার পাওয়া যায়। তাই তো একটা কথা আছে- “প্রতিদিন একটি করে আপেল খাও আর ডাক্তারকে তাড়িয়ে দাও”।

READ MORE:  করোনা ভাইরাস মস্তিষ্কেরও ক্ষতি করে।

 

আদা এবং লেবু খান- Eat Ginger and Lemon

 

যদি আপনার পরিপাকতন্ত্র খুব দুর্বল হয়, তবে আপনি আদার ছোট টুকরোতে লেবুর রস গার্গল করুন এবং এটি চুষে নিন, তাহলে এটি হজম সিস্টেমের জন্য খুব উপকারী হবে।

 

সালাদ খুব বেশি খান- Eat too much salad

 

সালাদ খাওয়া আসলে খুবই উপকারী। এবং লোকেরা এটি খেতে খুব পছন্দ করে, তাই শালাদ অবশ্যই কোনও ভোজে বা বিয়েতে তৈরি করা হয়। শালদ খেলে আমাদের পরিপাকতন্ত্র একেবারে সুস্থ থাকে।

 

মৌরি পান করুন- Drink fennel

 

মৌরি সেবন গ্যাসের সমস্যা প্রতিরোধ করে। আপনার যদি অ্যাসিডিটির সমস্যা থাকে তবে আপনি প্রতিদিন এক চামচ মৌরি খান। মৌরি বুকের জ্বালা দূর করে এবং খাবার হজম করতে সাহায্য করে।

 

কলা খান- Eat bananas 

 

কলা স্বাদে সুস্বাদু। কিন্তু এর উপকারিতাও তুলনাহীন। কলা আমাদের হজম শক্তি বাড়ায় এবং খাবার হজমেও সাহায্য করে।

 

পেঁপে খান- Eat papaya

 

পাকস্থলীর অন্ত্র দুর্বল হওয়ার কারণে আমাদের শরীরে ভিটামিন জমে না, তাহলে পেঁপে খেলে বিটামিন সি পেতে পারেন। এতে প্যাপাইন থাকে যা প্রোটিনকে বিভক্ত করে। কাঁচা পেঁপে স্বাস্থ্যের জন্য খুবই ভালো। যা খাবারকে হজমযোগ্য করে এবং পরিপাকতন্ত্রকে শক্তিশালী করে।

 

এলাচ খান- Eat cardamom

 

এলাচ খাওয়া হজমের জন্য খুবই ভালো বলে মনে করা হয়। বিশেষ করে গর্ভবতী মহিলাদের জন্য এলাচ খাওয়া খুবই উপকারী। এটি গর্ভবতী মহিলাদের হজমের সমস্ত সমস্যা দূর করে। চায়ের সাথেও খেতে পারেন।

 

আমলা ব্যবহার করুন- Use bureaucracy

 

আমলা খেলে আমাদের শরীরে ভিটামিন সি-এর অভাব দূর হয়। এটি নিয়মিত সেবন করলে আমাদের পরিপাকতন্ত্রও নষ্ট হয় না। আমলা পিষে কালো মরিচ, হিং ও জিরার সাথে মিশিয়ে নিতে পারেন।