দিনে মাত্র ২টি লবঙ্গ বদলে দিবে আপনার জীবন

চিরসবুজ লবঙ্গগাছের ফুলের কুঁড়িকেই লবঙ্গ বা লং বলা হয়। খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি লবঙ্গের আরও একটা গুণ রয়েছে। সেটা স্বাস্থ্যের জন্য। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন ২টি লবঙ্গ খেলে শরীর অনেক ভালো থাকে। লবঙ্গ এবং এর তেল বছরের পর বছর ধরে আয়ুর্বেদে ওষুধ হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। জেনে নিন, প্রতিদিন ২টি করে লবঙ্গ খেলে কী কী ভাবে উপকার পেতে পারেন আপনি। 

 

পুষ্টি উপাদান

 

১ চামচ গুঁড়া লবঙ্গতে আছে ৬ ক্যালরি, ১ গ্রাম কার্বোহাইড্রেট, ১ গ্রাম ফাইবার, দৈনন্দিন চাহিদার ৩ শতাংশ ভিটামিন সি, ২ শতাংশ ভিটামিন কে এবং ৫৫ শতাংশ ম্যাঙ্গানিজ। এতে কিছু পরিমাণ ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ভিটামিন ই–ও আছে। এ ছাড়া আছে সামান্য ক্যারোটিন পিগম্যান্ট, যা ভিটামিন এ–তে পরিণত হয়।

 

লবঙ্গ মানবদেহে রোগ প্রতিরোধ

 

লবঙ্গ মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার জন্য খুব কার্যকর। লবঙ্গ খেলে শ্বেত রক্ত ​​কণিকা তৈরিতে সহায়তা করে যা শরীরকে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। লবঙ্গে ভিটামিন সি-ও পাওয়া যায়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে সহায়তা করে।

 

 

লবঙ্গ দাঁতের চারপাশে

 

লবঙ্গ দাঁতের চারপাশে ফোলাভাব হ্রাস করে এবং ব্যথায় স্বস্তি দেয়। এটিতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যও রয়েছে যা দাঁতে সংক্রমণ ছড়াতে বাধা দেয়। আপনার যদি দাঁতে ব্যথা হয় তবে ব্যথার জায়গায় লবঙ্গ রাখলে ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও ২টি লবঙ্গ চিবালে ব্যথা উপশম করে এবং দাঁতকে শক্ত করে।

 

 

হজমে লবঙ্গ গুরুত্বপূর্ণ

 

হজমে লবঙ্গ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি কোষ্ঠকাঠিন্য, গ্যাস এবং পেট সম্পর্কিত অনেক সমস্যার সমাধানে সহায়তা করে। এ ছাড়া ভাজা লবঙ্গ গুঁড়ো মধুর সঙ্গে মিশিয়ে খেলে হজম প্রক্রিয়া সুস্থ থাকে।

 

 

লবঙ্গ ডায়াবেটিস রোগীদের

 

লবঙ্গ ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত কার্যকর। এটি দেহের ভিতরে ইনসুলিনের মতো কাজ করে। লবঙ্গতে রক্তচাপ নিয়ন্ত্রণকারী বৈশিষ্ট্য রয়েছে। এগুলি রক্তে সুগারের লেভেল নিয়ন্ত্রণ করে। পাশাপাশি রক্তচাপের সমস্যাতেও সমাধান করে। 

READ MORE:  সয়াবিন তেল এর স্বাস্থ্য ঝুঁকি

 

 

এক গবেষণা অনুযায়ী,

 

এক গবেষণা অনুযায়ী, চায়ের তেল, লবঙ্গ এবং তুলসী ভেষজ মাউথওয়াশ হিসাবে ব্যবহার করলে অনেক উপকার পাওয়া যায়। এই মাউথওয়াশ মাড়ির জন্য উপকারী। এটি ২১ দিন ধরে ব্যবহার করলে ব্যাকটেরিয়া এবং মুখে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

 

মাথা ব্যথায় লবঙ্গ 

 

মাথা ব্যথায় লবঙ্গ ব্যবহারকে খুব উপকারী মনে করা হয়। লবঙ্গের গুঁড়োতে এক চিমটি নুন মিশিয়ে এক গ্লাস দুধের সঙ্গে খান। এটি মাথা ব্যথায় সহায়তা করে। 

 

ভুড়ির কমাতে

 

ভুড়ির কমাতে লবঙ্গ অত্যন্ত উপকারী।  প্রতিদিন লবঙ্গ সেবন করলে দেহের ক্রমবর্ধমান চর্বি বন্ধ হয়ে যায়। অনেক উপকার দেয়।