হাত-পায়ের চামড়া কেন ওঠে? এর প্রতিকার কি?

হাত-পায়ের চামড়া কেন ওঠে

আমাদের হাত ও পায়ের চামড়া দেহের অন্যান্য অংশের চামড়া থেকে আলাদা। আমরা খেয়াল করে থাকব, আমাদের অনেক সময় হাতের তালু ও পায়ের পাতার চামড়া ওঠে থাকে। হাতের তালু ও পা এর পাতার চামড়া উঠা কি কোনো রোগ? কেন হাত ও পা এর চামড়া উঠে? চলুন জেনে আসার চেষ্টা করি।

হাত-পায়ের চামড়া কেন ওঠে? এর প্রতিকার কি?

হাত ও পা এর চামড়া সাধারণত অনেক দিন পর স্বাভাবিকভাবেই উঠে পড়ে। পুরাতন চামড়া পরিবর্তন হয়ে নতুন চামড়া সৃষ্টি হয়। এভাবে বহুদিন পর হাত ও পা এর চামড়া ওঠা স্বাভাবিক বিষয়। এতে নতুন চামড়া সৃষ্টি হয়। কিন্তু চামড়া যদি প্রতিমাসেই বা কিছুদিন পর পরই উঠে যায় তবে এটি স্বাভাবিক বিষয় নয়। এটি একটি রোগ। হাত পা এর চামড়া উঠে যাওয়ার এই রোগটির নাম কেরাটোলাইসিস এক্সফোলিয়াটিচা। এই রোগটি হয় সাধারণত ২ টি কারণে। আমাদের শরীরে যদি অপুষ্টি বাসা বাধে, তাহলে এই রোগটি দেখা দিতে পারে। পুষ্টিহীনতা এই রোগের পিছনে প্রধান কারণ। পুষ্টিকর খাবার না খেলে এই রোগটি দ্বারা  আমরা সহজেই আক্রান্ত হব। এছাড়া আর একটি কারণ হলো বংশগত অর্থাৎ জিনগত। বংশ পরম্পরায় অনেক সময় রোগটি পরবর্তী প্রজন্মে সংক্রমিত হয়।

প্রতিকার

হাত ও পা এর চামড়া ওঠার এই রোগটি থেকে মুক্তি লাভের জন্য আমাদেরকে কিছু প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। হাতের তালুতে অলিভ অয়েল অথবা তিলের তেল নিয়ে মালিশ করতে হবে। এতে করে হাতের চামড়া ওঠা বন্ধ হবে। পা এর চামড়া এর জন্য আমাদেরকে মধুর সাথে লেবুর রস, অ্যালোভ্যারা এর রস মিশিয়ে তা পায়ের চামড়ায় লাগাতে হবে। পা এর ক্ষেত্রে রাতে শুয়ে পড়ায় আগে মালিশ করে ঘুমাতে যেতে হবে। পায়ে পানি লাগানো যাবে না। এইসব ব্যবস্থা গ্রহণ করলে আশা করা যায় এই সমস্যাটির সমাধান হবে। এছাড়া রোগটি থেকে মুক্তি পেতে হলে বেশি করে পুষ্টিকর খাবার বিশেষ করে লৌহ, জিংক ও ভিটামিন ই সমৃদ্ধ খাবার খেতে হবে। আমিষ সমৃদ্ধ খাবার খেলেও চামড়া উঠা বন্ধ হবে। এইসব পুষ্টিকর উপাদান সমৃদ্ধ খাবার খেলে শুধু এই রোগটি নয়, আরও অনেক জটিল রোগ থেকে বেঁচে থাকা যাবে। কারণ পুষ্টিকর খাবার খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।