Chat GPT কি?Chat GPT দিয়ে যে সব কাজ করতে পারবেন

চ্যাট জিপিটি হল একটি চ্যাট বট। যা আমরা মাঝে মধ্যেই বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাপে দেখে থাকি। তবে এটির গঠন এবং কাজ করার পদ্ধতি সম্পূর্ণ আলাদা। এই চ্যাটবট তৈরি করা হয়েছে GPT 3 (জেনারেটিভ প্রিট্রেইনড ট্রান্সফরমার ৩) এর উপর ভিত্তি করে। এটি একটি অত্যাধুনিক ভাষা প্রক্রিয়াকরণ AI মডেল OpenAI দ্বারা তৈরি। এই চ্যাটবট মানুষের মতো টেক্সট তৈরি করতে সক্ষম। ইউজারের যে কোনও প্রশ্নের উত্তর খুব গঠনমূলক এবং সহজ ভাবে প্রদর্শন করে এই চ্যাটবট।

 

কীভাবে কাজ করে চ্যাট জিপিটি? (How Does it work Chat GPT)

 

ইন্টারনেটে থাকা ওয়েব পেজ, ওয়েব টেক্সট, বই, উইকিপেডিয়া, আর্টিকেল সহ বিভিন্ন সোর্স থেকে প্রায় 570 জিবির বেশি ডাটা সমৃদ্ধ এই চ্যাট জিপিটি। শুধু তাই নয় এই চ্যাট বটে রয়েছে 300 বিলিয়ন শব্দের ভান্ডার। পাশাপাশি এটি একটি বাক্যের পরবর্তী শব্দটি কী হওয়া উচিত তা অনুমান করতেও সক্ষম।

আপনি যদি চ্যাট জিপিটি-তে গিয়ে সার্চ করেন What is inflation ? সে তার যথোপযুক্ত নির্ভুল উত্তর দেবে। কিন্তু এর মানে এই নয় যে এটি সঠিক ভাবে কাজ করতে পারে। উত্তরটি যদি কোনও কারণে ভুল হয় তাহলে পুনরায় নিযুক্ত থাকা কর্মীরা প্রশ্নের সঠিক উত্তরটি সিস্টেমে ইনপুট করে দেয়। যার ফলে হয় কি, চ্যাট জিপিটি-র জ্ঞানের ভান্ডার ক্রমশ বাড়তে থাকে। পরবর্তীকালে যে কোনও প্রশ্নের উত্তর আরও দ্রুত ও নির্ভুল দিতে পারে সে।

 

চ্যাট জিপিটি (Chat GPT) এর উপকারিতা (Pros of Chat GPT)

চ্যাট জিপিটি (ChatGPT) এর উপকারিতা লিখে বুঝানো যাবে না। অনান্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুল থেকে চ্যাট জিপিটি ব্যবহার করা সহজ। আপনি মোটামুটি আরটিক্যাল,কোডিং,চিঠি, রচনা, প্রতিবেদন আরো এরকম যা কিছু আছে তা চ্যাট জিপিটি দিয়ে লিখিয়ে নিতে পারবেন কিছু সময়ের মধ্যেই। সব কিছূই ইংরেজী পাবেন বাংলায় সে উত্তর দিতে এক্সপার্ট না অনেক সময় ব্যয় করে আবার ফলাফল গুগল ট্রান্সলেটরের মত ।

READ MORE:  জন্ম নিবন্ধন অনলাইন চেক - online birth certificate check

চ্যাট জিপিটি (Chat GPT) এর অপকারিতা (Cons of Chat GPT)

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রকৃতপক্ষে মানুষের মতো ভাবতে ও কাজ করতে পারে, অর্থাৎ যে কাজটি আমি আপনি যা সহজেই চিন্তাভাবনা করে করতে পারি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সমস্ত কাজ স্বাচ্ছন্দ্যে করতে পারে। বিশেষজ্ঞদের মতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স শক্তিশালী এআই প্রযুক্তি সরাসরি মানুষের ক্ষতি করবে না, বরং মানব সভ্যতার সমস্যাগুলোকে বাড়িয়ে দেবে।

 

কখনও কখনও ভুল উত্তর দিতে পারে ChatGPT:

আগের GPT মডেলের মতো, ChatGPT কখনও কখনও ভুল উত্তর দিতে পারে। OpenAI-এর বক্তব্য, এই সমস্যাটি সমাধান করার জন্য কাজ করছে এটি। যদিও এই বিষয়টি বেশ গোলমেলে। কারণ মডেলটিকে প্রশিক্ষিত করার জন্য যে ডেটা ব্যবহার করা হয়, তাতে সত্য যাচাইয়ের কোনও উৎস নেই।