স্কেটবোর্ড কি? কিভাবে চালাবেন স্কেটবোর্ড ?

স্কেটবোর্ড কি?

 

আমাদের নিশ্চয়ই ছোটবেলার বিয়ারিং গাড়ির কথা মনে আছে? কাঠের তক্তার সাথে তিনটি বেয়ারিং লাগিয়ে ত্রিভুজাকৃতির একটা গাড়ির মতো বানানো হতো। তারপর একজন এ গাড়ির উপর উঠে বসতো আর পিছন থেকে আরেকজন ধাক্কা দিতো। কোনো উঁচু জায়গা থেকে এক ধাক্কায় গাড়ি তখন সাঁই করে নীচে নেমে আসতো। স্কেটবোর্ড অনেকটা সেরকম একটি বাহন। এখানে একটি বোর্ডের নিচে সামনে-পিছনে একজোড়া করে চারটি চাকা লাগানো থাকে। আর এক জন আরোহী অন্য কারো সাহায্য ছাড়া একা নিজেই এটি চালাতে পারে শুধুমাত্র তার পা ব্যবহার করে।

 

স্কেটবোর্ড এর গঠন

 

একটি স্কেটবোর্ডের সাধারণত তিনটি অংশ থাকে। (১) ডেক ( সাধারনত ম্যাপল কাঠের বোর্ড)  (২) ট্রাক ( চাকাকে ধরে রাখে) (৩) চাকা ( সামনে-পিছনে একজোড়া করে চারটি চাকা )

 

বিভিন্ন আকার অনুযায়ী স্কেটবোর্ড কিভাবে বাছাই করবেন? 

 

আপনি যদি স্কেটবোর্ড দিয়ে শুধুমাত্র রাইড করতে চান তাহলে লম্বায় ও প্রশস্তে বড় আকারের স্কেটবোর্ড বাছাই করা উচিত। আবার বিভিন্ন ট্রিক্স এর জন্য ছোট ও সরু স্কেটবোর্ড বাছাই করা উচিত। 

 

স্ট্যান্ডার্ড আকারের জন্য একটি মাপ এখানে উল্লেখ করা যেতে পারে। 

 

(১)  ৪ ফুট ৪ ইঞ্চি বা তার থেকে কম উচ্চতার মানুষের জন্য ৭ ইঞ্চি বা তার থেকে কম প্রশস্তের ডেক-এর স্কেটবোর্ড। 

(২)  ৪ ফুট ৫ ইঞ্চি থেকে ৫ ফুট ২ ইঞ্চির একজনের জন্য ৭ ইঞ্চি থেকে ৭.৫ ইঞ্চি প্রশস্তের ডেক এর স্কেটবোর্ড। 

(৩)  ৫ ফুট ৩ ইঞ্চি বা এর বেশি উচ্চতার মানুষের জন্য ৭.৫ ইঞ্চির বেশি প্রশস্তের ডেক এর স্কেটবোর্ড। 

 

স্কেটবোর্ড কিভাবে চালাবেন? 

 

আপনি যদি ডানহাতি হয়ে থাকেন তাহলে আপনার ডান পা সামনের জোড়া চাকা বরাবর ডেকের উপর রেখে অপর পা গ্রাউন্ডে স্কেটবোর্ডে রাখা পা এর পাশ বরাবর রেখে সামনের দিকে একটু ঝুঁকে পিছনে পুশ করতে হবে। সাথে সাথে বাম পা পিছনের চাকা বরাবর ডেকের উপর রেখে রাইড করতে হবে। ডানে-বামে স্কেটবোর্ড ঘুরানোর জন্য দুপাকে ডেকের প্রস্থ বরাবর রাখতে হবে। তারপর ডানে ঘুরানোর জন্য দুই পাকে হেলতে হবে, বামে ঘুরানোর জন্য দুই পাকে বামে হেলতে হবে।

READ MORE:  তারিক কাজী ফিনল্যান্ডে খেললে কেমন হতো ক্যারিয়ার?

 

সতর্কতা

 

স্কেটবোর্ড চালানোর সময় বিশেষ করে শেখার সময় পড়ে গিয়ে ব্যথা পাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। মাথা, হাত-পা মারাত্মক ইনজুরি তে পড়ার সম্ভাবনা থাকে। ইনজুরি এড়ানোর স্কেটিং হেলমেট, রিস্ক গার্ড, কনুই ও হাঁটুর পেড পড়ে  স্কেটিং করা উচিত।