ঈদ স্পেশাল কাচ্চি বিরিয়ানি রেসিপি

কাচ্চি বিরিয়ানি রেসিপি পছন্দ করেননা এমন লোক খুঁজে পাওয়া মুশকিল। এই বিরিয়ানি রান্নার প্রক্রিয়া কঠিন ভেবে পিছিয়ে যান অনেকেই। কিন্তু কাচ্চি বিরিয়ানি রান্না করাটা আর কঠিন নয়। কিভাবে ঘরে বসে খুব সহজে তৈরি করবেন সুস্বাদু কাচ্চি বিরিয়ানি তা জানতে দেখে নিন রেসিপিটি।

 

সারভিংঃ ৬ জন

প্রস্তুতির সময়: ২০ মি.

রান্নার সময়: ১ ঘণ্টা ৩০ মি.

মোট সময়: ১ ঘণ্টা ৫০ মি.

 

 

উপকরন

বাসমতি পোলাও চাল ১/২ কেজি
খাসির মাংস ১, ১/২ কেজি (একটু বড় টুকরা)
কাচ্চি বিরিয়ানি মসলা ২ টেবিল চামচ (রেসিপি নিচে দিয়েছি)
১/২ কাপ টক দই
তেজপাতা ২টি
দারুচিনি ১ ইঞ্চি করে ৪টি
লবঙ্গ ২০/২৩ টি
গোল মরিচ ১০-১২ টি
কাল বড় এলাচ ১ টি
ছোট এলাচ ১০/১৫টি
আদা বাটা ২ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
কাঁচা পেঁপে বাটা ৫ টেবিল চামচ
পেঁয়াজ বেরেস্তা ১ কাপ
মরিচ গুঁড়া ১ টেবিল চামচ (টেষ্ট আনুযায়ী)
লবন (স্বাদ মত)
আস্ত শাহি জিরা ১ চা চামচ
কিসমিস ১০-১২ পিস
আলু বোখারা ৫-৬ পিস
কেওড়া জল ২টেবিল চামচ
ঘি ৩ টেবিল চামচ
তেল ১/২ কাপ
আলু বড় টুকরো করে কাটা ৬ পিস
কাঁচা মরিচ ৫-৬ টা
ফুড কালার ( অপশনাল)

নির্দেশনা

রান্নাটি ৪ টি ধাপে,

 

ধাপ ১: কাচ্চি বিরিয়ানী মসলা
প্রথমে একটি প্যানে ৮টি এলাচ, ২ ইঞ্চি করে ৩ টি দারুচিনি, ১০টি লবঙ্গ হালকা ভেজে গুঁড়ো করে নিতে হবে। ব্যাস হয়ে গেল কাচ্চি মসলা।

ধাপ ২: মাংস মেরিনেট
প্রথমে মাংস পরিষ্কার করে পানি ঝরিয়ে একটি বড় প্যানে মাংস গুলো নিতে হবে। মাংসে পর্যায়ক্রমে আদাবাটা, রসুনবাটা, টকদই, পেঁপে বাটা, পেয়াজ বেরেস্তা, মরিচ গুঁড়ো, লবন, চিনি, কাচ্চি বিরিয়ানী মসলা ৩ টেবিল চামচ, দারুচিনি ১ ইঞ্চি করে ১টুকরা, লবঙ্গ ৪-৫টি, গোলমরিচ ৭/৮টি, এলাচ ৩/৪টি, বড় কালো এলাচ ১টি, তেজপাতা ১টি, তেল ও কিসমিস সবকিছু ভালভাবে মাংসে মেখে কমপক্ষে ৬ ঘন্টা মেরিনেট করে রাখতে হবে।

READ MORE:  চটপটি রান্নার গোপন রেসিপি

ধাপ ৩: পোলাও প্রস্তুত প্রনালী
প্রথমে চাল গুলো পানিতে ভিজিয়ে রাখতে হবে কমপক্ষে ৩০ মিনিট। অন্যদিকে একটি প্যানে মেজারমেন্ট কাপে ৫ কাপ পানি নিতে হবে। পানিতে স্বাদমত লবন, দারুচিনি ২ স্টিক, এলাচ ২/৩টি, লবঙ্গ ৫-৬ টি, গোলমরিচ ৪-৫ টি, তেজপাতা ১ টি, ১ চা চামচ শাহী জিরা ও ৬ টেবিল চামচ তেল দিয়ে দেতে হবে। এবার পানি ফুটে এলে চাল গুলো দিয়ে ফুটে উঠা পর্যন্ত আপেক্ষা করতে হবে। পানি ফুটে উঠলে একটা স্ট্রেইনারে ছেঁকে নিতে হবে।

ধাপ ৪: কাচ্চি প্রস্তত প্রনালি
প্রথমে আলু গুলো এক চিমটি লবন ও সামান্য কমলা ফুড কালার দিয়ে মাখিয়ে হালকা করে ঘি এ ভেজে নিতে হবে।

 

এবার ৬ ঘন্টা মেরিনেট করা মাংসের প্যনটির ভিতরে আলুগুলো বিছিয়ে এবং আলুবোখারা গুলো বিছিয়ে দিতে হবে। এবার ১ টেবিল চামচ ঘি ও ১ টেবিল চামচ কেওড়া জল ছড়িয়ে দিয়ে উপরে পোলাও এর ২০% সেদ্ধ ভাতগুলো উপরে খুব ভাল ভাবে চেপে বিছিয়ে দিতে হবে। এবার ১ চামচ কেওড়া জল, ২ চামচ ঘি , ৪/৫ টি কাঁচা মরিচ ও একটু ফুড কালার দিয়ে দিতে হবে। এবার ১ কাপ কুসুম গরম পানি ভাতের উপরে ঘুরিয়ে চারদিকে ঢালতে হবে। এবার একটা আটার নরম কাই করে প্যানের ঢাকনা সহ প্যানটি ভাল ভাবে সিল করতে হবে যেন ভিতর থেকে বাষ্প বের না হয়। চুলার উপর একটি তাওয়া বসিয়ে মিডিয়াম এবং লো এর মাঝে রেখে কমপক্ষে ১ এবং ১/২ ঘন্টা রান্না করতে হবে।

ব্যস হয়ে যাবে কাচ্চি বিরিয়ানি।