যে সব ক্ষেত্রে বাধ্যতামূলক করা হচ্ছে জয় বাংলা স্লোগান।

জয় বাংলা স্লোগান 

 

জয় বাংলা একটি তাৎপর্যপূর্ণ স্লোগান। জয় বাংলা আমাদের রক্তকে আন্দোলিত করা একটি স্লোগান। তাই জয় বাংলা স্লোগান বাধ্যতামূলক করা হচ্ছে। 

 

‘জয় বাংলা’ স্লোগান যেসব ক্ষেত্রে বাধ্যতামূলক হবে- 

 

‘জয় বাংলা’ স্লোগান যেসব ক্ষেত্রে বাধ্যতামূলক হবে তা হলো- 

 

‘জয় বাংলা’ স্লোগানকে বাংলাদেশের জাতীয় স্লোগান হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়া হচ্ছে। রোববার বিষয়টি অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

 

সরকারি সব অনুষ্ঠানে এই স্লোগান ব্যবহার বাধ্যতামূলক করে আইন করা হচ্ছে।  

মন্ত্রিপরিষদ বিভাগের বৈঠকের পর সাংবাদিকদের এ বিষয়ে জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

 

তিনি জানান, ২০২০ সালে হাইকোর্টের একটা রায় আছে, সেখানে জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে বিবেচনা করা এবং সিদ্ধান্ত কার্যকর করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। সে কারণে আজ বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।

 

সিদ্ধান্ত হয়েছে, ‘জয় বাংলা’ জাতীয় স্লোগান হিসেবে স্বীকৃতির ঘোষণা আনুষ্ঠানিকভাবে প্রচার করতে হবে।

জাতীয় স্লোগান হিসেবে ‘জয় বাংলা’ কীভাবে ব্যবহৃত হবে, কোথায় বাধ্যতামূলকভাবে এটি বলতে হবে, সে বিষয়েও জানান মন্ত্রিপরিষদ সচিব।  

 

তিনি জানান, সব সাংবিধানিক পদধারী ব্যক্তি, রাষ্ট্রের কর্মকর্তা-কর্মচারী রাষ্ট্রীয় বা সরকারি অনুষ্ঠানে বক্তব্যের শেষে এ স্লোগান দেবেন।  

 

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মাদ্রাসাসহ সব শিক্ষা প্রতিষ্ঠানে যে কোনো ধরণের সভা-সেমিনার শেষে ‘জয় বাংলা’ বলতে হবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের অ্যাসেম্বলিতেও ‘জয় বাংলা’ স্লোগান দিতে হবে।  

 

সুপ্রিম কোর্টের আইনজীবী বশির আহমেদ জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা চেয়ে ২০১৭ সালে হাইকোর্টে একটি রিট দায়ের করেছিলেন। ২০২০ সালে হাইকোর্ট ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান করার নির্দেশনা দেন।

 

READ MORE:  ভোল মাছের এত দাম কেন?