ফেসবুকে আয় করার উপায় | How to make money on Facebook

ফেসবুকে আয় করার উপায় (How to make money on Facebook) সময়ের সাথে সাথে মানুষ আধুনিক হয়েছে। নিত্য-নতুন ধারায় মানুষ নিজেকে গুছিয়ে নিয়েছে। প্রযুক্তির ব্যবহারে নিজেদের জীবনকে সহজ, সরল, সাবলীল করে তুলেছে। প্রযুক্তির ব্যবহারের ফলে মানুষের যেমন কাজের গতি বেড়েছে, ঠিক তেমনিভাবে কর্মক্ষেত্রে নতুন নতুন ধারার পদচারণা লক্ষ্য করা যাচ্ছে। বর্তমানে মানুষের কাজের ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহারের ফলে ঘরে বসে আয়ের পথ খুঁজে নিচ্ছে।

সারা বিশ্বব্যাপী জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। বর্তমানে মানুষ দিনের বেশির ভাগ সময় অতিবাহিত করে থাকে ফেসবুকের মাধ্যমে। ফেসবুক আমাদেরকে একটি পরিবার হিসেবে গড়ে তুলেছে। ঘরে বসে বিশ্বের যেকোনো স্থানে, যেকোনো দেশের মানুষের সাথে মুহূর্তের মধ্যে বার্তা বিনিময় করা যায়, কল করা যায়, ভিডিও কলের মাধ্যমে একই সাথে কথা বলে তথ্য আদান প্রদান করা যায় শুধুমাত্র ফেসবুকের মাধ্যমে। বাকি সকল সামাজিক মাধ্যমগুলো থেকে ব্যবহারের দিক থেকে ফেসবুক খানিকটা এগিয়ে আছে।

গবেষণায় দেখা গেছে, মানুষ প্রতি আধ ঘন্টায় প্রায় ৩ বার একটি ফেইসবুক একাউন্টে লগইন করে থাকে। এই গবেষণার আলোকে ফেসবুকের জনপ্রিয়তার কথা আমরা সহজে বুঝতে পারি। তাই জনপ্রিয়তার বিচারে শুধু নিয় ফেসবুক আয়ের ক্ষেত্রেও এগিয়ে রয়েছে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো থেকে। একজন আপনাদের মনে প্রশ্ন আসতেই পারে ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়? একজন মানুষ নানা উপায়ে আয় করতে পারেন জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক থেকে। চলুন জেনে নেই ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় উপায়গুলো সম্পর্কে।

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় (How to make money on Facebook)

 

সময়ের সাথে সাথে মানুষ এখন টাকা আয়ের ক্ষেত্রে অনলাইন আয়কে বেছে নিয়েছে। ফেসবুককে অনেকেই শুধুমাত্র সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে খ্যাত হলেও, ফেইসবুক কিন্তু  হতে পারে আপনার আয়ের অন্যতম একটি ক্ষেত্র। কিন্তু জানতে চান ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়? চলুন জেনে নেই এই সম্পর্কে বিস্তারিত বিষয়াদি।

 

ফেসবুকে আয় করার পদ্ধতি (How to make money on Facebook)

বিভিন্ন ভাবে আপনি ফেসবুক থেকে আয়ের পথ বেছে নিতে পারেন। চলুন জেনে নেই ফেসবুক থেকে আয়ের উপায়সমূহ:

ফেসবুকে একাউন্ট খুলে আয় (Income by opening a Facebook account)

বর্তমানে বহুল আলোচিত এবং জনপ্রিয় একটি পেশা হল কন্টেন্ট ক্রিয়েটর। একসময় শুধুমাত্র ভিডিও আপলোডের জন্য ইউটিউবকে প্রাধান্য দিতেন। কিন্তু সময়ের সাথে সাথে মানুষ এখন ভিডিও আপলোডের ক্ষেত্রে, নিজেকে একজন কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে প্রতিষ্ঠার ক্ষেত্রে,বেছে নিয়েছে ফেসবুককে। আমরা জানি, বিশ্বের সবচেয়ে বেশি মানুষ অন্যান্য সকল সামাজিক মাধ্যম থেকে সবচেয়ে বড় বেশি সচল থাকে, ফেসবুকে। তাই যদি কন্টেন্ট ক্রিয়েটররা তাদের ভিডিও আপলোডের জন্য ফেসবুককে বেছে নেয় তাহলে মন্দ হবে না।

READ MORE:  অনলাইন ইনকাম দৈনিক আয় করুন ২০ হাজার টাকা | Make money online

কন্টেন্ট ক্রিয়েটররা নিজের মেধা, মনম, বুদ্ধিমত্তা এবং সৃজনশীলতাকে কাজে লাগিয়ে শিক্ষা, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য কিংবা সমসাময়িক বিষয়ের উপর কন্টেন্ট তৈরি করে থাকে। 

কন্টেন্ট সমূহ তাদের ব্যক্তিগত ফেসবুক একাউন্ট, নিজস্ব পেইজ একাউন্টে পাবলিশ করে থাকে। ফেসবুকে কোন ভিডিও পাবলিশ হলে, সারা বিশ্বব্যাপী সকল মানুষ, সেই ভিডিও দেখে থাকে। তারা নিজেরা সেই ভিডিও উপভোগ করে, নিজের ফ্রেন্ড সার্কেলে সেই ভিডিওটি শেয়ার করে। যার ফলে একটি ভিডিও ছড়িয়ে পরে সারা সোশ্যাল মিডিয়াতে। আপনি যদি কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে ফেসবুককে বেছে নেন তাহলে আপনি নানা ভাবে আয় করার সুযোগ পাবেন। যেমনঃ

  • গুগল এডন্সেস থেকে (From Google Adsense.)

  • ফেসবুক এড থেকে (From Facebook Ad.)

  • বিভিন্ন স্পন্সরশীপ থেকে (From various sponsorships.)

নিজেকে প্রতিষ্ঠিত করার অনেক ক্ষেত্র পাবেন এই কন্টেন্ট ক্রিয়েটর ক্যারিয়ারে। আপনি যদি নিজেকে সেই উচ্চতায় অধিষ্ঠিত করতে চান তাহলে আজই ফেসবুকে কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে যাত্রা শুরু করুন। একজন কয়েন্ট ক্রিয়েটর হয়ে ফেসবুকে আয় করতে পারবেন।

ফেসবুক পেজের মাধ্যমে টাকা আয় (Earn money through Facebook page)

বর্তমান সময়ে আলোচিত একটি ব্যবসা হলো ই- কমার্স। রাতারাতি বড়লোক হবার তীব্র নেশায় অনেকেই এই পেশায় আগ্রহী হচ্ছে। নিজের একটি পরিচয় তৈরিতে, একটি স্বাধীন ব্যবসা করতে, অনেকেই আগ্রহী হচ্ছে এই পেশায়। যেহেতু প্রায় সকল ধরণের, সকল বয়সের মানুষের সরব উপস্থিতি ফেসবুকে রয়েছে তাই কোন ধরণের ব্যবসার প্রতিষ্ঠার ক্ষেত্রে মানুষ বেছে নিয়েছে ফেসবুককে। 

যারা ব্যবসা করে, নিজের একটি ব্যক্তিগত পরিচিত তুলে ধরতে চায়, তারা ফেসবুকে নিজের একটি পেইজ খুলে থাকে। সময়ের সাথে সাথে তাল মিলিয়ে, সেই পেজে মানুষের উপস্থিত বৃদ্ধি পায়। সমান তালে পাল্লা দিয়ে ফলোয়ার বৃদ্ধি পায় যার কারণে রাতারাতি একটি পেইজ জনপ্রিয় হয়ে উঠে।

যখন একটি পেইজে ফলোয়ারের সংখ্যা বাড়তে থাকবে তখন রাতারাতি পেইজটি নিজের পরিচিতি তুলে ধরতে পারবেন। অনেক ক্ষেত্রে মানুষের দৈনন্দিন ব্যস্ততা থাকার নিজের নিজের ফেসবুক পেজটিতে সময় দিতে পারে না। অনেকের ক্ষেত্রে আবার পেজটি ম্যানেজ করা বেশ কষ্টস্বাধ্য হয়ে উঠে। তাই আপনার যদি থাকে একটি পেইজ এবং আপনি পেইজটিতে সময় দিতে পারছেন না। তাহলে আপনি সেই পেইজটি বিক্রি করেও টাকা আয় করতে পারবেন।

READ MORE:  কিভাবে বানাবেন ক্রেডিট কার্ড? - Credit Card in Bangladesh

পেজ বিক্রির ফলে আপনার যেমন লাভবান হবেন  ঠিক তেমনি যে পেজ কিনবে সে ও লাভবান হবার সম্ভাবনা বাড়বে। তাই আপনি যদি ফেসবুক থেকে টাকা আয় করতে চান, তাহলে আপনিও বিক্রি করে টাকা আয় করতে পারেন আজই।

ফেসবুক গ্রুপের থেকে টাকা আয়  (Earn money from Facebook group)

আজকাল ই-কমার্স হয়ে উঠেছে মানুষের ভাগ্য পরিবর্তনের প্রধান কেন্দ্রবিন্দু। ফেসবুককে কেন্দ্র করে গড়ে উঠেছে বহু ব্যবসা ক্ষেত্রসমূহ। একটি ব্যবসার পণ্য সমূহ তখনি সকলের সামনে উপস্থাপিত হতে পারে যখন আপনি সে পণ্যসমূহ  মানুষের সামনে সুন্দরভাবে তুলে ধরতে পারবেন। তাই আজকাল বিভিন্ন প্রতিষ্ঠান বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে নিজের ব্যবসার পরিচিতি তুলে ধরতে চান সকলের কাছে।

অনেক প্রতিষ্ঠানের নিজের ব্যবসাকে তুলে ধরার জন্য ভালো কোন গ্রুপ নেই। তাই আপনার যদি গ্রূপ থাকে, নিজের অন্যের ব্যবসার পণ্যসমূহ প্রমোট করে কমিশন ভিত্তিক ভালো মানের টাকা  আয় করতে পারবেন। বর্তমানে অনেকেই ফেসবুক গ্রুপের মাধ্যমে পণ্য প্রমোট করতে চান। কিন্তু  উপযুক্ত কোন মাধ্যম খুঁজে পান না পণ্য প্রচারের জন্য।  আপনার যদি একটি ফেসবুক গ্রুপ থেকে থাকে এবং সেই গ্রুপ থেকে আপনি টাকা আয় করতে চান, তাহলে গ্রুপের মাধ্যমে অন্যের প্রোডাক্ট প্রমোট করেও আপনি ভালো মানের টাকা আয় করতে পারবেন।

ফেসবুকে ভিডিও আপলোড করে আয় (Earn money by uploading videos to Facebook)

বর্তমানে ফেসবুক কেন্দ্রিক ব্যবসার হিড়িক পরে গিয়েছে। তাই ব্যক্তিগত ব্যবসাকে প্রচারের জন্য প্রয়োজন বিজ্ঞাপন। একসময় মানুষ তার ব্যক্তিগত পণ্য প্রচারণার জন্য মানুষের দ্বারে দ্বারে  ঘুড়তে হত। কিন্তু পণ্য প্রচারের ক্ষেত্রে লেগেছে  আধুনিকতার ছোঁয়া। পণ্য প্রচারণার সহজ মাধ্যম হয়ে উঠেছে ডিভিও বিজ্ঞাপন। যেহেতু ব্যবসা চলছে ফেসবুক কেন্দ্রিক তাই বিজ্ঞাপন প্রচারে জন্য মানুষ বেছে  নিচ্ছে ফেসবুককে।

ফেসবুকে বিজ্ঞাপন প্রচার করতে আপনার লাগবে কোন ফেসবুক পেজ কিংবা  ফেসবুক গ্রুপ। ইউটিউবে যেমন বিজ্ঞাপন প্রচার করে আপনি এড থেকে টাকা আয় করতে পারবেন। ঠিক তেমনি ফেসবুকে বিজ্ঞাপনের ভিডিও প্রচার করেও আপনি এড ব্রেক এর মাধ্যমে টাকা আয় করতে পারবেন। আপনি যদি বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে ফেসবুক এড ব্রেক থেকে টাকা আয় করতে চান তাহলে আপনি ফেইসবুকের  প্রদত্ত নিয়ম-কানুন মেনে চলতে হবে। 

ফেসবুক মার্কেটপ্লেস থেকে আয় (Earnings from Facebook Marketplace)

বর্তমানে ব্যবসা ক্ষেত্রে ফেসবুকের একটি নতুন সংযোজন হলো মার্কেটপ্লেস। এই প্লেসের মাধ্যমে আপনি বিভিন্ন পণ্যসমূহ তুলে ধরতে পারবেন মার্কেটপ্লেসে। যেখানে আপনি পণ্য বিক্রি করে যেকোনো সময়ে, ঘরে বসে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন।

READ MORE:  Most Searched Keywords in Bengali | গুগলে সর্বাধিক খোঁজা কিয়ার্ড

ফেসবুক মার্কেটপ্লেস এর মাধ্যমে গ্রাহকগণ বিনামূল্যে  তাদের পণ্যসমূহ  বিক্রি করতে পারবেন ফেসবুকের মাধ্যমে। পণ্য বিক্রি করে আপনি টাকা আয় করতে পারবেন একদম ঘরে বসে।

ফেসবুকে ফ্যান পেজ তৈরি করে আয় (Income by creating a fan page on Facebook)

আপনি যদি একটি ব্যবসা করে নিজের একটি পরিচিতি তুলে ধরতে চান তার জন্য একটি মাধ্যম প্রয়োজন। ফেসবুকে নিজের পরিচিতি বৃদ্ধির অন্যতম মাধ্যম হল ফেইসবুক পেইজ।

কিন্তু আমরা অনেকেই জানিনা যে, কিভাবে একটি ফেসবুক পেজ তৈরি করতে পারবেন। আপনার যদি একটি ফেসবুক আইডি থাকে এবং সেই ফেইসবুক আইডিতে ৫০০ এর অধিক ফ্রেন্ড থাকে তাহলে আপনি বানিয়ে নিতে পারবেন একটি ফ্যানপেজ। সেই ফ্যান পেইজ এ আপনি বিভিন্ন ধরনের পণ্য সমূহ প্রচার করে সেই পণ্যসমূহ বিক্রি করে,প্রচার করে টাকা আয় করতে পারবেন।

কিভাবে ফেসবুকে পেজ খুলবেন (How to open a page on Facebook)

চলুন জেনে নেই কিভাবে তৈরি করতে হয় একটি ফ্যানপেজ –

  • ফ্যান পেজ তৈরি করার জন্য আপনার একটি অবশ্যই একটি  ফেসবুক একাউন্ট থাকতে হবে। ফেসবুক একাউন্ট থেকে আপনাকে প্রথমে আপনার ব্যক্তিগত আইডি থেকে লগইন করে Creat অপশনে ক্লিক করতে হবে।

  • Creat অপশন সিলেক্ট করলে একটি পেজ আসবে। সেখানে আপনাকে Page Option নামে একটি অপশন  সিলেক্ট করতে হবে।

  • Page Option থেকে আপনি বিজনেস বা ব্র্যান্ড অপশনে ক্লিক করতে হবে।

  • সেখানে আপনাকে আপনার ফ্যানপেইজ জন্য একটি নাম সিলেক্ট করে বসিয়ে দিতে হবে।

  • নামটি সিলেক্ট করার পর আপনাকে একটি প্রোফাইলের জন্য ছবি  সিলেক্ট করতে হবে। মনে রাখবেন, আপনি যে ধরণের ব্যবসা করবেন প্রোফাইলের ছবিটি যেন তা কেন্দ্র করে হয়।

  • প্রোফাইল পিকচারের পর পেইজের জন্য একটি কভার ইমেজ সিলেক্ট করতে হবে যা মাধ্যমে আপনার ফেসবুক পেজ তৈরির কাজ শেষ হবে।

ফেসবুকে Instant Article থেকে আয় (Income from Instant Article on Facebook)

বর্তমানে আপনি ফেসবুক থেকে আয়ের ক্ষেত্রে নতুন ক্ষেত্র উন্মোচন হয়েছে। কাজের নতুন নতুন ক্ষেত্র বের হয়ে হয়েছে।তাই আজকাল মানুষ ফেসবুকে কাজ করতে মুখিয়ে থাকে। ফেসবুকে আয়ের যতগুলো ক্ষেত্র তার মধ্যে অন্যতম হল আর্টিকেল রাইটিং কিংবা কন্টেন্ট রাইটিং।

আজকাল ফেসবুকের মাধ্যম  আপনি বিভিন্ন গ্রুপের মাধ্যমে পেয়ে যাবেন আর্টিকেল রাইটিংয়ের কাজ। এই কাজটি করে আপনি ভালো মানের সম্ম্যানী পেতে পারে। তাই আর দেরি কেন? তাই আজই আর্টিকেল রাইটিং করে ফেসবুক থেকে আপনি টাকা আয় করুন।