শুটকি মাছের ভুনা- দারুণ রেসিপি

শুটকির গন্ধ দূর করার নিয়ম

 

অনেকেই শুটকির তীব্র গন্ধ পছন্দ করেন না। তবে চাইলেই শুটকিমাছের গন্ধ সহজেই দূর করে নিতে পারে। আসুন জেনে নেয়া যাক কিভাবে শুটকি মাছের তীব্র গন্ধ দূর করবেন।

 

গরম পানিতে ১০/১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ভাল করে ধুয়ে নিন। রান্না করার সময় সয়াবিন তেলের পরিবর্তে শরিষার তেল ব্যবহার করুন। এতে গন্ধ অনেকটা কমে যাবে।

 

শুটকি মাছ রান্নায় ধনে পাতা ব্যবহার করতে পারেন। শুটকির গন্ধ প্রায় চলে যাবে এতে। রান্নার মধ্যে টমেটো ব্যবহার করতে পারেন এতে গন্ধ কমে যাবে।

 

যদি তীব্র গন্ধ থাকে তাহলে শুটকিমাছ রান্নার আগে তেল ছাড়া হালকা নাড়াচারা করে নিবেন। তারপর গরম পানি দিয়ে উপরে প্রসেসমত রান্না করবেন । প্রসেস সঠিকভাবে করলে শুটকি মাছের গন্ধ একদম থাকবে না।

 

রেসিপি: মজাদার শুঁটকি ভুনা

 

লইট্টা শুঁটকি- ২০০ গ্রাম

পেঁয়াজ কুচি- ৪ কাপ

রসুন- দেড় কাপ (মোটা করে কুচানো)

টমেটো বাটা- ১ কাপ

হলুদ গুঁড়া- ১ চা চামচ

লাল মরিচ গুঁড়া- স্বাদ মতো

আদা বাটা- ১ চা চামচ

রসুন বাটা- ১ চা চামচ

লবণ- স্বাদ মতো

তেল- ১ কাপ

প্রস্তুত প্রণালি

 

শুঁটকি মাছ গরম পানিতে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর ভালো করে ধুয়ে পরিষ্কার করে মাছগুলো তিন থেকে চার টুকরো করে নিন ৷ আবারও গরম পানিতে ভালো করে ধুয়ে নিয়ে পানি ঝরিয়ে মাছগুলো সামান্য থেঁতো করে নিন। মাছের মোটা কাঁটা ফেলে দিয়ে মাছ আলাদা করে রাখুন।

 

প্যানে সামান্য তেল গরম করে পেঁয়াজ কুচি ও সামান্য লবণ দিয়ে ভাজতে থাকুন । কিছুক্ষণ ভেজে  টমেটো বাটা, রসুন বাটা এবং লাল মরিচ গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে নিন। তেল বেরিয়ে এলে সামান্য পানি ও লবণ দিয়ে নাড়তে থাকুন।

 

এবার মরিচ ও রসুন কুচি বাদে অন্যান্য মসলা দিয়ে শুঁটকি মাছগুলো কষিয়ে নিন। মসলা শুকিয়ে এলে একটু একটু করে পানি দিন যেন নিচে লেগে না যায়। কিছুক্ষণ নেড়ে রসুন কুচি দিয়ে ভালো করে নেড়ে খানিকটা পানি দিয়ে ঢেকে দিন প্যান। ফুটে উঠলে পাঁচ-সাত মিনিট পর ঢাকনা খুলে আঁচ কমিয়ে দিন। মাখা মাখা হয়ে এলে চুলা বন্ধ করে পাঁচ মিনিট ঢেকে রাখুন। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন লইট্টা শুঁটকি ভুনা।