BECM subject Review

Building Engineering & Construction Management (BECM) Subject Review

কারো পছন্দ সিভিল ইঞ্জিনিয়ারিং ,আবার কারো পছন্দ আর্কিটেকচার । কিন্তু এমনকোন সাবজেক্ট যদি হতো যেটায় দুটোরই স্বাদ পাওয়া যায়। ঠিক সেই সাবজেক্টটিই BECM.

BECM কি?

Building Engineering & Construction Management (BECM)
সাবজেক্টটি Civil Engineering, Architecture & Management এরমেলবন্ধন। নামের সাথে মিল রেখেই একজন বিল্ডিং ইঞ্জিনিয়ার এর কাজ বিল্ডিং সম্পর্কিত। বিল্ডিংয়ের সমস্ত কাজ অর্থাৎ ডিজাইন থেকে শুরু করে কন্সট্রাকশন , পুরো কাজ নিয়ন্ত্রণ – যত কাজ আছে সব। অর্থাৎ একজন Building Engineer একটি বিল্ডিং প্রজেক্টের সম্পূর্ণ কাজের পুরোধা।

Purposes of BECM:

জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে মাথাপিছু জমির পরিমাণ চলছে। সেই সাথে নগরায়নের হার উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে। তাই সবাই আধুনিক সব সুযোগ সুবিধা সম্পন্ন এবং পরিবেশ বান্ধব বহুতল ভবন চাইছে। এ থেকেই BECM এর কনসেপ্টের শুরু। BECM ইঞ্জিনিয়ারই দিতে পারে সম্পূর্ণ বিল্ডিং সলিউশন তথা প্ল্যানিং, ডিজাইন, কন্সট্রাকশন, পুরো প্রজেক্ট ম্যানেজমেন্ট, পাশাপাশি চারিপাশের পরিবেশের ক্ষতি করবে না ও সমাজ ব্যবস্থার সাথে খাপ খাইয়ে নিতে পারে এমন বিল্ডিং। যেহেতু বিল্ডিংয়ের ডিজাইন নির্ধারণ, বাস্তবায়ন ও নিয়ন্ত্রণ সম্পূর্ন একজন বিল্ডিং ইঞ্জিনিয়ার এর হাতে, সেহেতু ইঞ্জিনিয়ার তার ইচ্ছে মত ডিজাইন পরিমার্জন, পরিবর্ধন করে বিল্ডিংকে আরো cost efficient করতে পারে। সেই সাথে সম্পূর্ণ কাজের ব্যবস্থাপনা করাও বিল্ডিং ইঞ্জিনিয়ার এর কাজ। এ থেকেই BECM এর শুরু।

 

BECM এ কি পড়ানো হয়?

BECM এ Civil Engineering এর কোর্র্সের সাথে সাথে Building Engineering এরcore course (Architecture & MEP) পড়ানোহয়। BECM এর Core Course -Architecture, Systems Modeling, Building Science , Acoustics, Building Envelope System etc. পড়ানোহবে।
এছাড়াও Civil Engineering: বিল্ডিং স্ট্রাকচারও ফাউন্ডেশন বিশ্লেষন, কন্সট্রাকশন, মেইন্টেনেন্স, সেফটি সিস্টেম এর জন্য

Architecture: বিল্ডিং প্ল্যানিং,ডিজাইনিং এবং প্রযুক্তিগত, শিল্পরুচিসম্মত বিল্ডিংয়ের জন্য।

READ MORE:  Subject Review: গণযোগাযোগ ও সাংবাদিকতা

Project Management: চাহিদার উপরনির্ভর করে বাস্তবসম্মত বিল্ডিং প্রজেক্ট নির্বাচন, বাজেটিং, লোক নিয়োগ, পুরো প্রজেক্ট এর সমগ্র ব্যবস্থাপনার জন্য।

Mechanical Engineering: HVAC system ও মেকানিক্যাল সার্ভিস সিস্টেমের জন্য।

Electrical Engineering: পাওয়ারডিস্ট্রিবিউশন ও ইলেক্ট্রিকাল সিস্টেম স্থাপনের জন্য।

এছাড়াও Fire Engineering, Wind Engineering (Aerodynamics), Earthquake (ভূমিকম্প) Engineering পড়ানো হবেই

What is the work of a Building Engineer?

Building Engineer এরকাজ কি শুধুই বিল্ডিং ডিজাইন ও কন্সট্রাকশনে সীমাবদ্ধ?

মোটেও না! একজন Building Engineer যেমন building design& construction এরসাথে building এর বিভিন্ন systems – fire safety, lightning, venting, sustainability, heavy wind control, HAVC system etc. design করে । অর্থাৎ বাড়িরসকল আধুনিক সিস্টেম design একজন Building Engineer এর হাতে। বাড়ি সংক্রান্ত সকল Electrical &Mechanical solution একজনBuilding Engineer একাইদিতে পারে।
এছাড়া বিভিন্ন structure based Interior Design এরকাজও করে থাকে একজন Building Engineer.

Higher Studies:

উচ্চতর শিক্ষার ক্ষেত্রে Architecture কিংবা Structural Engineering এ তোমরা সহজেই উচ্চতর ডিগ্রী নিতে পারবে। এছাড়াও দেশের বাইরে Architectural Engineering কিংবা Building Engineering এরউপর উচ্চতর ডিগ্রী নেয়ার সুযোগ আছে। বিশ্বের নামকরা ইউনিভার্সিটিগুলোতে এমনকি MIT তেও গ্র্যাজুয়েশন শেষে তুমি Architecture কিংবা Building Technologyতে মাস্টার্স ও পিএইচডি করতে পারবে।

Job facilities:

যে হারে রিয়েল এস্টেট কোম্পানি বাড়ছে এবং সরকারি ক্ষেত্রেও এ সেক্টরে সুযোগ বাড়ছে, সেহেতু তোমাদের চাকরি নিয়ে টেনশন করার কিছু নেই। নিশ্চয়ই চাকরির ক্ষেত্রে একজন স্পেশালাইজড্ বিল্ডিং ইঞ্জিনিয়ার অগ্রাধিকার পাবে, কেননা সে ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচার দুটোতেই পারদর্শী । আবার দেশেরবাইরে যেমন USA তে আর্কিটেকচার ও বিল্ডিং ইঞ্জিনিয়ার একত্রে কাজ করে। ইউরোপীয় ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে একজন বিল্ডিং ইঞ্জিনিয়ার পুরোদস্তুর আর্কিটেকচারের মতো কাজ করে। সেক্ষেত্রে বুঝতেই পারছো এ
সাবজেক্টে জবে কেমন ডিমান্ড। আর তাছাড়াও সাবজেক্টটি কুয়েটেই আছে শুধু, সেক্ষেত্রে চাকরিতে তোমাদের প্রতিদ্বন্দ্বী তোমরাই।

READ MORE:  Best degrees for students in 2023

একটা common প্রশ্ন ও উত্তর:

আঁকাআঁকির হাত ভালো না হলে কি এ সাবজেক্ট নেয়া উচিত?

উত্তর: দেখো আসলে আর্কিটেকচার আছে জেনে আমরাও প্রথমে ভয় পেয়েছিলাম। আর্কিটেকচার ড্রয়িং পারবো কিনা! প্রথমে কষ্ট হলেও
পরে মানিয়ে নিতে কষ্ট হয়নি। তাই আকাঁআকিঁর হাত খুব ভালো না হলেও তুমি নিঃসংকোচে BECM নিতে পারো।