সুস্বাস্থ্য গঠনে বাদামের উপকারিতা

বাদাম এমন একটি খাবার যা সব জায়গায় চাওয়া মাত্রই কিনতে পাওয়া যায়। বিকেল বেলা মাঠে বসে সবাই আড্ডা দিচ্ছে আর এমন সময় যদি বাদাম না থাকে তবে আড্ডা যেন জমেই না। বৃষ্টির দিনে বাদাম ভাজা খাবার মজাই আলাদা। অনেকে আছে বাদাম খান না। বাদাম খেলে নাকি ফ্যাট বেড়ে যাবে। অনেকে আবার বলে বেশি বাদাম খেলে নাকি এসিডিটির সমস্যা হয়। অনেকে আবার বলে বাদাম ভেজে খাওয়া উচিত নয়। কাচা বাদাম খেতে হবে। এখন প্রশ্ন হলো বাদাম আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী?  বাদাম খেলে কিভাবে খাওয়া উচিত? চলুন জেনে আসার চেষ্টা করি। 

 

পুষ্টিবিজ্ঞানীদের মতে বাদাম আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বাদাম অত্যন্ত স্বাস্থ্যসম্মত একটি খাবার। বাদাম আমাদের সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করতে পারে। আমাদের খাদ্যাভাসে হতে পারে গেম চেঞ্জার। 

 

যারা ভাবেন যে বাদাম খেলে ফ্যাট বেড়ে যাবে তাদের বলছি, বাদামে প্রচুর ফ্যাট রয়েছে কিন্তু বাদামের ফ্যাট শরীরের জন্য দারুণ উপকারী। বাদামে রয়েছে নানারকম পুষ্টি উপাদান। বাদামে রয়েছে উদ্ভিজ্জ প্রোটিন। বাদামে রয়েছে ভিটামিন। রয়েছে নানা রকমের মিনারেল। ফাইবার ও এন্ট্রি এক্সিডেন্টের মতো অতি প্রয়োজনীয় পুষ্টি উপাদানও বাদামে বিদ্যমান রয়েছে। বাদামের ফ্যাট হৃদপিণ্ডের জন্য অনেক উপকারী। বাদামের ৮০ ভাগ অংশই এই উপকারী ফ্যাট দ্বারা গঠিত। ৮০ ভাগ ফ্যাটের পুরোটাই অসম্পৃক্ত ফ্যাট। অসম্পৃক্ত ফ্যাট আমাদের শরীর বিশেষ করে আমাদের হৃদপিণ্ডের জন্য অত্যন্ত উপকারী। বাদামে অসম্পৃক্ত চর্বির পরিমাণ ১১.৪ গ্রাম যেখানে সম্পৃক্ত চর্বির পরিমাণ মাত্র ২ গ্রাম। আমাদের শরীরের জন্য কোলেস্টেরল ক্ষতিকর। কিন্তু এইচডিএল শরীরের জন্য উপকারী কোলেস্টেরল। বাদামে এই এইচডিএল নামক কোলেস্টেরলের উপস্থিতি রয়েছে। আমাদের শরীরের জন্য ক্ষতিকর কোলেস্টেরল হলো এলডিএল কোলেস্টেরল। বাদাম আমাদের শরীরের এলডিএল এর মাত্রা কমিয়ে দেয়। 

 

এল- আরজিনিন রয়েছে বাদামে। এটি এক প্রকার এমাইনো এসিড। এল- আরজিনিন নামক এই এমাইনো এসিড আমাদের শরীরের ধমনীর অভ্যন্তরকে সবল ও নমনীয় করে তোলে। এটি ধমনীর অভ্যন্তরে রক্ত জমাটবদ্ধতা রোধ করে। ফলে ধমনীপথে রক্ত চলাচল সচল থাকে। ফলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে। এল- আরজিনিন নামক এই প্রোটিনের উপস্থিতি রয়েছে বাদামে। তাই আমাদের সবার উচিত বাদাম খাওয়া। আর হ্যা বাদাম ভেজে কিংবা কাচা উভয় ভাবেই খাওয়া যায়। কোনো সমস্যা নেই।