ত্বকের যত্নে নারকেল তেলের ব্যবহার

চুলের যত্নে নারকেল তেলের অনন্য প্রাকৃতিক বৈশিষ্ট্য আমরা সবাই জানি।  তবে আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ত্বকের যত্নে নারকেল তেলের গুরুত্ব সম্পর্কে জানেন না আশ্চর্যের কিছু নেই ।  কারণ নারকেল তেলে রয়েছে বিভিন্ন ধরণের পুষ্টি উপাদান এবং প্রাকৃতিক উপাদান যা আমাদের ত্বকের জন্য খুবি উপকারী।  নারকেল তেলের নিয়মিত ব্যবহার আমাদের ত্বককে উজ্জ্বল, স্বর্ণকেশী, নরম এবং আরও সুন্দর করে তোলে।  সুতরাং আমরা যারা সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে ঘরে আমাদের ত্বকের যত্ন নিতে চাই, আমরা নারকেল তেলের কিছু কার্যকর ব্যবহার ভাগ করে নিচ্ছি।  নিয়মিত ব্যবহারের সাথে আপনার ত্বক উজ্জ্বল, ফর্সা, হয়ে উঠবে একদম বিনামূল্যে।  আসুন তাহলে জেনে নেয়া যাক ত্বকের আর সুন্দর করে তুলতে নারকেল তেলের কিছু  কার্যকারিতা সম্পর্কে এক নজরে দেখে নেওয়া যাক।

 

 

ত্বকের যত্নে নারকেল তেলের  ব্যবহার:

ত্বকের যত্নে নারকেল তেল সরাসরি ত্বকে ম্যাসাজ করা যায় তবে কিছু অনন্য উপাদানের সাথে ফেসপ্যাক তৈরি করে ভাল ফল পাওয়া যায়।  নীচে দুটি অত্যন্ত কার্যকর ফেস প্যাক রয়েছে।

নারকেল তেল এবং দারুচিনি ফেস প্যাক

 

 

উপকরণ:

  • চামচ নারকেল তেল
  • ১ চামচ দারুচিনি গুঁড়ো
  • ১ চা চামচ বেকিং সোডা
  • ১ চা চামচ মধু

 

 

ত্বকের যত্নের জন্য নারকেল তেলের ফেস প্যাক তৈরির পদ্ধতি:

 

একটি পরিষ্কার বাটিতে প্রথমে নারকেল তেল, দারুচিনি গুর, মধু এবং বেকিং সোডা ভাল করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। একটি ঘন পেস্ট গঠনের জন্য বেকিং সোডা এবং মধুর পরিমাণ ভালভাবে মিশ্রিত করুন। এটি একটি খুব কার্যকর ফেস প্যাক তৈরি  হবে।

 

ত্বকে নারকেল তেলের ফেস প্যাকটি ব্যবহার করার পদ্ধতি:

 

প্রথমে আপনার মুখটি ভালভাবে ধুয়ে পরিষ্কার করুন এরপর কাপড়ের সাহায্যে নারকেল তেলের ফেসপ্যাকটি পুরো মুখে ভালো করে স্ক্রাব করুন।

আলতোভাবে ৫ থেকে ৭ মিনিটের জন্য ত্বকে ম্যাসাজ করুন। ২০ মিনিটের জন্য শুকনো করতে দিন। এবং শুকিয়ে গেলে ঠান্ডা পরিষ্কার জলে মুখ ধুয়ে ফেলুন।

ত্বকের যত্নের জন্য নারকেল তেলের ফেস প্যাকটি ব্যবহার করার সুবিধা:

স্বাভাবিক ত্বকের আর্দ্রতা বজায় রাখে।

ত্বককে গভীরভাবে চকচকে এবং স্বর্ণকেশী করে তোলে। সম্পূর্ণরূপে ত্বকের বলি দাগ, কালো দাগ  দূর করে। ব্রণ এবং ব্রণর দাগ দূর করে এবং

ত্বকের ছিদ্রগুলি প্রসারিত করে।

 

সতর্কতা:

  • আপনার ত্বকে অ্যালার্জি থাকলে নারকেল তেলের ফেসপ্যাকের কোনও উপাদান ব্যবহার করবেন না।
  • তীব্র রোদ এবং ধুলোবালিতে ফেস প্যাকগুলি প্রয়োগ করবেন না।
  • নাবালিকাদের ত্বকে ফেস প্যাক ব্যবহার করবেন না।
  • ফেস প্যাক ব্যবহার করার পরে আপনার ত্বককে ভালভাবে ময়শ্চারাইজ করতে হবে।