স্বাস্থ্য

শরীরের হাড় শক্ত করার উপায়

হাড় শরীরের অনেক ভূমিকা পালন করে — গঠন প্রদান, অঙ্গ রক্ষা, পেশী নোঙ্গর এবং ক্যালসিয়াম সঞ্চয়। যদিও শৈশব এবং কৈশোরে শক্তিশালী এবং স্বাস্থ্যকর হাড় তৈরি করা গুরুত্বপূর্ণ, আপনি হাড়ের স্বাস্থ্য রক্ষার জন্যও যৌবনের সময় পদক্ষেপ নিতে পারেন।

 

শরীরের হাড় শক্ত করার জন্য রয়েছে কিছু পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার। এছাড়াও কিছু খাবার এড়িয়ে চলা উচিত। 

 

ক্যালসিয়াম ও ভিটামিন ডি

 

মাছ থেকে শুরু করে দুধ, মাংসের মতো খাবারে থাকে ভালো পরিমাণে ক্যালসিয়াম থাকে। ক্যালসিয়াম হাড় মজবুত রাখতে সহায়তা করে। অপরদিকে হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে চাইলে আপনি খেতেই পারেন ভিটামিন ডি। এই ভিটামিন একমাত্র সূর্যের আলো থেকেই পাওয়া যায়। তাই প্রতিটি মানুষের উচিত সকালবেলা কিছুক্ষণের জন্য  সূর্যের আলোয় দাঁড়ান।

 

ব্যায়াম

 

হাড় মজবুত রাখতে ব্যায়ামের বিকল্প নেই।ব্যায়ামের মাধ্যমেই হাড় শক্ত হয়। তাই প্রতিটি মানুষকে অবশ্যই হাড়ের স্বাস্থ্য মজবুত করতে চাইলে ব্যায়াম করতে হবে। তবে যেমন ইচ্ছা তেমন ব্যায়াম করে লাভ নেই। বরং ওয়েট ট্রেনিং করতে পারলে সবথেকে বেশি লাভ পাওয়া যায়। এক্ষেত্রে দিনে ৩০ মিনিট ব্যায়াম করতেই হবে। নইলে শরীরে দেখা দিতে পারে সমস্যা।

 

বেশি কফি নয়

কফি খেতে আমরা সকলেই ভালোবাসি। তবে এরপরও দেখা দিতে পারে সমস্যা। কারণ বেশি কফি পান করলে শরীর থেকে ক্যালসিয়াম দ্রুত বেরিয়ে যেতে শুরু করে। আর এই বিষয়টি প্রমাণিত হয়েছে বিভিন্ন গবেষণায়। তাই প্রতিটি মানুষকে কফি পান সীমিত করতে হবে।

লবণ

লবণ বেশি খেলে শরীরের হাড় ক্ষয় হওয়ার আশঙ্কা বাড়ে। এক্ষেত্রে অস্টিওপোরোসিসের আশঙ্কা কয়েকগুণ বেড়ে যায়। তাই প্রতিটি মানুষকে সচেতন হতে হবে। কাঁচা লবণ কোনভাবে খাওয়া যাবে না।

 

ধূমপান বাদ

ধূমপান শরীরে সমস্যা তৈরি করতে পারে। এক্ষেত্রে গবেষণা বলছে ধূমপান শরীরের হাড়ের ক্ষয়েরও কারণ হতে পারে। তাই এবার ধূমপান ছাড়ুন।

READ MORE:  বাংলাদেশের মানসিক স্বাস্থ্য হাসপাতাল সমূহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *