সাপ তাড়ানোর উপায়

সাপ তাড়ানোর উপায়:

 

সাপ যদিও একটি বিষধর প্রাণী, তারা আমাদের প্রাকৃতিক পরিবেশের জন্য গুরুত্বপূর্ণ অংশ। তবে কিছুবার সাপ থেকে আপনি আপনার নিরাপত্তা ঝুঁকি ভাবতে পারেন। তাই সাপের সাথে সম্পর্ক স্থাপনের আগে নিম্নোক্ত উপায়গুলি মনে রাখা গুরুত্বপূর্ণ:

 

১. সাপের বাসা প্রভাবিত না করুন: সাপ সবচেয়ে বেশি কোমল এবং সুস্থ প্রাকৃতিক পরিবেশে বাস করতে পছন্দ করে। তাহলে যদি আপনি অশুদ্ধ পরিবেশে থাকেন, তা সাপের আগ্রহ জাগিয়ে তুলতে পারে।

 

২. সাপের খাওয়া উপাদান কমান: সাপ প্রাকৃতিক বা প্রাকৃতিক সামগ্রীর পিছনে ভোক্তা প্রাণীর প্রেমস্থল অনুসরণ করে। তাহলে আপনি সাপের খাওয়া উপাদান কমাতে চেষ্টা করুন, সেইভাবে সাপ সংখ্যা কমানো সম্ভব হবে।

 

৩. সাপের গুড়িতে হাত দিয়েন না: কখনওই অজাগর, কবরা বা অন্য যে কোনও সাপের গুড়িতে হাত দিয়ে না যান। এটি সাপ সংখ্যা এবং মানসিক স্থায়িত্ব বজায় রাখতে সাহায্য করবে।

 

৪. জাহাজ বা লোকজন সাপ পাওয়া স্থান থেকে দূরে থাকুন: যখন আপনি প্রাকৃতিক অঞ্চলে ভ্রমণ করছেন, তখন জাহাজ বা লোকজন সাপ পাওয়া স্থানে চিহ্নিত স্থানে যাবার চেষ্টা করুন না।

 

৫. সাপ প্রাকৃতিকভাবে তাড়ানোর অনুমতি দিন: যখন সাপ সম্পর্ক স্থাপন করছে, তখন সেটি প্রাকৃতিকভাবে তাড়ানোর অনুমতি দিন। সাপ তাড়ানোর চেষ্টা না করে সাপটি আপনার প্রস্তুতি প্রদর্শন করবে।

 

অতিরিক্ত সাপ তাড়ানোর উপায় গুলি হল:

 

৬. সাপের গুড়িতে (লেজে) হাঁটবেন না: ক্ষেত্রমত সাপের গুড়ি বা সাপের নিকট হাঁটা সাপের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। গভীর ঘাস বা কাঁটা-কলা বৃদ্ধি বা ভাঁজ স্থানে হাঁটার অবস্থায় সাবধান থাকুন।

 

৭. হাওয়ায় ফুঁকানো: সাপের নিকট যখন হাওয়ায় ফুঁকানো হবে, তখন সাপ দূরে ও প্রস্থান করতে পারে। এই কার্যকারী উপায়টি সাপ তাড়ানোর জন্য প্রযোজ্য।

 

৮. সাপ সংখ্যা নিয়ন্ত্রণ করা: সাপ সংখ্যা নিয়ন্ত্রণ করার জন্য স্থানীয় অথবা রাষ্ট্রীয় সরকারি অধিকারীদের সাথে যোগাযোগ করুন। অবশ্যই এটি সাধারণভাবে অনুমতি ছাড়া না হওয়া প্রয়োজন।

 

৯. সাপের জন্য স্থান ব্যবস্থাপনা করুন: আপনার বাড়ি বা প্রপাত্তিতে সাপের জন্য স্থান প্রদর্শন করতে প্রয়োজনীয় প্রস্তুতি করুন। সাপ এলাকায় উচ্চ ঘাস, বৃদ্ধি বা ভাঁজে এলাকা থাকলে, এই স্থান বিশেষভাবে সাবধানে প্রদর্শন করা উচিত।

 

১০. সাপের বাচ্চাদের প্রতি সতর্ক থাকুন: সাপের বাচ্চা বা সাপের ডিম প্রতি সময় সতর্ক থাকা গুরুত্বপূর্ণ, কারণ সাপের বাচ্চারা অত্যন্ত ক্ষমতাশালী হতে পারে।

 

সাপ সংখ্যা নিয়ন্ত্রণ করার জন্য স্থানীয় সরকারি অধিকারীদের সাথে যোগাযোগ করা এবং উপরে উল্লিখিত পরামর্শগুলি মেনে চলা গুরুত্বপূর্ণ। এই উপায়গুলি অনুসরণ করলে আপনি আপনার নিরাপত্তা বজায় রাখতে সাহায্য করতে পারেন।

 

বিশেষভাবে সাপের সম্পর্কে সতর্ক থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ তা কিছু সময় করে  মৃত্যুকে রুখতো সক্ষম। সাপ সংখ্যা নিয়ন্ত্রণ এবং নিরাপত্তা বজায় রাখার জন্য উপরের পদ্ধতি গুলো অনুসরণ করতে পারেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *