ফ্যানে সবসময় তিনটি পাখা কেন থাকে?

আমাদের বাংলাদেশের মতো গ্রীষ্ম প্রধান দেশে ফ্যান আমাদের পরম বন্ধু। ফ্যানের প্রয়োজনীয়তা আমাদের দৈনন্দিন জীবনের জন্য অন্য কোনো জিনিসের থেকে কোনো অংশেই কম নয়। গরমকালে ফ্যানের বাতাস চালানো ছাড়া আমরা ঘরবাড়ি, অফিস, বিদ্যালয় ইত্যাদি জায়গায় টিকতেই পারি না। আমাদের এই উপমহাদেশে ফ্যানের ব্যবহার অত্যন্ত প্রয়োজনীয় এবং জনপ্রিয়। যদিও এখন অনেক জায়গায় এসি ব্যবহার করা হয় তবুও ফ্যানের ব্যবহার কোনো অংশেই কম করা হয় না। রুমে এসি থাকলেও বেশিরভাগ সময় ফ্যান রাখা হয়। কিন্তু আমরা কি কখনও চিন্তা করেছি, আমাদের ফ্যানগুলো সবসময় তিনপাখা বিশিষ্ট কেন হয়? কি কারণে ফ্যানগুলোতে সবসময় তিনটে পাখা অর্থাৎ তিনটি ব্লেড ব্যবহার করা হয় চলুন তা জেনে আসি। 

আর ও পড়ুনঃ হাত-পায়ের চামড়া কেন ওঠে? এর প্রতিকার কি?

ফ্যান যদি এক পাখা বিশিষ্ট করে বানানো হয় তবে ফ্যান তখন ঠিকমত ঘুরবে না। কারণ এক পাখা বিশিষ্ট ফ্যানের অভিকর্ষজ কেন্দ্র কখনও মাঝে থাকে না। এতে করে ফ্যান ঠিকমত ঘোরে না এবং অনেক ক্ষেত্রে ফ্যান খুলে পড়ে গিয়ে দুর্ঘটনা ঘটতে পারে। এক পাখা বিশিষ্ট ফ্যান ঘুরলে শব্দও বেশি হয়। পাখা একটি হওয়ার কারণে হাওয়া কম পাওয়া যায়। তাই ফ্যানে একটি পাখা বা ব্লেড কখনও ব্যবহার করা হয় না। 

 

ফ্যানে যদি দুইটা ব্লেড ব্যবহার করা হয় তবে ফ্যানের অভিকর্ষজ কেন্দ্র মাঝখানে থাকে। হাওয়াও এক্ষেত্রে ভালো পাওয়া যায়। কিন্তু এরপরও দুইটা ব্লেড ব্যবহার করা হয় না কারণ এক্ষেত্রেও হাওয়া কম পাওয়া যায়। ফ্যানে তিনটি ব্লেড ব্যবহার করলে সবথেকে লাভ হয়। হাওয়া বেশি পাওয়া যায়। শব্দও কম হয়। তিনটা ব্লেড থাকায় ফ্যান অনেক দ্রুত ঘোরে। তাই তিনপাখা বিশিষ্ট ফ্যান সবসময় তৈরি করা হয়ে থাকে। পাখা বা ব্লেড এর সংখ্যা যত বেশি হবে ফ্যান তত বেশি হাওয়া দিবে। তাহলে প্রশ্ন হলো, চার বা পাঁচ ব্লেডের ফ্যান কেন তৈরি করা হয় না। 

 

চার বা পাঁচ ব্লেডের ফ্যান তৈরি করা হয় না কথাটা ভুল। চার বা পাঁচ ব্লেডের ফ্যানও রয়েছে কিন্তু সেগুলো কোম্পানি কম তৈরি করে। কারণ পাখার সংখ্যা যখন তিন থেকে চার হয়ে যায় তখন আগের তুলনায় হাওয়া বেশি পাওয়া গেলেও খরচ বেড়ে যায়। কিন্তু দুই পাখার জায়গায় তিন পাখা ব্যবহার করলে যতটুকু বেশি বাতাস পাওয়া যায়, তিন পাখার জায়গায় চার পাখা বা তার বেশি ব্যবহার করলে আগের মতো হাওয়া ওত বেশি বাড়ে না, কিন্তু খরচ ঠিকই বাড়ে। অর্থাৎ প্রতিবার আগের মতো ইনভেস্টে পূর্বের থেকে লাভের পরিমাণ কম হয়ে যায়। তাই তিন পাখা বিশিষ্ট ফ্যানই অর্থনৈতিক সহ সবদিক থেকে সাশ্রয়ী এবং ব্যবহার উপযোগী। তাই তিনপাখা বিশিষ্ট ফ্যানই বেশি দেখতে পাওয়া যায়।