পুষ্টির স্বর্গরাজ্য শাক সবজি ও ফলমূল

শাক সবজি আমাদের সবার খুব পছন্দের। আবার অনেকে শাক সবজি পছন্দ করে না খেতে। যারা শাক সবজি খেতে পছন্দ করে না তারা সত্যিই যে কি পরিমাণ পুষ্টি থেকে বঞ্চিত হচ্ছে, তা তারা নিজেরাও জানে না। শাক সবজি আমাদের শরীরের পুষ্টি চাহিদা মিটাতে অত্যন্ত কার্যকরী। শাক সবজি খেলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। চলুন জেনে আসি শাক সবজির উপকারীতা। 

 

উন্নত, অনুন্নত সমস্ত দেশের জন্যই মানুষের পুষ্টি চাহিদা মেটাতে শাক সবজির কোনো বিকল্প নেই। বর্তমানে মানুষের ওজন দিন দিন বেড়েই চলেছে। তাই পুষ্টি বিজ্ঞানীদের পরামর্শ হলো শাক সবজি ও ফলমূল বেশি করে খাওয়া। এতে করে যেমন পুষ্টি চাহিদা পূরণ হবে তেমনি সুস্বাস্থ্য বজায় থাকবে। শাকসবজি এর দাম তূলনামূলক অনেক কম। শাক সবজি পুষ্টি চাহিদা মেটানোর পাশাপাশি  মানুষকে  অর্থনৈতিক দিক থেকেও সাশ্রয়ী করে। প্যাকেটজাত খাবারে থাকে নানা রকম ক্ষতিকর ক্যামিকেল ও ফ্লেভার। পক্ষান্তরে শাক সবজি খেলে মানুষের পুষ্টি চাহিদা পূরণ হয় তেমনি এটি ক্ষতিকর ফরমালিন থেকেও মানুষকে রক্ষা করে। শাক সবজি ফলমূলে আছে প্রচুর পুষ্টি। উদাহরণস্বরূপ, একটি কলাতেই রয়েছে ১২০ ক্যালরি শক্তি। একটি কলা ৩ রুটির সমপরিমাণ শক্তি প্রদান করে। আমলকীতে আছে প্রচুর ভিটামিন সি৷ যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। পেঁপে, পেয়ারায় রয়েছে প্রচুর ভিটামিন এ, বি, সি। ভিটামিম এ, বি, সি তিনটিই আমাদের শরীরের জন্য অত্যন্ত জরুরি। সেই সাথে এই ফলগুলোতে রয়েছে ক্যালসিয়াম যা আমাদের শরীরের হাড়ের গঠনে সহায়তা করে। ঢেঁড়শে আছে অতি প্রয়োজনীয় একটি উপাদান, তা হলো আঁশ। আঁশ আমাদের শরীরের হজম শক্তি বৃদ্ধি করে। মিষ্টি কুমড়া ও গাজরে রয়েছে ভিটামিন এ। এই ভিটামিন ‘এ’ চুলের সৌন্দর্য বৃদ্ধি করে। ত্বক ও চোখ সুস্থ রাখে। যাদের এসিডিটির সমস্যা রয়েছে তারা কাচা পেঁপে খেলে অনেক উপকার পাবেন। কাচা পেঁপে হজমে সহায়তা করে। কাচা পেঁপেতে ভিটামিন এ, সি, বি রয়েছে, রয়েছে এমাইনো এসিড, ক্যালসিয়াম ও আয়রন। 

 

সবুজ শাক সবজি আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। প্রচুর পরিমাণে ভিটামিন, আঁশ এবং মিনারেল রয়েছে সবুজ শাক সবজিতে। সবুজ শাক সবজি ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, স্থূলতা, স্ট্রোক ও ক্যান্সারের ঝুঁকি কমায়। আলুতে রয়েছে ভিটামিন বি, সি, পটাশিয়াম, জিংক, আয়রন। ফুলকপিতে রয়েছে ক্যালসিয়াম, আয়রন ও বিটা ক্যারোটিন। 

 

শাক সবজির উপকারিতা বলে শেষ করা যাবে না। আল্লাহ এর এক অপূর্ব নিয়ামত হলো সবজি ও ফলমূল। শাক সবজি সবসময় ভালো করে ধুয়ে অল্প তাপে রান্না করা উচিত। কারণ বেশি তাপে রান্না করলে শাক সবজির পুষ্টিগুণ  নষ্ট হয়ে যায়।