স্বাস্থ্য

দাঁত শিরশির করলে কি করবেন? জেনে নিন

আমাদের অনেকেরই দাঁতে শিরশির ভাব অনুভূত হয়, যা অত্যন্ত কষ্টদায়ক। নানাবিধ কারণে দাঁতের এনামেল ক্ষতিগ্রস্ত হলে দাঁতের গোঁড়ায় শিরশির ভাব শুরু হয়। আমরা যখন গরম,ঠান্ডা, টক যেকোনো কিছুই খাই তখন এই শিরশির ভাব আমাদের অনেক কষ্টের কারণ হয়ে দাঁড়ায়। দাঁতের এই শিরশির ভাব থেকে মুক্তি পেতে আমরা কিছু উপায় অবলম্বন করতে পারি। চলুন জেনে আসি উপায়গুলো কি কি। 

 

দাঁত শিরশির থেকে মুক্তির উপায় 

 

দাঁত শিরশির থেকে মুক্তি পেতে কুসুম কুসুম গরম পানির সাথে লবণ মিশিয়ে গড়গড় সহিত কুলি করে ভালো আরাম পাওয়া যাবে। এটি অত্যন্ত কার্যকর একটি উপায়। এক গ্লাস গরম পানিতে ২-৩ চা চামচ লবণ যোগ করতে হবে এবং ভালোভাবে মেশাতে হবে। এরপর মুখে পানি নিয়ে ৩০ সেকেন্ড পর্যন্ত গড় গড় করে কুলি করতে হবে। দিনে দুইবার হালকা গরম লবণ পানি দিয়ে এভাবে কুলি করতে হবে।

 

আমরা রান্নার কাজে যে হলুদ মশলা হিসেবে ব্যবহার করি তা কিন্তু দাঁতের শির শির ভাব দূর করতেও দারুণ ভূমিকা রাখতে পারে। এর জন্য একটি বিশেষ ধরণের মিশ্রণ তৈরি করে যে দাঁতগুলোতে শিরশির করছে সেখানে লাগিয়ে রাখতে হবে। একটি বাটিতে ১ চা চামচ হলুদ, ১/২ চা চামচ লবণ এবং হাফ ১/২ চা চামচ সরিষার তেল মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এরপর এই পেস্টটি দিনে দুইবার দাঁত ও মাড়িতে লাগাতে হবে। এতে শুধু দাঁত শিরশির ভাব দূর হওয়াই নয়, মুখের অভ্যন্তরে সামগ্রিক সুস্বাস্থ্যের জন্য এটি খুবই উপকারী। 

 

 মধু খেতে যেমন মিষ্টি, তেমনি মধুর স্বাস্থ্যগত উপকারীতাও বলে শেষ করা যাবে না। মধু দাঁতের শিরশির ভাব দূর করতেও বিশেষ ভাবে কার্যকর। কারণ মধুতে রয়েছে এন্টিব্যাকটেরিয়াল উপাদান। ১ চা চামচ মধু হালকা গরম পানিতে মিশিয়ে মুখে নিয়ে কুলি করুন। এভাবে কিছুদিন পুনরাবৃত্তি করলে দাঁতের শিরশির ভাব দূর হতে পারে। 

READ MORE:  আদার বিস্ময়কর সব ওষুধি গুণ, যা জানলে অবাক হবেন!

 

দাঁতের শিরশির ভাব থেকে মুক্তি পেতে আমাদেরকে টুথপেষ্ট নির্বাচনেও মনোযোগী হতে হবে৷ আমাদেরকে পটাশিয়াম নাইট্রেট যুক্ত টুথপেষ্ট কিনে ব্যবহার করতে হবে। কারণ পটাশিয়াম নাইট্রেট দাঁতের স্নায়ু থেকে আমাদের মস্তিষ্কে ব্যথার অনুভূতি পৌঁছাতে বাধার সৃষ্টি করে। এরফলে শিরশির ভাব থেকে আমরা সহজেই মুক্তি পেতে পারি। এছাড়া আমরা অনেকেই মাউথওয়াশ ব্যবহার করি। মাউথওয়াশ ব্যবহারের ক্ষেত্রে আমাদের খেয়াল রাখতে হবে যেন এসিডের উপাদান কম পরিমাণে থাকে। ফ্লোরাইড উপাদান সমৃদ্ধ মাউথওয়াশ ব্যবহার করতে হবে। 

 

গোলমরিচ খেতে পারেন দাঁতের শিরশির দূর করার জন্য। কারণ গোল মরিচে রয়েছে ক্যাপসাইসিন নামক উপাদান যা আমাদের মুখে ঝালের অনুভূতি সৃষ্টি করে। ক্যাপসাইসিনের রয়েছে বেদনানাশক বৈশিষ্ট্য এবং এটি মুখের ভেতর জ্বলন সৃষ্টি করে দাঁতের প্রদাহ অনেকাংশে দূর করতে সক্ষম। তাই দাঁতের শিরশির ভাব দূর করতে গোল মরিচ খাওয়া একটি ভালো উপায়। 

 

হাইড্রোজেন পার অক্সাইড এর দ্রবণ দিয়ে কুলি করার মাধ্যমে দাঁতের অসহ্য শিরশির ব্যথা দূর করতে পারেন। কারণ হাইড্রোজেন পার অক্সাইড হলো এক প্রকার জীবাণু নাশক। ১০০ মিলিলিটার পানিতে ৩% হাইড্রোজেন পার অক্সাইড মিশ্রিত করে প্রতিদিন একবার করে কুলি করতে হবে। এভাবে উপকার পাওয়া যেতে পারে। 

 

চা খাওয়ার মাধ্যমে দাঁতের শিরশির ভাব দূর হতে পারে। কারণ চা এর মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা এন্টিব্যাকটেরিয়াল। চা এর থাকা উপাদান সমূহ মুখের অভ্যন্তের জীবাণু ধ্বংস করে৷ দাঁতের গোড়ার প্রদাহ বন্ধ করে৷ বিশেষ করে গ্রীন টি দাঁতের শিরশির ভাব দূর করতে অধিকতর কার্যকর। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *