অ্যানাফিল্যাকটিক শক, এলার্জির ভয়াবহতম রূপ

অ্যানাফিল্যাকটিক শক, বা অ্যানাফিল্যাক্সিস, অ্যালার্জির সবচেয়ে গুরুতর এবং বিপজ্জনক রূপ। অ্যানাফিল্যাক্সিসের কারণে ইমিউন সিস্টেম রাসায়নিকের বন্যা নিঃসরণ করে যা আপনাকে শকে যেতে পারে — রক্তচাপ হঠাৎ কমে যায় এবং শ্বাসনালী সরু হয়ে যায়, শ্বাস-প্রশ্বাসে বাধা দেয়

 

অ্যানাফিল্যাকটিক শক এর লক্ষণ 

 

প্রতিক্রিয়ার তীব্র সূচনা: কয়েক মিনিট থেকে কয়েক ঘন্টা পর্যন্ত যে পদার্থের সাথে অ্যালার্জি হয় তার সাথে যোগাযোগের পরে;

একাধিক সিস্টেমের সম্পৃক্ততা, যেমন ত্বক, শ্লেষ্মা ঝিল্লি বা উভয়ই (যেমন সাধারণ ছত্রাকের সাথে, চুলকানি বা ফ্লাশিং, ঠোঁট-জিহ্বা-উপরের গলার ফুলে যাওয়া), যা শ্বাসকষ্টের সাথে যুক্ত হতে পারে (ডিসপনিয়া, শ্বাসকষ্ট-ব্রঙ্কোস্পাজম, স্ট্রাইডোর) , হাইপোক্সিয়া) বা রক্তচাপ কমে যাওয়া এবং অঙ্গের কর্মহীনতার সাথে সম্পর্কিত উপসর্গ (হাইপোটেনশন, চেতনা হ্রাস, সিনকোপ)।

 

অ্যানাফিল্যাকটিক শক এর কারণ

 

অ্যানাফিল্যাকটিক শকটির বিকাশের কারণগুলি হ’ল সাধারণত বাহ্যিক ট্রিগার যা সাধারণ অ্যালার্জির বৈশিষ্ট্য। বেত বা মৌমাছির স্টিং ছাড়াও (পোকার বিষ) এলার্জি), ওষুধের পদার্থে অসহিষ্ণুতা উপস্থিত থাকলে অ্যানিফিল্যাকটিক শকও দেখা দেয়। এটি প্রায়শই পর্যবেক্ষণ করা হয় পেনিসিলিন্। এছাড়াও, প্রশাসন বিভিন্ন বিপরীতে মিডিয়া জন্য এক্সরে ইনজেকশন রুটের মাধ্যমে ডায়াগনস্টিক প্রক্রিয়াগুলিও অ্যানাফিলাকটিক শক বাড়ে। এলার্জি আক্রান্তরা সাধারণত খাবারের বিভিন্ন উপাদানগুলির জন্য অত্যন্ত হাইপার সংবেদনশীল হন। এগুলি ফল হতে পারে বা বাদাম। (দেখুন খাদ্য এলার্জি (খাদ্য এলার্জি)).

 

এছাড়াও, প্রাণীর মতো প্রাণী থেকে অ্যালার্জেন চুল বা মাইটের মল (বাড়ির ধূলিকণার অ্যালার্জি দেখুন) অ্যানাফিল্যাকটিক শকের কার্যকারক ট্রিগারগুলির মধ্যে বিবেচনা করা হয়। বেশিরভাগ ক্ষেত্রে, ইতিমধ্যে টাইপ 1 অ্যালার্জি সনাক্ত করা রোগীদের মধ্যে অ্যানাফিল্যাকটিক শক তৈরি হয়।

 

অ্যানাফিল্যাকটিক শক এর চিকিৎসা  

 

  1. এপিনেফরিন (অ্যাড্রেনালাইন) যা 

শরীরে অ্যালার্জির প্রতিক্রিয়াকে কমাতে সাহায্য করে নিঃশ্বাসের কষ্ট লাঘব করার জন্য অক্সিজেন দেওয়া হয়

 

  1. শরীরে বায়ু চলাচলের পথে হওয়া সমস্যাগুলি যাতে কমে যায় তার জন্য ইন্ট্রাভেনাস বা শিরাতে তরল ওষুধ (আই ভি) প্রয়োগ করা হয়
READ MORE:  বিটের উপকারিতা থেকে বঞ্চিত হচ্ছেন না তো?

 

  1. অ্যান্টিহিস্টামাইন এবং কর্টিশন দেওয়া হয়; যাতে ঠিক মতো নিঃশ্বাস নিতে পারে

 

  1. নিঃশ্বাসের উপসর্গগুলি থেকে উপশমের জন্য অ্যালবুটেরল বা অন্যান্য বিটা-অ্যাগনিস্ট ব্যবহার করা হয়

 

  1. জরুরী অবস্থায়, রোগীকে শুইয়ে দিয়ে তার পা উঁচু করে তুলে ধরতে হবে এবং তাকে অটো ইনজেক্টর (একটি সিরিঞ্জ যার মধ্যে সুঁচ রয়েছে এবং যার দ্বারা এক ডোজ ওষুধ দেওয়া যাবে) ব্যবহার করে এপিনেফরিন ইনজেকশন দেওয়া হয়। এর ফলে অ্যানাফাইল্যাক্টিক শকের উপসর্গগুলি খারাপ পর্যায় পৌঁছতে পারে না।

 

  1. দীর্ঘসময় ধরে যে চিকিৎসাগুলি করা হয় তার মধ্যে রয়েছে ইমিউনোথেরাপি যার মধ্যে আছে অনেকগুলি অ্যালার্জি শট এবং যেগুলি পোকার কামড়ের কারণে হওয়া অ্যানাফাইল্যাক্সিসের ক্ষেত্রে ব্যবহার করা হয় এবং এর ফলে শরীরে অ্যালার্জির প্রতিক্রিয়া কমে যায়। এটি ভবিষ্যতে মারাত্মক প্রতিক্রিয়ার থেকে বাঁচতে সাহায্য করে।