Quotes

৪০+ সেরা বাছাইকৃত হুমায়ূন আহমেদ উক্তি । Humayun Ahmed Quotes

হুমায়ূন আহমেদ তার জীবনে একাধিক উপন্যাস, ছোট গল্প, প্রবন্ধ, নাটক, বিজ্ঞান কল্পকাহিনী, অধিবাস্তব কাহিনী, গান রচনা করে গিয়েছেন। এছাড়াও তিনি তার জীবনে একাধিক শিক্ষামূলক উক্তি আমাদেরকে দিয়ে গিয়েছে। যেগুলি আমাদের চলার পথে অনেক অনুপ্রেরণা যোগায়। তাই আজ আমি আপনাদের সামনে হুমায়ুন আহমেদের উক্তি নিয়ে হাজির হয়েছি। আসুন এক নজরে দেখে নিন হুমায়ূন আহমেদের উক্তি গুলি (Humayun Ahmed Quotes) –

 

১. চাঁদের বিশালতা মানুষের মাঝেও আছে, চাঁদ এক জীবনে বারবার ফিরে আসে, ঠিক তেমন মানুষ প্রিয় বা অপ্রিয় যেই হোক, একবার চলে গেলে আবার ফিরে আসে।হুমায়ূন আহমেদ
২. প্রতিটি দুঃসংবাদের সঙ্গে একটি করে সুসংবাদ থাকে।বাদশাহ নামদার – হুমায়ূন আহমেদ

৩. মানুষ শুধু যে মানুষের কাছ থেকে শিখবে তা না। পশু পাখির কাছ থেকে অনেক কিছু শেখা যায়।বাদল দিনের দ্বিতীয় কদম ফুল – হুমায়ূন আহমেদ

৪. যে একদিন পড়িয়েছে সে শিক্ষক । সারাজীবনই শিক্ষক। আবার যে একদিন চুরি করেছে সে কিন্তু আজীবনই চোর না, তাহলে পৃথিবীর সব মানুষই চোর হত।হুমায়ূন আহমেদ

৫. সমুদ্রের জীবনে যেমন জোয়ার-ভাটা আছে, মানুষের জীবনেও আছে। মানুষের সঙ্গে এই জায়গাতেই সমুদ্রের মিল।হুমায়ূন আহমেদ

৬. মায়ের গায়ে কোন দোষ লাগে না। ছেলে-মেয়ে মায়ের ত্রুটি দেখবে না। অন্যেরা হয়ত দেখবে, সন্তান কখনও না।হুমায়ূন আহমেদ
৭. মেয়েদের স্বভাবই হচ্ছে হালকা জিনিস নিয়ে মাতামাতি করা।হুমায়ূন আহমেদ
৮. একজন মানুষকে সত্যিকারভাবে জানার উপায় হচ্ছে তার স্বপ্নটা জানা।হুমায়ূন আহমেদ
৯. বাবা-মা’র প্রথম সন্তান হচ্ছে চমৎকার একটি জীবন্ত খেলনা। এই খেলনার সবই ভালো। খেলনা যখন হাসে, বা-মা হাসে। খেলনা যখন কাঁদে বাবা-মা’র মুখ অন্ধকার হয়ে যায়।আমার ছেলেবেলা – হুমায়ূন আহমেদ
১০০. মাঝে মাঝে তুচ্ছ বিষয় চোরাকাঁটার মত মনে লেগে থাকে… ব্যথা দেয় না,অস্বস্তি দেয়।

১১. একজন মানুষকে সত্যিকারের জানার উপায় হল, তার স্বপ্নটাকে জানা।

১২. কিছু কিছু মানুষ ভাগ্যকে নিজের হাঁতে গড়ে, আবার কারো কাছে ভাগ্য আপনিই এসে ধরা দেয়।

১৩. লাজুক ধরনের মানুষ বেশীরভাগ সময়ই মনের কথা খুলে বলতে পাড়ে না। মনের কথা হড়বড় করে বলতে পাড়ে শুধুমাত্র পাগলরাই। আর সেই কারণেই হয়ত পাগলরা সুখী।

১৪. মিথ্যে হল শয়তানের বিয়ের মন্ত্র। মিথ্যে বললেই শয়তানের বিয়ে হয়। বিয়ে হওয়া মানেই সন্তানসন্ততি হওয়া। এই কারণেই একটা মিথ্যের পর, আরও মিথ্যে বলতে হয়। পরের মিথ্যে গুলি শয়তানের সন্তান।

১৫. মধ্যবিত্ত পরিবারের মানুষ গুলোই ধরণীর আসল রূপ দেখতে পায়।

১৬. মানুষ খুবই স্বাধীন প্রাণী, কিন্তু অদ্ভুত কারণেই সে শিকল পড়ে থাকতে বেশি ভালোবাসে।

১৭. তুমি একটা খারাপ কাজ করেছ, তার মানে তুমি একজন মানুষ। তুমি সেই খারাপ কাজটার জন্য অনুতপ্ত, তার মানে তুমি একজন ভালো মানুষ।

১৮. ভালবাসার মানুষের সাথে বিয়ে না হওয়াটাই বোধ হয় ভাল। কারণ বিয়ে হলে মানুষটা থাকে, কিন্তু ভালবাসাটা থাকে না। আর যদি বিয়ে না হয়, তাহলে হয়তবা ভালবাসাটা থাকে, কিন্তু মানুষটা থাকে না। মানুষ এবং ভালবাসা এই দুইয়ের মধ্যে ভালবাসাটাই হয়ত বেশি প্রিয়।

১৯. যে একদিন পড়িয়েছে সেও শিক্ষক। সারাজীবনের জন্যই সে শিক্ষক। কিন্তু যে একদিন চুরি করেছে সে সারাজীবনের জন্য চোর নয়, যদি তাইই হত তাহলে পৃথিবীর সব মানুষই চোর হত।

২০. কেউই কারও মত হতে পাড়েনা। তুমি হাজার চেষ্টা করেও তোমার বাবা বা কাকার মত হতে পাড়বে না। সব মানুষই আলাদা।

২১. গভীর প্রেম মানুষকে পুতুল বানিয়ে দেয়। প্রেমিক প্রেমিকার হাতের পুতুল হয় কিংবা প্রেমিকা প্রেমিকের হাতের পুতুল হয়। কিন্তু দুইজনে কখনো একদঙ্গে পুতুল হয়না। কে পুতুল হবে আর কার হাঁতে সুতো থাকবে, তা সম্পূর্ণ ভাবে নির্ভরশীল মানসিক ক্ষমতার উপর। মানসিক ক্ষমতা যার বেশি তার হাতেই থাকে, পুতুলের সুতো।

২২. না পাওয়া ভালোবাসাগুলি সত্যি মনে হয়, পাওয়ার পর কত জনই বা তার মূল্য দিতে পাড়ে?

২৩. মানুষ হয়ে জন্মানোর সবচেয়ে বড় কষ্ট হচ্ছে মাঝে মাঝে তার সবকিছু পিছনে ফেলে চলে যেতে ইচ্ছে করে, কিন্তু সে যেতে পাড়ে না। তাকে অপেক্ষা করতে হয়। কিন্তু কিসের অপেক্ষা করতে হয়, সেটিও সে ভালোমত জানে না।

২৪. তুমি যদি কাউকে হাঁসাতে পাড়, সে তোমাকে বিশ্বাস করতে শুরু করবে। ধীরে ধীরে সে তোমাকে পছন্দও করতে শুরু করবে।

২৫. যখন কেউ কারও জন্য কাঁদে, সেটা হল আবেগ। যখন কেউ কাউকে কাঁদায় সেটা হল প্রতারণা। আর যখন কেউ কাউকে কাদিয়ে নিজেও কেঁদে ফেলে সেটাই হল প্রকৃত ভালোবাসা।

২৬. কষ্ট মানুষকে পরিবর্তন করে, আবার কষ্টই মানুষকে শক্তিশালী করে।

২৭. হয়ত আমরা আমাদের চারপাশের মানুষদের কাছে থেকে প্রচুর ভালোবাসা পেয়ে থাকি। কিন্তু কোনো ভালবাসাই পিতামাতার ভালোবাসার মতন নয়।

২৮. পুরুষ মানুষ দিন-রাত তার স্ত্রীর আঁচলে বাঁধা থাকলে বুঝতে হবে সে পুরুষ মানুষই না। তার কোনো সমস্যা আছে।

২৯. মেয়েরা গোছানো মানুষ পছন্দ করে না, মেয়েরা পছন্দ করে অগোছালো মানুষ।

৩০. প্রেমে পড়া মানে হল নির্ভরশীল হয়ে পড়া। তুমি যার প্রেমে পড়বে সে তোমার জগতের একটা বিরাট অংশ দখল করে নিবে। যদি কোনো কারণে সে তোমাকে ছেড়ে চলে যায় তবে সে তোমার জগতের ওই বিরাট অংশটাও নিয়ে যাবে। আর তুমি হয়ে পড়বে শূন্য।

৩১. কিছু কিছু পুরুষ আছে যারা রূপবতী তরুণীদের অগ্রাহ্য করে একধরনের আনন্দ পায়। সচরাচর এরা নিঃসঙ্গ ধরনের পুরুষ হয় এবং নারী সঙ্গের জন্য তীব্র বাসনা বুকে পুষে রাখে।

৩২. সব মানুষের জীবনেই অপূর্ণতা থাকে। অতি পরিপূর্ণ যে মানুষ তাকে জিজ্ঞাসা করলে সে ও অতি দুঃখের সঙ্গে তার অপূর্ণতার কথা বলবে। অপূর্ণতা থাকে না শুধু বড় বড় সাধক ও মহাপুরুষদের।

৩৩. অতিরিক্ত রূপবতীরা বোকা হয়, এটা জগতের স্বতঃসিদ্ধ নিয়ম।

৩৪. বেঁচে থাকার মত আনন্দ আর কিছুই নেই। কত অপূর্ব দৃশ্য চারিদিকে। মন দিয়ে আমরা কখনো তা দেখি না। যখন সময় শেষ হয়ে যায়, তখনই শুধু হাহাকারে হৃদয় পূর্ণ হয়।

৩৫. বিপদ যখন আসে, একটার পর একটা আসে। বিপদেরা পাঁচ ভাইবোন। এদের মধ্যে খুবই মিল। এই ভাইবোনেরা কখনো একা কারও কাছে যায় না। প্রথমে একজন যায়, তারপর তার অন্য ভাইবোনেরা উপস্থিত হয়।

৩৬. বড় বোকামি গুলি বুদ্ধিমান মানুষেরাই করে।

৩৭. যখন মানুষের খুব প্রিয় বা কাছের কেউ তাকে অপছন্দ করে বা অবহেলা করে তখন প্রথম প্রথম মানুষ খুবই কষ্ট পায় এবং সে চায় সব কিছু যেন ঠিক হয়ে যায়। কিছু দিন পড়ই সে সেই প্রিয় ব্যাক্তিকে ছাড়া থাকতে শিখে যায়। আর অনেক দিন পর সে আগের চেয়েও অনেক বেশী খুশি থাকে। কারণ সে তখন বুঝতে পাড়ে যে, কারও ভালোবাসায় জীবনে অনেক কিছুই যায় আসে, কিন্তু কারও অবহেলায় জীবনে কিচ্ছুটি যায় আসে না।

৩৮. অধিকাংশ মানুষ কল্পনায় সুন্দর কিংবা দূর থেকেই সুন্দর হয়ে থাকে। কাছে এলেই আকর্ষণ কমে যায়। মানুষ একই। কারও সম্পর্কে যত কম জানা যায়, সে ততই ভাল মানুষ।

৩৯. প্রতিটি দুঃসংবাদের সঙ্গে একটি করে সুসংবাদ থাকে।

৪০. যে ভালোবাসা না চাইতেও পাওয়া যায়, তার প্রতি কোনো মোহ থাকে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link