এডিসন রোগের চিকিৎসা

অ্যাডিসন রোগটি ঘটে যখন একজন ব্যক্তির অ্যাড্রিনাল গ্রন্থিগুলি যথেষ্ট উচ্চ মাত্রায় কর্টিসল এবং কখনও কখনও অ্যালডোস্টেরন সহ অনেকগুলি গুরুত্বপূর্ণ হরমোন তৈরি করে না।ক্রনিক অ্যাড্রিনাল অপ্রতুলতা” নামক অবস্থার অন্য নাম

 

অ্যাড্রিনাল গ্রন্থিগুলি কিডনির ঠিক উপরে অবস্থিত এবং অ্যাড্রেনালিন-সদৃশ হরমোন এবং কর্টিকোস্টেরয়েড তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা তীব্র চাপের সময় এবং দৈনন্দিন জীবনযাপন উভয় ক্ষেত্রেই অনেকগুলি কাজ করে। 

 

এই হরমোনগুলি হোমিওস্ট্যাসিস বজায় রাখতে এবং শরীরের অঙ্গ ও টিস্যুতে “নির্দেশ” পাঠাতে প্রয়োজনীয়। অ্যাডিসন রোগথাইরয়েড হরমোন দ্বারা প্রভাবিত হরমোনের মধ্যে রয়েছে গ্লুকোকোর্টিকয়েডস (যেমন কর্টিসল), মিনারলোকোর্টিকয়েডস (অ্যালডোস্টেরন সহ), এবং অ্যান্ড্রোজেন (পুরুষ যৌন হরমোন)।

 

যদিও এই অবস্থাটি কিছু ক্ষেত্রে প্রাণঘাতী হতে পারে, তবে লক্ষণগুলি সাধারণত হরমোন প্রতিস্থাপন থেরাপি দিয়ে পরিচালনা করা যেতে পারে।

 

এডিসন রোগের কারণ 

 

কেন হয়?? 

 

এই অবস্থাটি সাধারণত প্রতিরোধ ব্যবস্থা নিয়ে সম- স্যার ফলস্বরূপ, এটি এড্রিনাল গ্রন্থির (অ্যাড্রিনাল কর্টেক্স) বাইরের স্তর আক্রমণ করে, স্টেরয়েড হর- মোনস অ্যালডোস্টেরন এবং কর্টিসল উত্পাদন ব্যাহত করে।

 

কেন এটি ঘটে তা পরিষ্কার নয় তবে যুক্তরাজ্যে 70% থেকে 90% ক্ষেত্রে এটি দায়বদ্ধ।

 

অন্যান্য সম্ভাব্য কারণগুলির মধ্যে এমন শর্ত রয়েছে যা অ্যাড্রেনাল গ্রন্থিগুলিকে ক্ষতি করতে পারে যেমন যক্ষ্মা (টিবি), যদিও এটি ইউকে ক্ষেত্রে অস্বাভাবিক।

 

এডিসন রোগের লক্ষ্মণ 

 

নিচের বৈশিষ্ট্যগুলো এডিসনের রোগ রোগের নির্দেশক:

 

বমি

অতিসার

ঘাম

মেজাজ বা ব্যক্তিত্ব পরিবর্তন

সংযোগে ব্যথা

পেশী ব্যথা

অবসাদ

lightheadedness

পেশীর দূর্বলতা

জ্বর

ওজন কমানো

উদ্বেগ

বমি বমি ভাব

 

এডিসন রোগের চিকিৎসা এই কিছু পদ্ধতির ওপর নির্ভর করে:

 

সাধারণত এডিসন রোগ প্রথম ধাপেই ধরা খুবই কঠিন। কিন্তু, আপনার লক্ষণ ও মেডিকাল হিস্ট্রির ওপর নির্ভর করে ডাক্তার আপনার শারীরিক পরীক্ষা করবে।

 

এইটা করার পর, উনি আপনাকে বিভিন্ন হরমোনের মাত্রা কতটা আছে তা দেখার জন্য কিছু বায়োকেমিকাল ল্যাবরেটরি টেস্ট করতে বলবেন। আপনাকে হয়তো অ্যাবডোমেন বা পেট এবং পেলভিক স্থানের এক্স-রে করতে বলা হতে পারে যাতে ক্যালসিয়ামের ডিপোসিসন বা ঘাটতির পরীক্ষা করা যায়। আপনাকে হয়তো অ্যাড্রেনোকর্টিকোট্রফিক হরমোন (ACTH) সিনি বলতে পারেন যাতে Read on app ইস্ট করানোর জন্য পোদন দেখা যায়, অ্যাড্রিনাল গ্ল্যান্ডের কার্যকারিতা ঠিক আছে কিনা দেখার জন্য একবার এসিটিএইচ ইনজেকশন দেওয়া হতে পারে।

 

  • ওরাল হরমোনাল থেরাপি, যেখানে ওরাল ড্রাগ অ্যাড্রিনাল গ্ল্যান্ডের উৎপাদন ক

 

রা হরমোনের পরিবর্তে কাজ করবে। আপনাকে হয়তো ওরাল হাইড্রোকর্টিসোন ট্যাবলেটস বা মিনেরালোকটিকয়েডস প্রেসক্রাইব করা হতে পারে।

 

  • আপনাকে হয়তো হাইড্রোকর্টিসোনের ইনট্রাভেনাস (যেটি শিরাতে দেওয়া হয়) ইনজেকশন নেওয়ার জন্য বলা হতে পারে, যা রোগীকে খুব দ্রুত সারিয়ে তোলে।

 

এডিসন রোগের ঔষধ 

 

হাইড্রোকর্টিসন ট্যাবলেট বা প্রসনিসোন ট্যাবলেটগুলোর দ্বারা কর্টিসলের শারীরবৃত্তীয় ঘনত্বকে পুরণ করা যায়। বিকল্প চিকিৎসার ক্ষেত্রে গ্লুকোকোর্টিকয়েড এবং এক-চতুর্থাংশ প্রিডনিসোন ব্যবহার করা যেতে পারে।

 

এডিসন রোগীর খাবার 

 

প্রোটিন : প্রোটিন নিয়ন্ত্রণ জরুরি। দীর্ঘ মেয়াদি কিডনি রোগে প্রতি কেজি ওজনের জন্য পয়েন্ট পাঁচ থেকে পয়েন্ট আট গ্রাম প্রোটিন বরাদ্দ করা যেতে পারে। সাধারণত ডাল, বাদাম, কাঁঠালের বিচি, সিমের বিচি ইত্যাদি রোগীকে বর্জন করতে হয়। 

 

প্রতিদিনের দৈনিক প্রোটিনের চাহিদা ডিমের সাদা অংশ, মাছ, মুরগির মাংস ও দুধ বা দই ইত্যাদি থেকে হিসাব করে বরাদ্দ করা হয়। গরু, খাসির মাংস, কলিজা, মগজ ইত্যাদি অবশ্যই এড়িয়ে যেতে বলা হয়।

 

সবজি : রক্তে পটাশিয়াম, ইউরিক এসিডের মাত্রা, ফসফরাস ইত্যাদির ওপর ভিত্তি করে সবজি হিসাব করা হয়। অতিরিক্ত পিউরিন ও পটাশিয়াম সমৃদ্ধ শাকসবজি, পিচ্ছিল ও গাঢ় লাল রঙের শাক সবজি এড়িয়ে যেতে হবে। কিডনি রোগীদের জন্য চালকুমড়া, চিচিঙ্গা, ঝিংগা ইত্যাদি পানীয় সবজি উপকারী। উপকারী হলেও এগুলোর পরিমাণ মেনে চলাও অনেক গুরুত্বপূর্ণ। কাঁচা সবজির সালাদ, সবজি স্যুপ ইত্যাদি কিডনি রোগীদের এড়িয়ে চলতে হয়।

 

ফল : কিডনি রোগীদের ফল খাওয়ার ক্ষেত্রে সতর্ক হতে হয়। অক্সালিক এসিড, ইউরিক এসিডস, পটাশিয়াম, রক্তচাপ ছাড়াও আরো অনেক কিছু বিবেচনা করে ফল নির্ধারণ করা হয়। তিন চারটি ফল রোগী ভেদে সীমিত আকারে দেওয়া হয়। যেমন : আপেল, পাকা পেপে, পেয়ারা ইত্যাদি।

 

তরল/পানি : কিডনি রোগীদের ক্ষেত্রে তরল নিয়ন্ত্রণ জরুরি। দৈনিক চা, দুধ, পানি সব মিলিয়ে তরলের হিসাব করা হয়। শরীরের ইডিমা, হিমোগ্লোবিনের মাত্রা, সোডিয়ামের মাত্রা, ইজিএসআর- এসবের মাত্রার ওপর ভিত্তি করে এক থেকে দেড় লিটার, কখনো কখনো দুই লিটার পর্যন্ত তরল বরাদ্দ হয়। অনেকেই অসুস্থ কিডনিকে সুস্থ করার জন্য অতিরিক্ত পানি খান, এটি ভুল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *